ছাত্রলীগের প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে খুলনায় আলোচনা সভা ও র‍্যালী অনুষ্ঠিত

0
217

আহছানুল আমীন জর্জ, খুলনা প্রতিনিধি : ৪ জানুয়ারী মঙ্গলবার বাংলাদেশ ছাত্রলীগের প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে খুলনা মহানগর ছাত্রলীগের আলোচনা সভা ও বর্ণাঢ্য র‌্যালী অনুষ্ঠিত।

খুলনা মহানগর আওয়ামী লীগের সভাপতি ও সিটি মেয়র আলহাজ্ব তালুকদার আব্দুল খালেক বলেন “ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান পাকিস্তানী শাষকগোষ্টীর হাত থেকে বাঙালী জাতিকে মুক্ত করতে এবং একটি স্বাধীন সার্বভৌম রাষ্ট্র প্রতিষ্ঠার তাগিদে আন্দোলন সংগ্রামকে বেগবান করার লক্ষ্যে ১৯৪৮ সালে একদল ত্যাগী ও মেধাবী ছাত্রদের নিয়ে বাংলাদেশ ছাত্রলীগ প্রতিষ্ঠা করেন।

৪৮ এর প্রতিষ্ঠালগ্ন থেকে আজ অবধি যে সকল গণতান্ত্রিক আন্দোলন সংগ্রাম সংঘটিত হয়েছে তার মধ্যে অন্যতম ৫২ ভাষা আন্দোলন, ৫৪ যুক্তফ্রন্ট আন্দোলন, ৬২ শিক্ষা আন্দোলন, ৬৬ ছয় দফা, ৬৯ গণঅভ্যুথান, ৭০ এর নির্বাচন এবং ৭১ এর মহান মুক্তিযুদ্ধ সহ সকল আন্দোলন সংগ্রামে সর্বাত্মক ভুমিকা পালন করে এসেছে বাংলাদেশ ছাত্রলীগ। বাংলাদেশ ছাত্রলীগ আজ ৭৫ বছরে পদার্পণ করেছে শুধুমাত্র নামে নয় বহু ত্যাগ তিতিক্ষা ও রক্ত বিসর্জনের মধ্য দিয়ে, তাই বাংলাদেশের ইতিহাসে ছাত্রলীগের নাম স্বর্ণাক্ষরে লেখা থাকবে।

তিনি আরও বলেন জাতির পিতার নিজ হাতে গড়া তার আদরের সংগঠন বাংলাদেশ ছাত্রলীগ তাঁর আদর্শ কে ধারন ও লালন করে এবং মাননীয় প্রধানমন্ত্রী দেশরত্ন শেখ হাসিনার হাতকে শক্তিশালী করতে তাঁর ভিশন ও মিশন বাস্তবায়ন করতে ভ্যানগার্ড হিসেবে ছাত্রলীগকে কাজ করতে হবে। তিনি আরও বলেন, দল ও সরকারকে নিয়ে একটি গোষ্টী সব সময় অপপ্রচার ও ষড়যন্ত্রে লিপ্ত, তাদের অপপ্রচার ও ষড়যন্ত্র আমাদের প্রতিহত ও প্রতিরোধ করতে হবে এজন্য ছাত্রলীগ কে অগ্রণী ভুমিকা পালন করতে হবে।” বাংলাদেশ ছাত্রলীগের প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে খুলনা মহানগর ছাত্রলীগের আলোচনা সভা, বর্ণাঢ্য আনন্দ মিছিল ও কেককাটা অনুষ্ঠানে এসব কথা বলেন তিনি।

