ঠাকুরগাঁওয়ে পত্রিকার সম্পাদক সহ ৩ জনের বিরুদ্ধে মানহানি মামলার প্রতিবাদে সভা

0
74

জসিম উদ্দিন ইতি, ঠাকুরগাও: ঠাকুরগাঁওয়ের পীরগঞ্জে সংবাদ সম্মেলনের খবর প্রকাশের সাড়ে তিন মাস পর স্থানীয় দৈনিক লোকায়ন পত্রিকার ভারপ্রাপ্ত সম্পাদক ও প্রকাশক সাকেরউল্লাহ সহ ঠাকুরগাওয়ের পীরগঞ্জ প্রেসক্লাবের সভাপতি জয়নাল আবেদিন বাবুল ও সাবেক উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডার ইব্রাহীম খানের বিরুদ্ধে আদালতে মিথ্যা মানহানির মামলা দায়ের করার প্রতিবাদে এক প্রতিবাদ সভা অনু্িঠত হয় ।

শুক্রবার সকালে পীরগঞ্জ প্রেসক্লাব সভা কক্ষে প্রেসক্লাবের সাবেক সভাপতি ও প্রবীন সাংবাদিক মেহের এলাহীর সভাপতিত্বে প্রতিবাদ সভায় বক্তব্য রাখেন, পৌর মুক্তিযোদ্ধা কমান্ডের আহবায়ক কমরেড নুরুজ্জামান, পীরগঞ্জ প্রেসক্লাবের সভাপতি জয়নাল আবেদিন বাবুল, সহ সভাপতি কাজী নুরুল ইসলাম, আসাদুজ্জামান আসাদ, সাধারণ সম্পাদক নসরতে খোদা রানা, সিনিয়র সাংবাদিক দীপেন রায়, ফজলুল কবির, প্রেসক্লাবের কোষাধ্যক্ষ বুলবুল আহাম্মেদ, সাংগঠনিক সম্পাদক তারেক হোসেন, যুগ্ন সাধারণ সম্পাদক দেলোয়ার হোসেন দুলাল ও বিষ্ণুপদ রায়, সদস্য সাজেদুর রহমান, মনসুর আহাম্মেদ প্রমূখ।

এ সময় বক্তারা বলেন, সংবাদ সম্মেলনের খবর প্রকাশ করায় মানহানির মিথ্যা মামলা হয়া একটি নজির বিহীন ঘটনা। এটা কোন ভাবেই কাম্য নয়। এর মাধ্যমে বাক স্বাধীনতা ও স্বাধীন গনমাধ্যমের কন্ঠ রোধ করার অপচেষ্টা করা হচ্ছে। আমরা এর তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাই। আমরা অবিলম্বে ওই মিথ্যা মামলা প্রত্যাহার করার দাবি জানাচ্ছি। অন্যথায় আমরা সাংবাদিক সমাজ বৃহত্তর অন্দোলন কর্মসুচী ঘোষনা করতে বাধ্য হব।

উল্লেখ্য, পীরগঞ্জে স্বাধীনতা বিরোধী পিতা-কন্যাকে মুক্তিযোদ্ধা ও বীরাঙ্গনা বানানোর প্রতিবাদে ৩১ জুলাই উপজেলা মুক্তিযোদ্ধা কমপ্লেক্্র ভবনে এক সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়।

এতে ১ আগষ্ট দৈনিক লোকায়ন সহ বিভিন্ন স্থানীয় আঞ্চলিক ও জাতীয় দৈনিক পত্রিকায় ফলাও ভাবে সংবাদ সম্মেলনের সচিত্র প্রতিবেদন প্রকাশিত হয়। এ ঘটনায় সংবাদ প্রকাশের সাড়ে তিন মাস পর ১৭ নভেম্বর ঠাকুরগাও আমলী আদালতে দুই সাংবাদিক সহ এক মুক্তিযোদ্ধার কমান্ডারে বিরুদ্ধে স্থানীয় মুক্তিযোদ্ধা খয়রাত আলী একটি মানহানির মামলা দায়ের করেছেন । আদালত পীরগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাকে তদন্ত করে প্রতিবেদন দাখিলের নির্দেশ দিয়েছেন।

এদিকে সাংবাদিকের বিরুদ্ধে মিথ্যা মামলা দায়েরের ঘটনায় তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছেন, ঠাকুরগাও-৩ আসনের সংসদ সদস্য জাহিদুর রহমান, উপজেলা চেয়ারম্যান আখতারুল ইসলাম, পৌর মেয়র বীর মুক্তিযোদ্ধা ইকরামুল হক, সাপ্তাহিক প্রান্তকথার সম্পাদক ও প্রকাশক রেজওয়ানুল হক বিপ্লব, উপজেলা ভাইস চেয়ারম্যান সুকুমার রায়, মহিলা ভাইস চেয়ারম্যান ভারতি রানী রায়, সাবেক পৌর মেয়র গোলাম হোসেন, উপজেলা বিএনপি’র সাধারণ সম্পাদক ও সাবেক উপজেলা চেয়ারম্যান জিয়াউল ইসলাম জিয়া, সাংস্কৃতিক সংগঠন পাঠচক্রের সভাপতি মোশারফ হোসেন, উপজেলা জাতীয় পার্টির সহ সভাপতি দবিরুল ইসলাম, আওয়ামীলীগ নেতা গোলাম রব্বানী, উপজেলা বিএনপি যুগ্ন সাধারণ সম্পাদক মামুনুর রশিদ, পীরগঞ্জ উপজেলা সিপিবি’র সাধারণ সম্পাদক এ্যাড. আবু সায়েম, সাবেক ছাত্র নেতা জিল্লুর রহমান জুয়েল, পৌর বিএনপি,র সাধারণ সম্পাদক রেজাউল করিম রাজা, বিশিষ্ট নাট্যকার গৌতম দাস বাবলু, উপজেলা মুক্তিযোদ্ধা সন্তান কমান্ডের আহবায়ক নুর নবী চঞ্চল সহ বিভিন্ন সামাজিক, রাজনৈতিক ও সুশীল সমাজের প্রতিনিধিরা।