ঘাটাইলে গ্রাম বাংলা ঐতিহ্যবাহী ঘোড়দৌড় প্রতিযোগীতা অনুষ্ঠিত

0
78

ঘাটাইল (টাঙ্গাইল) প্রতিনিধিঃ হারিয়ে যাওয়া গ্রাম বাংলার ঐতিহ্যবাহী খেলাকে পুনরুদ্ধার করতে ও মাদকের থাবা থেকে যুব সমাজকে দুরে রাখতে মুজিব শতবর্ষ উপলক্ষে টাঙ্গাইলের ঘাটাইলে মরহুম মহসিন সরকারের স্মৃতি স্মরনে অনুষ্ঠিত হলো ঘোড়া দৌড় প্রতিযোগিতা। গ্রামীণ ঐতিহ্যবাহী খেলাকে ঘিরে গ্রামে তৈরি হয়েছে উৎসবের আমেজ। খেলা দেখতে পেরে খুশি দর্শকরা।

উপজেলার ধলাপাড়া ইউনিয়নের আয়োজনে দক্ষিণ ধলাপাড়া এলাকাবাসীর আয়োজনে বল্লার বিল মাঠ প্রাঙ্গণে গত মঙ্গলবার (২৮ ডিসেম্বর) বিকেলে ঘোড়া দৌড় প্রতিযোগিতার আয়োজন করা হয়। এ প্রতিযোগীতায় বিভিন্ন এলাকার প্রতিযোগী অংশগ্রহণ করেন। ৫ ক্যাটাগরিতে দেশের বিভিন্ন যায়গা থেকে দাপুটে ও কদমের জন্য বেশকিছু ঘোড়া অংশগ্রহন করে।

ঘোড়দৌড প্রতিযোগিতায় সভাপতিত্ব করেন, ধলাপাড়া ইউপি চেয়ারম্যান এজহারুল ইসলাম মিঠু ভূইয়া। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, সাবেক উপজেলা ভাইস-চেয়ারম্যান মোঃ আরিফ হোসেন, ধলাপাড়া ইউনিয়ন আ’লীগের সভাপতি ফজলুল হক মাস্টার, যুবলীগ নেতা শাহিন খান প্রমুখ। খেলা শেষে বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়। গ্রাম বাংলার ঐতিহ্যবাহী ঘোড়দৌড় প্রতিযোগিতা দেখতে মুহুর্তেই হাজার হাজার দর্শকে পরিপুর্ণ হয়ে যায় মাঠের চারোপাশ।

খেলা দেখতে আসা দর্শকরা জানান, ঘোড়া দৌড় প্রতিযোগিতা গ্রাম বাংলার ঐতিহ্যবাহী খেলা। আগে বিভিন্ন স্থানে খেলাগুলো দেখা যেতো কিন্তু এখন সচরাচর আর দেখা যায়না। দীর্ঘদিন পরে আবারও এমন খেলার আয়োজন করায় খুশি দর্শকরা। স্থানীয়রাসহ দেশের বিভিন্ন স্থান থেকে এই খেলা দেখতে আসেন দর্শনার্থীরা। এই খেলাকে ঘিরে এই অঞ্চলে পরিবারগুলোতে একটা উৎসবের আমেজ তৈরি হয় গ্রামের প্রতিটি বাড়িতে আতœীয় স্বজনরা আসেন খেলা দেখতে। অনেকে আবার প্রথমবারের মতো খেলা দেখতে আসছে।

বিভিন্ন স্থান থেকে খেলতে আসা খেলোয়াড়রা জানান, মানুষকে আনন্দ বিনোদন দেওয়ার উদ্দেশ্যেই এই ঘোড়া খেলা দেখিয়ে থাকেন। অত্র অঞ্চলের যেখানেই এই খেলা হয়ে থাকে আমরা সেখানে অংশগ্রহণ করে থাকি।

খেলার আয়োজক কমিটির সভাপতি আব্দুল জলিল জানান,গ্রাম বাংলার ঐতিহ্যবাহী খেলাটি আজ হারিয়ে যেতে বসেছে। হারিয়ে যাওয়া খেলাকে পুনরুদ্ধার করতে ও মাদক থেকে যুব সমাজকে দুরে রাখতে এই প্রতিযোগিতার আয়োজন।

উপজেলার ইউনিয়নের চেয়ারম্যান আসমান জামিল জানান, গ্রাম বাংলার ঐতিহ্যবাহী খেলাকে ধরে রাখতে সবধরনের সহযোগিতা অব্যাহত থাকবে। যুবকরা যেন মাদকের দিকে ধাবিত না হয় সেই জন্য তারা সব ধরনের খেলার আয়োজন করবেন।