ধর্ম ও জীবন

আজ রথযাত্রা শুরু, শোভাযাত্রা বাতিল

  • 7
    Shares

হিন্দু সম্প্রদায়ের অন্যতম ধর্মীয় উৎসব ঐতিহ্যবাহী রথযাত্রা আজ মঙ্গলবার শুরু হচ্ছে। তবে করোনা ভাইরাসের সংক্রমণ রোধে এবার রথ শোভাযাত্রাসহ অনেক আনুষ্ঠানিকতাই বাতিল করা হয়েছে। সারাদেশের মন্দিরগুলোতে সীমিত পরিসরে ও সামাজিক দূরত্ব মেনে রথটান ও অন্য ধর্মীয় অনুষ্ঠান হবে।

প্রতি বছর চন্দ্র আষাঢ়ের শুক্লপক্ষের দ্বিতীয়া তিথিতে রথযাত্রা শুরু হয়। ৯ দিন পর অনুষ্ঠিত হয় উল্টো রথযাত্রা। এবারের উল্টো রথযাত্রা অনুষ্ঠিত হবে আগামী ১ জুলাই। উল্টো রথযাত্রাও উদযাপিত হবে সীমিত পরিসরে।

রথযাত্রা উপলক্ষে আন্তর্জাতিক কৃষ্ণ ভাবনামৃত সংঘ (ইসকন) ঢাকার আয়োজনে সীমিত পরিসরের অনুষ্ঠানমালা আজ শুরু হচ্ছে। ইসকনের স্বামীবাগ আশ্রম মন্দিরের মধ্যে সামাজিক দূরত্ব মেনে বিশ্বশান্তি ও মঙ্গল কামনায় যজ্ঞ ও সংক্ষিপ্ত আলোচনা শেষে দুপুরে মন্দিরের ভেতরেই রথটান অনুষ্ঠিত হবে।

যশোমাধবের রথযাত্রাও সীমিত পরিসরে আয়োজিত হবে। এ ছাড়া পুরান ঢাকার তাঁতীবাজারের জগন্নাথ জিউ ঠাকুর মন্দির, জয়কালী রোডের রামসীতা মন্দির এবং শাঁখারীবাজার একনাম কমিটিসহ রাজধানীর অন্যান্য মন্দির ও দেশের বিভিন্ন মন্দিরেও সীমিত পরিসরে রথটান অনুষ্ঠিত হবে।

বাংলাদেশ পূজা উদযাপন পরিষদের সাধারণ সম্পাদক নির্মল কুমার চ্যাটার্জী জানিয়েছেন, ভার্চুয়াল মিটিংয়ের সিদ্ধান্ত অনুযায়ী, কেবল মন্দির পরিচালনা কমিটির সদস্যদের অংশগ্রহণে ও ধর্মীয় রীতিনীতি অনুযায়ী মন্দিরের ভেতরে রথটান, পূজাসহ অন্যান্য ধর্মীয় অনুষ্ঠান আয়োজিত হবে। মন্দিরের বাইরে কোনো ধরনের শোভযাত্রা কিংবা ভক্ত সমাবেশ করা হবে না।

রথযাত্রা উপলক্ষে হিন্দু বৌব্দ খ্রিষ্টান ঐক্য পরিষদের সভাপতিত্রয় মেজর জেনারেল (অব.) সি আর দত্ত বীরউত্তম, ঊষাতন তালুকদার, হিউবার্ট গোমেজ, সাধারণ সম্পাদক অ্যাডভোকেট রাণা দাশগুপ্ত, বাংলাদেশ পূজা উদযাপন পরিষদের সভাপতি মিলন কান্তি দত্ত, সাধারণ সম্পাদক নির্মল কুমার চ্যাটার্জীসহ শীর্ষ নেতারা ধর্ম-বর্ণ নির্বিশেষে সর্বস্তরের মানুষকে শুভেচ্ছা জানিয়েছেন।


  • 7
    Shares

এই বিভাগের আরও খবর পড়ুন

Back to top button