রাত ৩:১৮ মঙ্গলবার ১৯শে নভেম্বর, ২০১৯ ইং

‘গণপরিবহনে যৌন হয়রানি করলে রেজিস্ট্রেশন ও রুট পারমিট বাতিল’

নিউজ ডেস্ক | তরঙ্গ নিউজ .কম
আপডেট : জুলাই ১১, ২০১৮ , ১১:১৫ অপরাহ্ণ
ক্যাটাগরি : জাতীয়
পোস্টটি শেয়ার করুন

গণপরিবহনে যৌন হয়রানি করলে রেজিস্ট্রেশন ও রুট পারমিট বাতিল করা হবে বলে হুঁশিয়ারি দিয়েছেন সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। বুধবার জাতীয় সংসদে সংরক্ষিত আসনের সদস্য বেগম লুৎফা তাহেরের ৭১ বিধিতে উত্থাপিত নোটিশের জবাবে মন্ত্রী এ হুঁশিয়ারি দেন।ওবায়দুল কাদের বলেন, গণপরিবহনে যৌন হয়রানির বিষয়টি গুরুত্বের সঙ্গে বিবেচনায় নিয়ে পেশাদার ড্রাইভিং লাইসেন্স নবায়নের আগেই চালকদের সতর্ক করা হচ্ছে। যেসব গণপরিবহনে যৌন হয়রানি হচ্ছে, সেগুলো চিহ্নিত করে রেজিস্ট্রেশন ও রুটপারমিট বাতিলের ব্যবস্থা আছে।

 

এরই মধ্যে এ-সংক্রান্ত অপরাধে একটি গাড়ির রুট পারমিট বাতিল করা হয়েছে জানিয়ে সেতুমন্ত্রী বলেন, গণপরিবহনে ভোগান্তি দূর করতে নারীদের চলাচল নিরাপদ ও নিশ্চিতের জন্য বিআরটিএ প্রায়ই সচেতনতামূলক লিফলেট বিতরণ করে। এ কার্যক্রম অব্যাহত আছে। তাছাড়া গণপরিবহনে নারী ও প্রতিবন্ধীদের নিরাপদে যাতায়াতের জন্য প্রতিটি বাসে ৯টি আসন সংরক্ষিত রয়েছে।

 

 

তিনি বলেন, পেশাদার মোটরযান চালকদের ড্রাইভিং লাইসেন্স নবায়নের আগেই বিআরটিএ কর্তৃক বাধ্যতামূলক প্রশিক্ষণের সময় যৌন নিপীড়ন প্রতিরোধের বিষয়ে সচেতন ও সতর্ক করা হচ্ছে। যেসব গণপরিবহনে যৌন হয়রানি হচ্ছে, সেগুলো চিহ্নিত করে রেজিস্ট্রেশন ও রুটপারমিট বাতিলের ব্যবস্থা আছে। এ রকম অভিযোগের ভিত্তিতে ২০১৭ সালের ২৫ অক্টোবর (ঢাকা-মেট্রো-গ-১৪-৩৯৬৩) গাড়িটির রুট পারমিট বাতিল করা হয়।

Comments

comments