৪ জানুয়ারী মঙ্গলবার বিকাল সাড়ে ৪ ঘটিকায় খুলনা মহানগরীর শঙ্খমার্কেটস্থ দলীয় কার্যালয় সামনে এ আলোচনা সভা, বর্ণাঢ্য আনন্দ মিছিল ও কেককাটা অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য রাখেন খুলনা জেলা আওয়ামী লীগের সভাপতি ও জেলা পরিষদের চেয়ারম্যান শেখ হারুনুর রশিদ, মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এমডিএ বাবুল রানা, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এ্যাড সুজিত অধিকারী। এছাড়াও আমন্ত্রিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আওয়ামী লীগ নেতা নুর ইসলাম বন্দ, অধ্যক্ষ শহিদুল হক মিন্টু, শেখ মো: ফারুক আহমেদ, শেখ ফারুক হাসান হিটলু, অসিত বরণ বিশ্বাস, তসলিম আহমেদ আশা, সফিকুর রহমান পলাশ, মীর বরকত আলী, এম.এ নাসিম, দেব দুলাল বাড়ই বাপ্পী। খুলনা মহানগর ছাত্রলীগের সভাপতি শেখ শাহাজালাল হোসেন সুজনের সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক আসাদুজ্জামান রাসেলের পরিচালনায় আরও উপস্থিত ছিলেন খুলনা জেলা ছাত্রলীগের সভাপতি পারভেজ হাওলাদার, সাধারণ সম্পাদক ইমরান হোসেন ইমু, খুলনা মহানগর ছাত্রলীগ নেতা সোহেল বিশ^াস, তাজমুল হক তাজু, আসাদুজ্জামান বাবু, মাসুদ হোসেন সোহান, রণবীর বাড়ই সজল, এখতিয়ার মোল্লা, উজ্জল দাশ, শেখ মোহাম্মদ, জব্বার আলী হীরা, জহির আব্বাস, ঝলক বিশ^াস, মিনহাজ সুজন, জুবী ওয়ালীয়া টুই, ইয়াসিন আলী, রুবায়েত ইসলাম জুয়েল, মেহেদী হাসান মান্না, পাপ্পু সরকার, জাহিদুর রহমান জাহিদ, দিদারুল আলম, সৌরভ আশ, মো: সুমন শেখ, সোহেল শেখ, কামরুল ইসলাম অপু, ফরহাদ হোসেন, ইমাজ উদ্দীন, মাহামুদুল ইসলাম সুজন, কামাল হোসেন, রিপন মোড়ল, শেখ শান্ত ইসলাম, শিকদার রাসেল, শেখ সাকিব, সোহান হোসেন শাওন, আরাফাত হোসেন মিয়া, রেজওয়ান মোড়ল, তায়েজুল ইসলাম তাজ, নাইম সরদার, ইবনুল হাসান, মাহামুদুর রহমান রাজেস, আব্দুল কাদির সৈকত, তরিকুল ইসলাম তুফান, এমএ হোসেন সবুজ, বায়েজিদ সিনা, আহানাফ অর্পন, জোয়েব সিদ্দিকী, সাগর মিত্র চিন্ময়, মো: সাইফুল ইসলাম, সাজু দাশ, নাজমুল হক অয়ন, জিহাদী জিসান, মশিউর রহমান বাদশা, জুয়েল শেখ, শংকর কুন্ডু, ইমরান হোসেন বাবু, শাহ আরাফাত রাহিব, তৌহিদুল ইসলাম সানি, শরীফ জান্নাতুন নূর টিকলী, মেহেদী হাসান সজিব, রবিউল ইসলাম প্রিন্স, গালিব হোসেন, প্রিতম সাহা, শেখ সাইফ সাজিদ, শাকিল খান, অভিজিৎ সরকার রাহুল, সোহান সাদী, শফিকুল ইসলাম মুন্না, রেজওয়ান খান রিজু, রাকিব মোড়ল, জনি বসু, রাশেদুল ইসলাম, মামুন হোসেন, নিশাত ফেরদৌস অনি, রুমান আহমেদ, আতিকুর রহমান সোহাগ। কোরআন তিলয়াত ও গীতা পাঠের মাধ্যমে আলোচনা সভা শুরু হয়। আলোচনা সভা শেষে বেলুন ও কবুতর উড়িয়ে এবং ৭৪ পাউন্ডের কেককেটে প্রতিষ্ঠাবার্ষিকীর উদ্বোধন করেন অতিথিবৃন্দ।

এরপর বর্ণাঢ্য আনন্দ মিছিল হাদিস পার্ক চত্ত্বর থেকে শুরু হয়ে নগরীর পিকচার প্যাসেল মোড়, ডাকবাংলা মোড়, ফেরীঘাট মোড় হয়ে আবার ডাকাবাংলা মোড় পিাকাচার প্যালেস মোড় হয়ে দরীয় কার্যালয় চত্ত্বরে এসে শেষ হয়। মিছিলে উপস্থিত নেতাকর্মী জাতীয় ও দলীয় পতাকা বিভিন্ন ব্যানার ফেস্টুন প্লাকার্ড প্রদর্শন করেন।