মাইগ্রেনের সমস্যায় ভুগছেন? ঘরোয়া পদ্ধতিতেই সমাধান!

0
98

মাইগ্রেনের সমস্যা এখন প্রায় মানুষেরই দেখা যায়। প্রতিটি পরিবারেই কেউ না কেউ এই রোগে আক্রান্ত। এই রোগের মূল উপসর্গ হল মাথা ব্যথা। এক্ষেত্রে অনেকের মাথার শুধু একটি অংশ ব্যথা করে। অনেকের আবার পুরো মাথায় ব্যথা হয়। পুরো মাথা ব্যথা করা ব্যক্তিদের সমস্যা সবথেকে বেশি হয়। মাইগ্রেনের ব্যথা নিয়ে বিভিন্ন গবেষণা চলছে। তবে এখনও এই সমস্যার নেপথ্যে কোন কারণ খুঁজে পাওয়া যায়নি। কিন্তু চিন্তার কোন কারণ নেই। কয়েকটি ঘরোয়া উপায়েই মাইগ্রেনের ব্যথা থেকে মুক্তি পাওয়া সম্ভব।

চলুন জেনে আসা যাক উপায়গুলো..

> আদার মধ্যে রয়েছে এমন কিছু উপাদান যা মাইগ্রেনের সমস্যা কমাতে পারে। তাই বিশেষজ্ঞরা বলছেন, মাইগ্রেনের ব্যথা শুরু হলেই এককাপ আদা চা রসিয়ে খেয়ে ফেলুন। তাহলে সমস্যা দূরে চলে যাবে। এক্ষেত্রে চাইলে আপনি কাঁচা আদাও রোজ সকালে খেতে পারেন।

> অশ্বগন্ধা আয়ুর্বেদ শাস্ত্রে বরাবরই গুরুত্বপূর্ণ স্থান পেয়ে এসেছে। মাইগ্রেনের সমস্যাতেও এই ভেষজ হয়ে উঠতে পারে দারুণ কার্যকরী। এক্ষেত্রে অশ্বগন্ধা পানিতে ফুটিয়ে নিন। তারপর দুধের সঙ্গে মিশিয়ে খেয়ে নিন। সমস্যা অনেকটাই দূর হবে।

> লবঙ্গের মধ্যে রয়েছে অনেক উপকারী উপাদান। এই উপাদান খুব সহজেই আপনার মাইগ্রেনের সমস্যা দূর করতে পারে। এক্ষেত্রে লবঙ্গ চিবিয়ে খেতে পারেন বা লবঙ্গের পাওডার দুধের সঙ্গে মিশিয়ে খেয়ে নিন।

> মাইগ্রেনের সমস্যা কমাতে চাইলে ল্যাবেন্ডার তেল হতে পারে অন্যতম হাতিয়ার। এই তেলে থাকা অ্যান্টিইনফ্লেমেটরি গুণ এই সমস্যা কমায়। মাইগ্রেনের ব্যথা উঠলে এই তেল নাক দিয়ে ১৫ মিনিট শুকে নিন। সমস্যা কমবে।

> মাইগ্রেনের সমস্যা কমাতে চাইলে ব্যায়াম করতেই হবে। এক্ষেত্রে প্রাণায়াম হতে পারে আপনার অন্যতম হাতিয়ার। প্রাণায়াম করলেই সমস্যা থেকে মিলতে পারে মুক্তি।

তবে এরপরও অনেকসময় মাথার ব্যথা হতে দেখা যায়। সেক্ষেত্রে চিকিৎসকের পরামর্শ নিন। তবেই হবে সমস্যার সমাধান।

সূত্র: এই সময়