আত্মহত্যা সমাধান নয়

0
122

আত্মহত্যা মারাত্মক অপরাধ। যে অপরাধের প্রস্ততি চলে হৃদয়ের নিভৃতে নিঃশব্দে। অনেক সময় অপরাধকারী ব্যক্তি নিজেও এ বিষয়ে তেমন কিছু জানে না। আত্মহত্যা এমন একটি অপরাধ, যে অপরাধের চেষ্টা করলে শাস্তির বিধান রয়েছে কিন্তু অপরাধ সংঘঠিত হওয়ার পরে আর তাকে শাস্তি দেওয়া যায় না। অপরাধকারী ব্যক্তি তখন চলে যান সকল শাস্তির উর্দ্ধে। জীবন মানেই যুদ্ধ, আত্মহননের মাধ্যমে যুদ্ধের ময়দান থেকে পালালে যুদ্ধ শেষ হয় না।

যুদ্ধে ব্যর্থতা, হতাশা থাকবেই, সমস্ত গ্লানি দূর করে নতুন করে যুদ্ধের প্রস্তুতি গ্রহন করার নামই জীবন। জীবন সৃষ্টিকর্তার দেওয়া সেরা উপহার। আপনি হয়তবা বিভিন্ন যুক্তি দিয়ে বলবেন আমার জীবন আমি শেষ করব তাতে অন্য কারো কি ক্ষতি হবে?। কিন্তু যারা আপনাকে নিয়ে স্বপ্ন দেখে, আপনার উপর নির্ভর করে, তাদের উপর আপনার দায়িত্ব, ভালবাসা,নির্ভরশীলতা নষ্ট করার অধিকার সৃষ্টিকর্তা, দেশ, সমাজ কিংবা পরিবার কেউ আপনাকে দেয়নি।

মনে রাখা উচিত আপনার জীবন শুধুই আপনার না এ জীবনের সাথে জড়িত আবেগ-অনুভূতি, ভালবাসা, স্বপ্ন, ভাল-মন্দ সব কিছুই আপনার সাথে জড়িত লোকদের উপর প্রভাব ফেলবে। পরিবার, সমাজ ও দেশের প্রতি আপনার দায়িত্ব কখনোই আপনি এড়িয়ে যেতে পারেন না। আপনি চলে যাওয়ার পরে আপনার ভালবাসার ও প্রিয় মানুষ এবং আপনার উপর নির্ভরশীল লোকদের সামাজিক, অর্থনৈতিক,মনের অবস্থা কেমন হবে কিংবা তাদের কি হবে?। এই প্রশ্রের উওর আপনি খুঁজলেই হয়তবা আর কখনোই আত্মহত্যার চেষ্টা বা চিন্তা করতেই পারবেন না।

বিশ্বে প্রতি বছর প্রায় ১০ লাখ মানুষ আত্মহত্যা করে। বিশ্বে যে সব কারনে মানুষের মৃত্যু ঘটে তার মধ্যে আত্মহত্যা ১৩ তম কারন। বিশ্ব স্বাস্থ্য সংস্থ্যার রিপোর্ট অনুযায়ী প্রতি ৪০ সেকেন্ডে একজন মানুষ আত্মহত্যা করে মারা যাচ্ছে অর্থাৎ প্রতি ঘন্টায় ৯০ জন। আত্মহত্যায় বাংলাদেশের স্থান দশম। বিশ্বব্যাপী আত্মহত্যার কারনে মারা যাওয়া লোকদের মধ্যে ২.০৬% বাংলাদেশী। জাতীয় মানসিক স্বাস্থ্য ইনস্টিটিউটের সমীক্ষা অনুযায়ী বাংলাদেশে গড়ে ২৮ জন মানুষ আত্মহত্যা করে।

বাংলাদেশের প্রেক্ষাপটে যৌতুক, পারিবারিক নির্যাতন, দাম্পত্য কলহ, পারিবারিক সম্পর্কের জটিলতা, ধর্ষণ, উও্যক্তকরন, অনাকাক্সিক্ষত গর্ভধারনজনিত সমস্যা, প্রেম ও পরীক্ষায় ব্যর্থতা , অর্থনৈতিক সংকট, দারিদ্যতা ও বেকারত্ব এবং শারীরিক অসুস্থতা আত্মহত্যার অন্যতম প্রধান কারন। স্বাস্থ্যসম্পর্কিত আর্ন্তজাতিক গবেষনা জার্নাল ল্যানচেটের অনুসারে বাংলাদেশে নারীদের সামাজিক মর্যাদা কম ও অর্থনৈতিকভাবে পুরুষের উপর নির্ভশীলতা আত্মহত্যার অন্যতম কারন।

