সিএনজিচালিত বাস চিনতে স্টিকার, অভিযানে নামছে বিআরটিএ

0
85

সিএনজিচালিত বাসে বর্ধিত ভাড়া আদায় ঠেকাতে এসব বাসে স্টিকার লাগিয়ে দেবে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ)। এছাড়া বাস ও মিনিবাসে অতিরিক্ত ভাড়া আদায়রোধে বৃহস্পতিবার থেকে রাজধানী ঢাকায় যৌথ অভিযান শুরু হচ্ছে।

বিআরটিএ ভবনে মঙ্গলবার (৯ নভেম্বর) বিকালে এক জরুরি সভায় এসব সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছেন সংস্থাটির চেয়ারম্যান নূর মোহাম্মদ মজুমদার। যৌথ অভিযানে বিআরটিএর সঙ্গে থাকবে ঢাকা মহানগর পুলিশ, পরিবহন মালিক ও শ্রমিক সংগঠনের প্রতিনিধিরা।

বিআরটিএ চেয়ারম্যান নূর মোহাম্মদ মজুমদার বলেন, ‘সিএনজিচালিত বাসে আমরা আলাদা স্টিকার লাগিয়ে দেব। এ জন্য সিএনজিচালিত বাস ও মিনিবাস চিহ্নিত করতে মালিকদের কাছে তথ্য চাওয়া হয়েছে।’

ডিজেল ও কেরোসিনের দাম লিটারপ্রতি ১৫ টাকা বাড়িয়ে ৮০ টাকা নির্ধারণের পর গত শুক্রবার থেকে বাস চালানো বন্ধ করে দেয় পরিবহন মালিক ও শ্রমিকরা। তিন দিন জনভোগান্তির শেষে বাস ভাড়া বৃদ্ধির সিদ্ধান্ত আসার পর সড়ক-মহাসড়কে বাস চলাচল শুরু হয়।

নতুন ভাড়া অনুযায়ী দূরপাল্লার বাসে এক টাকা ৪২ পয়সার পরিবর্তে প্রতি কিলোমিটারে এক টাকা ৮০ পয়সা ভাড়া নেওয়া হবে। ঢাকা ও চট্টগ্রাম মহানগরে এক টাকা ৭০ পয়সার বদলে ভাড়া নেওয়া হবে দুই টাকা ১৫ পয়সা।

মহানগরে চলা মিনিবাসের ভাড়া এক টাকা ৬০ পয়সার জায়গায় দুই টাকা পাঁচ পয়সা নির্ধারণ করা হয়। এই হিসাবে দূরপাল্লার ক্ষেত্রে প্রতি কিলোমিটারে বাসের ভাড়া বাড়ল ২৭ শতাংশ আর মহানগরে ২৬.৫ শতাংশ। তবে মহানগরে অধিকাংশ বাসেই ৫০ শতাংশ পর্যন্ত ভাড়া আদায় করার অভিযোগ আসছে।

বাস ও মিনিবাসে অতিরিক্ত ভাড়া আদায়রোধে আগামী বৃহস্পতিবার থেকে রাজধানীতে যৌথ অভিযান শুরু করতে যাচ্ছে বিআরটিএ। ঢাকা মহানগর পুলিশ, পরিবহন মালিক ও শ্রমিক সংগঠনের সমন্বয়ে এই অভিযান পরিচালনা করা হবে।

বিআরটিএ চেয়ারম্যান বলেন, ‘আমরা ঢাকার বিভিন্ন স্থানে বিভিন্ন বাসে অতিরিক্ত ভাড়া নেওয়ার অভিযোগ পাচ্ছি। এ কারণে অংশীজনদের নিয়ে আজ (মঙ্গলবার) জরুরি বৈঠক করেছি। বৈঠকে যৌথ অভিযান পরিচালনার সিদ্ধান্ত নিয়েছি।’

বৈঠকের সিদ্ধান্ত অনুযায়ী, অভিযানে ঢাকা মহানগরীতে ১১টি দল থাকবে। প্রতিটি দলে একজন করে নির্বাহী ম্যাজিস্ট্রেট থাকবেন। এর মধ্যে বিআরটিএর নির্বাহী ম্যাজিস্ট্রেট ৯ জন, বাকি ২ জন ঢাকা মহানগর পুলিশের নির্বাহী ম্যাজিস্ট্রেট।

বাস ভাড়া কীভাবে নেওয়া হচ্ছে সেজন্য ঢাকা মহানগরীতে বিভিন্ন এলাকায় পরিবহন মালিক ও শ্রমিক সংগঠনের সমন্বয়ে কমিটি গঠন করা হবে। কমিটির সদস্যরা রাস্তায় ও টার্মিনালে ভাড়া আদায়ের বিষয়টি তদারকি করবেন। পাশাপাশি কমিটি নির্বাহী ম্যাজিস্ট্রেটদের অভিযানে সহায়তা করা হবে।

বিআরটিএ পরিচালক (এনফোর্সমেন্ট) সারোয়ার আলম বলেন, ‘ওয়েবিলের নামে রাজধানীতে বাসে ও মিনিবাসে ৫০ শতাংশ বেশি ভাড়া আদায় করা হচ্ছে। মঙ্গলবার মহাখালী বাস টার্মিনালের সামনে অভিযানের সময় এই বাস্তবতা আমি দেখেছি। দেখেছি ২৫ টাকার ভাড়া ৫০ টাকা নেওয়া হচ্ছে। সিটিং বাসে বেশি নৈরাজ্য হচ্ছে।’

বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের সাধারণ সম্পাদক ওসমান আলী বলেন, ‘আমরা অতিরিক্ত ভাড়া আদায়ের বিরুদ্ধে কঠোর। এজন্য সরকারকে সহায়তা করব। অতিরিক্ত ভাড়া আদায় অনৈতিক কাজ। তা প্রতিরোধে ঢাকা মহানগর পুলিশের সহায়তা লাগবে।’