গবেষণা অনুদান পেলেন জবির রসায়ন বিভাগের দুই শিক্ষক

0
83

রিসাত রহমান, জবি প্রতিনিধি: সম্প্রতি রসায়ন বিভাগ, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক ড. জয়ন্ত কুমার সাহা এবং ড. মোঃ দেলোয়ার হোসেন The World Academy of Science (TWAS) থেকে গবেষণা অনুদান প্রাপ্ত হয়েছেন।

এই উপলক্ষে আজ (১০ নভেম্বর ২০২১-বুধবার) রসায়ন বিভাগের গবেষণায় অনুদান প্রাপ্ত শিক্ষকবৃন্দ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. ইমদাদুল হক এবং ট্রেজারার অধ্যাপক ড. কামালউদ্দীন আহমদ এর সাথে শুভেচ্ছা বিনিময় করেন। এসময় রসায়ন বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. শামছুন নাহার সহ অন্যান্য শিক্ষকবৃন্দ উপস্থিত ছিলেন। উল্লেখ্য ধারাবাহিকভাবে দ্বিতীয়বারের মতো তারা গবেষণায় অনুদান প্রাপ্ত হয়েছেন। শিক্ষকদের সঙ্গে মুঠোফোনে যোগাযোগ করা হলে তারা এ বিষয়ে বিস্তারিত জানান।

ড. জয়ন্ত কুমার সাহা বলেন, ” ইউনেস্কো এর এই অনুদান আমাদের মতো উন্নয়নশীল দেশে গবেষণা খাতের উন্নয়নে বিশেষ অবদান রাখে। উন্নত যন্ত্রপাতি ক্রয় ও গবেষণা খাত উন্নয়নে এবং জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের গবেষণায় একটি বিশেষ ভূমিকা রাখবে এই অনুদান। রসায়ন বিভাগের কম্পিউটেশনাল কেমিস্ট্রি ল্যাব এর মান উন্নয়ন, নতুন সফটওয়্যার এবং একটি উন্নত ওয়ার্কস্টেশন স্থাপন করা সম্ভব হবে এ অনুদানের মাধ্যমে।”

ড. মো দেলোয়ার হোসেন বলেন,” বিশ্বের অনেকগুলো দেশ থেকে গবেষণা প্রস্তাবনার মধ্যে থেকে আমাদের এই পাওয়া এই অনুদান বাংলাদেশের অগ্রগতিকেই তুলে ধরে। এ অনুদানের মাধ্যমে আমাদের দেশে বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের গবেষণার পরিধিকে আরো বিস্তৃত করার সুযোগ হবে। এতে করে উন্নতমানের যন্ত্রাংশ ক্রয় এবং কাজে লাগিয়ে গবেষণা করার মাধ্যমে গবেষণা খাত আরো উন্নত হবে। এ অনুদান আমাদের দেশের জন্য সত্যিই গুরুত্ববহ। তবে এমন অনুদান প্রাপ্তির জন্য দেশের ভালো ভালো গবেষকদের প্রস্তাবনাগুলো তুলে ধরা খুবই জরুরি।”