আত্মহননকারী প্রায় ৮৯ শতাংশ কিশোর-কিশোরী এবং যুবক-যুবতী। এ বয়সের মানুষ পরিবারের উপর অনেক বেশি নির্ভরশীল থাকে, পরিবারের অর্থনৈতিক সহযোগিতা, মানসিক প্রশান্তির পরিবেশ সৃষ্টি এবং যে কোন পরিস্থিতিতে তাদের পাশে থেকে মনোবল বৃদ্ধি করে আত্মহত্যা রোধ করা সম্ভব। সন্তানদের সাথে বন্ধুত্বপূর্ন সম্পর্ক এ সমস্যা সমাধানে ব্যাপক ভূমিকা রাখতে পারে। প্রত্যেক ধর্মে আত্মহত্যাকে কঠোর ভাবে নিষেধ ও নিরুৎসাহী করা হয়েছে। ধর্মীয় অনুশাসনের প্রতি শ্রদ্ধাবোধ এবং ধর্মীয় বিধি-বিধান মেনে চললে আত্মহত্যার মনোভাব থেকে দূরে থাকা সম্ভব। সামাজিক দৃষ্টিভঙ্গি পরিবর্তন ও সচেতনতা বৃদ্ধি এবং একটি ভূল মানসিক প্রক্রিয়া এ বিষয়টি সামাজিক ভাবে প্রচার ও প্রতিষ্টা করতে হবে। কীটনাশক ও ঘুমের ঔষধ সহজলভ্য তাই লাইসেন্সের মাধ্যমে কীটনাশকের বিক্রয় ও প্রেসক্রিপশন ছাড়া সব ধরনের ঔষধ বিক্রিয় বন্ধ এবং অন্যান্য আত্মহত্যায় সহায়ক দ্রব্যাদি নিয়ন্ত্রয়নে কঠোর ব্যবস্থা গ্রহন করতে হবে।

আত্মহত্যার কৌশল নিয়ে সংবাদপত্র ও টিভিতে প্রচারহলে ওই কৌশলে আত্মহত্যা বাড়তে পারে। তাই আত্মহত্যার খবর পরিবেশনে দায়িত্বশীল ভূমিকা পালন এবং এ ধরনের খবর প্রচারের ক্ষেত্রে বিশ্ব স্বাস্থ্য সংস্থার নীতিমালা মেনে প্রচার করা জরুরী। শিক্ষা প্রতিষ্ঠান গুলোতে কিশোর- কিশোরীদের বিশেষ ভাবে সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে কার্যক্রম গ্রহন ও প্রয়োজনে আত্মহত্যার কূফল সম্পর্কে ও মানসিক বিপর্যয় থেকে উওরণের পন্থা সম্পর্কে এবং কঠিন পরিস্থিতিতে করনীয় সম্পর্কে শিক্ষামূলক প্রবন্ধ পাঠ্যপুস্তুকে অর্ন্তভূক্তকরণ জরুরী। মানসিক রোগের দ্রুত শনাক্তকরণ ও সুচিকিৎসার ব্যবস্থা গ্রহন এবং মানসিক রোগের অপচিকিৎসা বন্ধে কঠোর পদক্ষেপ গ্রহন করে বহু আত্মহত্যা কমানো সম্ভব। আমাদের দেশে যৌতুক, পারিবারিক নির্যাতন, উও্যক্তকরনের ও ধর্ষন রোধে কঠোর আইন প্রণয়ন ও বাস্তবায়ন জরুরী। নারীর প্রতি দৃষ্টিভঙ্গির পরিবর্তনে নানা রকম সামাজিক কার্যক্রমের ব্যবস্থা করতে হবে।

এছাড়া যারা ইতিমধ্যে আত্মহত্যার চেষ্টা করে ব্যর্থ হয়ে, স্বাভাবিক জীবনে ফিরে এসেছে এবং মানসিক রোগ থেকে সুস্থ হয়েছে ও বেকার, মাদকাসক্ত, পারিবারিক, সামাজিক নির্যাতিত নারী স্বাভাবিক জীবনে ফিরে এসে সফলভাবে জীবন যাপন করছে তাদের ও মনোরোগ বিশেষজ্ঞের সমন্বয়ের ভিওিতে বিভিন্ন কর্মশালার আয়োজন ও প্রচারের ব্যবস্থা করতে হবে, তাহলে আত্মহত্যা প্রবণ ব্যক্তিবর্গ স্বাভাবিক জীবনে ফিরতে উৎসাহ পাবে। দারিদ্য, বেকারত্ব দূরীকরণে ব্যবস্থা গ্রহন ও শিক্ষা ব্যবস্থা এবং মানসিক স্বাস্থ্য উন্নয়নে অর্থনৈতিক ও সামাজিক কার্যক্রম জোরদার করতে হবে। আমাদের দেশের কিশোর-কিশোরী, যুবক-যবুতীসহ সকল মানুষের মানসিক,অর্থনৈতিক ও সামাজিক দৃষ্টিভঙ্গির পরিবর্তন উন্নয়ন ঘটুক এবং বাংলাদেশে আত্মহত্যার প্রবণতা হ্রাস ও মহামারি করোনা হতে মুক্তি পাবে এমনটাই প্রত্যাশা।

আবু সাঈদ দেওয়ান সৌরভ
লেখক ও সাংবাদিক