সৌদি রাজপ্রাসাদের প্রহরীর দায়িত্বে মহিলা! ছবি ভাইরাল

0
87

গাজী আল মামুন, সৌদি আরব: সৌদি আরবের ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমানের ধারাবাহিক সংস্কারের আওতায় ইতিমধ্যে সৌদি আরবের মহিলারা ড্রাইভিং করার অনুমতি পেয়েছেন। অনুমতি পেয়েছেন অভিভাবক ছাড়া যে কোন দেশে ভ্রমণ করার। এবং বিভিন্ন সরকারি কর্ম ক্ষেত্রে অগ্রাধিকার পাবেন দেশটির মহিলারা। ‌ সামাজিক যোগাযোগ মাধ্যমে একটি ছবি ভাইরাল হয়েছে যেখানে দেখা যায় বাদশার প্রাসাদের প্রহরীর দায়িত্ব পুরুষ সহকর্মীর সাথে একজন মহিলা প্রহরীর দায়িত্ব পালন করছেন।

এক প্রতিবেদনে সৌদি গেজেট জানায়, যে কোন ক্লান্তিকর কাজ বা জীবনের কোন কঠিন পর্যায়ে পড়ার সময় তাদের নিখুঁত শক্তি, অধ্যবসায় এবং তাদের শীতল ও শালীনতা বজায় রাখার দক্ষতা প্রমাণ করে, সৌদি মহিলারা প্রায় সকল ক্ষেত্রেই তাদের দক্ষতা প্রমাণ করেছেন। পার্শ্ববর্তী পুরুষদের সাথে কাজ করার মাধ্যমে, সৌদি মহিলারা বিভিন্ন ক্ষেত্রে নিজেদের জন্য কুলুঙ্গি তৈরি করেছে এবং সৌদি আরবের উন্নয়ন এবং অগ্রগতিতে ব্যাপক অবদান রেখেছে। এটি করার ক্ষেত্রে, মহিলাদের বেশ কয়েকটি সামাজিক নিষেধ এবং সামাজিক রীতিনীতিগুলি ধরে রাখতে হয়েছে যা তাদের আরও শক্তিশালী হয়ে করতে সাহায্য করছে।

সম্প্রতি একটি সামাজিক যোগাযোগ মাধ্যম প্লাটফর্মে ভাইরাল হওয়া সৌদি মহিলা রয়্যাল গার্ডের একটি চিত্র প্রতীকীভাবে সৌদি নারীদের নতুন কর্মসংস্থানের সুযোগ এবং তাদের আরও বেশি সামাজিক স্বাধীনতাকে যে অফার দেওয়া হয়েছে তা তুলে ধরেছে।

সৌদি মহিলা গার্ডকে তার পুরুষ সহকর্মীর পাশে দাঁড়িয়ে দেখানো ছবিটিতে সামাজিক যোগাযোগ মাধ্যমে খুব ইতিবাচক মন্তব্য করা হয়েছে। উচ্চ পর্যায়ের সরকারী অফিসে মহিলা গার্ডের দুর্লভ ছবিতে সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহারকারীরা তাদের গর্ব এবং আনন্দ প্রকাশ করেছেন। ছবিটি কখন তোলা হয়েছিল তা স্পষ্ট নয়।

কয়েক দশক ধরে, সৌদি মহিলারা সামরিক বাহিনী বা গাড়ি চালাতে পারছিলেন না। এবং কঠোর অভিভাবকত্বের আইনগুলি তাদের চলাফেরার স্বাধীনতা সীমিত করেছিল।

তবে এখন ক্রাউন প্রিন্স মুহাম্মদ বিন সালমানের নেতৃত্বে মহিলারা বেশি বেশি অধিকার অর্জন করেছেন। ফেব্রুয়ারী ২০১৮ সালে, সৌদি আরব মহিলাদের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে, অপরাধ তদন্ত বিভাগ, সুরক্ষা টহল এবং তীর্থযাত্রার সুরক্ষার জন্য সুরক্ষা পরিষেবায় কর্মরত সামরিক বাহিনীতে যোগদানের সুযোগ দিয়েছিল। অক্টোবরে ২০১৯, সৌদি আরব মহিলাদের জন্য সশস্ত্র বাহিনী খোলে, তারা বেসরকারী প্রথম শ্রেণীর, কর্পোরাল বা সার্জেন্টের পদে কাজ করতে সক্ষম হয়।

সৌদি আরবের ভিশন ২০৩০ কর্মসূচির অংশ এই উদ্যোগটিই প্রথম যা মহিলাদের সিনিয়র পদে সিঁড়ি বেয়ে উঠতে দেয়। এটি নারীর ক্ষমতায়ন এবং তাদের আরও নেতৃত্বের পদ প্রদান এবং বিভিন্ন ক্ষেত্রে তাদের জড়িত হওয়ার তাৎপর্য তুলে ধরেছে।

সৌদি মহিলাদের ইতিমধ্যে মাদকদ্রব্য অধিদপ্তর, কারা অধিদপ্তরের সাধারণ অধিদপ্তর, ফৌজদারি প্রমাণ এবং শুল্কসহ জনসাধারণের সুরক্ষার প্রথম সারিতে পদে আরোহণের সুযোগ দেওয়া হয়েছে।

ভাষান্তর সৌদি গেজেট অবলম্বনে গাজী আল মামুন।