কানাডার মন্ট্রিয়লে যথাযথ মর্যাদায় বিজয়ের পঞ্চাশ বছর উদযাপন

0
204

কানাডার মন্ট্রিয়ল শহরে ত্রিশ থেকে চল্লিশ হাজার বাংলাদেশী কানাডিয়ান বসবাস করে। বাংলাদেশের কৃষ্টি, সংস্কৃতি এবং রাজনীতি নিয়ে এই শহরে গড়ে উঠছে সাংস্কৃতিক এবং রাজনৈতিক সংগঠন। এই সকল সংগঠনের মাধ্যমেই দেশীয় সংস্কৃতি এবং রাজনীতির চর্চা হয়ে থাকে।

মুক্তিযুদ্ধের মাধ্যমে অর্জিত বিজয়ের পঞ্চাশ বছর যথাযথ মর্যাদায় উদযাপন করেছে মন্ট্রিয়লের বাংলাদেশীরা এবং বাংলাদেশ আওয়ামী লীগ, ক্যুইবেক প্রাদেশিক শাখা।

হিমাঙ্কের নিচে তাপমাত্রার মধ্যেও লাল সবুজের পতাকা রঙে পোষাক পরে অনেকেই রেস্টুরেন্টে এবং হলে অনুষ্ঠান করতে দেখা গেছে।

১৮ই ডিসেম্বর শনিবার দুপুরে বাঙালী অধ্যুষিত পার্ক ভিউ রিসিপশন হলে বাংলাদেশ আওয়ামী লীগ ক্যুইবেক প্রাদেশিক শাখা আয়োজন করে বিজয়ের পঞ্চাশ বছর অনুষ্ঠান।

সংগঠনের সভাপতি মুনশী বশীরের সভাপতিত্বে অনুষ্ঠান সঞ্চালন করেন যুগ্ম সাধারণ সম্পাদক শাহ মোহাম্মদ ফায়েক। অনুষ্ঠানের শুরুতেই শ্রদ্ধার সাথে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, ত্রিশ লক্ষ শহীদ এবং আড়াই লক্ষ মা বোনের অবদানের কথা স্মরণ করা হয়।

অনুষ্ঠানে বক্তব্য রেখেছেন হাজী মাসুদুর রহমান, সাজ্জাদ হোসেন সুইট, সাজেদা হোসেন, আব্দুল মতিন, রনজিত মজুমদারসহ অনেকেই। বাংলাদেশ সোসাইটি অব মন্ট্রিয়ল ১৮ই নভেম্বর সাংস্কৃতিক অনুষ্ঠানের মাধ্যমে বিজয় পঞ্চাশ বছর উদযাপন করে।

বাংলাদেশ অ্যাসোসিয়েসন অব মন্ট্রিয়ল এর দুটি গ্রুপ বিজয়ের পঞ্চাশ বছর উদযাপন অনুষ্ঠানের ঘোষনা দিয়েও বাতিল করেছে করোনার ভয়াবহ অবস্থা বিবেচনা করে।