সিনিয়র সচিব হিসেবে পদোন্নতি পেলেন পানি সচিব কবির বিন আনোয়ার

0
89

সিনিয়র সচিব পদে পদোন্নতি পেলেন পানি সম্পদ মন্ত্রণালয়ের সচিব জনাব কবির বিন আনোয়ার। আজ ২২ জুন জনপ্রশাসন মন্ত্রণালয়ের এক আদেশে তাকে একই মন্ত্রণালয়ে পদায়ন করে প্রজ্ঞাপন হয়। আগামী ২৯ জুন থেকে এ আদেশ কার্যকর হবে বলে জানানো হয়। সচিব হওয়ার আগে অতিরিক্ত সচিব হিসেবে মহাপরিচালক (প্রশাসন) প্রধানমন্ত্রীর কার্যালয় পদে নিযুক্ত ছিলেন সপ্তম (৭ম) ব্যাচের এই কর্মকর্তা।

উল্লেখ্য, ১লা জানুয়ারী ১৯৬৪ সালে সিরাজগঞ্জের এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে তিনি জন্মগ্রহণ করেন। তাঁর বাবা বীর মুক্তিযোদ্ধা জনাব আনোয়ার হোসেন রতু এবং মা সৈয়েদা ইসাবেলা মহান মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক ছিলেন।

প্রসঙ্গত, রেসিডেনসিয়াল স্কুল ও কলেজ থেকে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক জীবন শেষ করে ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি হন এবং রাষ্ট্রবিজ্ঞানে এমএ করেন। পরে আইন শিক্ষার অভিপ্রায়ে এল এল বি ডিগ্রী অর্জন করেন।

পেশাগত পরিধির বাইরে তিনি জড়িয়ে আছেন নানা সামাজসেবামূলক কর্মকান্ডে। তিনি মহাসচিব, বাংলাদেশ এ্যাডমিনিস্ট্রেটিভ সার্ভিস এসোসিয়েশন, চেয়ারম্যান, জাতীয় সম্পত্তি বিষয়ক কমিটি,চেয়ারম্যান, বাংলাদেশ ইয়োগা এসোসিয়েশনসহ একাধিক প্রতিষ্ঠানে রাখছেন সরব ভূমিকা। মায়ের নামে চালু করা ইসাবেলা ফাউন্ডেশন থেকে সকল দুর্যোগে সাহায্য করে থাকেন আক্রান্তদের। মুক্তিযুদ্ধের চেতনায় গভীরভাবে তিনি আপ্লুত। বাংলাদেশ স্বাধীনতা সংগ্রাম (সংকলন ১), বিশ্ব ধারা মাধ্যমে বাংলাদেশের স্বাধীনতা সংগ্রাম (সংকলন ২), বিস্মৃত মুসলিম মানসহ প্রকাশ করেছেন একাধিক বই।

তিনি কর্মদক্ষতার স্বীকৃতি হিসেবে ২০১৬ ও ২০১৮ সালে জনপ্রশাসন পদক লাভ করেন। এছাড়া দেশে -বিদেশে জনকল্যাণমুখী কাজের জন্য ITU থেকে লাভ করেন WISIS পুরষ্কার।