বিকাল ৩:৩৫ শুক্রবার ১৫ই নভেম্বর, ২০১৯ ইং

সচেতনতার লক্ষ্যে ভোক্তা অধিদপ্তরের গণশুনানি বুধবার

নিউজ ডেস্ক | তরঙ্গ নিউজ .কম
আপডেট : জুলাই ৮, ২০১৮ , ১০:৩৫ অপরাহ্ণ
ক্যাটাগরি : জাতীয়
পোস্টটি শেয়ার করুন

ভোক্তা অধিকার সংরক্ষণ আইন, ২০০৯ সম্পর্কে সব শ্রেণীর মানুষকে জানাতে গণশুনানির আয়োজন করেছে বাণিজ্য মন্ত্রণালয়ের জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর। আগামী ১১ জুলাই, বুধবার অধিদপ্তরের প্রধান কার্যালয়ের সম্মেলন কক্ষে এই গণশুনানি অনুষ্ঠিত হবে। ভোক্তা অধিদপ্তর সূত্রে এ তথ্য জানা গেছে।

 

 

প্রাপ্ত তথ্যানুযায়ী, গণশুনানিতে ভোক্তা অধিকার সংরক্ষণ আইনের ব্যাখ্যা প্রদানের পাশাপাশি অধিদপ্তরের কার্যক্রম সম্পর্কে জানানো হবে। এর পাশাপাশি ভোক্তা অধিকার বিরোধী বিভিন্ন অপরাধ যেমন- পণ্যের মূল্য তালিকা প্রদর্শন না করা, নির্ধারিত মূল্যের অধিক মূল্যে পণ্য বিক্রি, খাদ্য-পণ্যে নিষিদ্ধ দ্রব্যের মিশ্রণ, অবৈধ প্রক্রিয়ায় পণ্য তৈরি, ওজনে বা পরিমাপে কারচুপি, মেয়াদ উত্তীর্ণ পণ্য বা ওষুধ বিক্রি, নকল পণ্য প্রস্তুত ইত্যাদি বিষয়ে সংগঠিত অপরাধের বিষয়ে অবহিত করে প্রতিকারমূলক ব্যবস্থা সম্পর্কে আলোচনা করা হবে। একই সঙ্গে ভোক্তারা প্রতারিত হলে কোথায়, কখন, কিভাবে এবং কার কাছে অভিযোগ দায়ের করতে হবে সে বিষয়ে পরামর্শ দেওয়া হবে। এছাড়াও শুনানিতে উপস্থিত হয়ে পরামর্শ দিলে তা গ্রহণ করবে সংস্থাটি। এ সময়ে কেউ অভিযোগ করলে তাৎক্ষণিক অভিযোগ গ্রহণ করা হবে।

 

গণশুনানি প্রসঙ্গে অধিদপ্তরের মহাপরিচালক মো. শফিকুল ইসলাম লস্কর বলেন, গণশুনানির মূল উদ্দেশ্য ভোক্তা অধিকার সংরক্ষণ আইন সম্পর্কে ভোক্তাদের জানানো। এর মাধ্যমে তাদের সচেতন করা, পরামর্শ দেওয়া এবং তাদের কাছ থেকে পরামর্শ নেওয়া। গণশুনানিতে সাধারণত ব্যবসায়ী, ভোক্তা সাধারণ, শিক্ষক, ছাত্র-ছাত্রী, সাংবাদিকসহ সব শ্রেণীর সাধারণ মানুষ উপস্থিত থাকেন।তিনি বলেন, আমরা সর্বশেষ ২০১৭-১৮ অর্থবছরে ৭২০টি গণশুনানি করেছি। এ সময়ে ১ হাজার ২৬টি মতবিনিময় সভা বা সেমিনার করা হয়েছে। চলতি অর্থবছরে এটাই আমাদের প্রথম গণশুনানি।

Comments

comments