সাম্প্রদায়িক হামলার প্রতিবাদে ঢাকায় বাংলাদেশ জাতীয় হিন্দু মহাজোটের সংবাদ সম্মেলন

0
80

ঢাকা জেলা প্রতিনিধি: কুমিল্লা, চাঁদপুরের হাজীগঞ্জ, নোয়াখালীর চৌমুহনী, রংপুরের পীরগঞ্জ সহ দেশের ২৫টি জেলায় দুর্গাপুজা মন্ডপ ও হিন্দু বাড়ীঘরে ব্যাপক হামলা, ভাংচুর, পুজা মন্ডপ ও প্রতিমা ভাংচুর, লুঠপাঠ, অগ্নি সংযোগ, মঠ মন্দিরে হামলা, নির্যাতন, মহিলাদের শ্লীলতাহানী, ধর্ষনের প্রতিবাদে এবং উক্ত ঘটনার প্রতিক্রিয়ায় ভারতের ত্রিপুরা রাজ্যে মসজিদ ভাংচুর অগ্নি সংযোগ মুসলিমদের ঘরবাড়ী দোকানপাটে হামলা, ভাংচুর ও লুঠপাটের ঘটনা ঘটনার প্রতিবাদে আজ নভেম্বর ২০২১, শুক্রবার সকাল ১১টায় বাংলাদেশ জাতীয় হিন্দু মহাজোট ঢাকা রিপোটার্স ইউনিটি নসরুল হামিদ বিপু মিলনায়তনে এক সাংবাদিক সম্মেলন এর আয়োজন করে।

বক্তাগণ বলেন কুমিল্লায় ১৩ অক্টোবর সারাদিন ধরে দফায় দফায় হামলা, ভাংচুর, অগ্নি সংযোগ হয়েছে। পুলিশ, র‌্যাব, ফায়ার সার্ভিসকে বার বার ফোন করে পুজামন্ডপ রক্ষার আকুতি জানালেও কেউ আসে নাই। সমস্ত পুজা মন্ডপ লন্ড ভন্ড করে গান পাউডার ছিটিয়ে প্রতিমা মন্ডপ ধর্মপুস্তক সহ জ্বালিয়ে দেওয়া হয়েছে। কোন রাজনৈতিক নেতা সামাজিক নেতা সুশীল সমাজ কেউ এগিয়ে আসে নাই। ঘটনার পরদিন চাঁদপুরের হাজীগঞ্জে হিন্দু সম্প্রদায়ের বাড়ীঘর ও মঠ মন্দিরে ব্যপক ভাংচুর, লুঠপাট, অগ্নি সংযোগ, মহিলাদের শ্লীলতাহানী, ধর্ষনের ঘটনা ঘটে। নোয়াখালীর চৌমুহনীতে ব্যপকভাবে হিন্দু মন্দির ও পুজামন্ডপে হামলা অগ্নি সংযোগ ভাংচুর হয়। রংপুরের পীরগঞ্জে একটি গ্রামের সকল বাড়ীতে হামলা, ভাংচুর ও অগ্নি সংযোগ করে পুড়িয়ে ধ্বংসস্তুপে পরিণত করা হয়েছে। এছাড়াও বিভিন্ন জেলায় প্রতিনিয়ত মন্দির প্রতিমা ভাংচুর চলছেই। হিন্দু মহাজোট মনে করে সমস্ত ঘটনা পূর্ব পরিকল্পিত এবং রাজনৈতিক উদ্দেশ্য প্রণোদিত। তারা ধর্মকে ঢাল হিসেবে ব্যবহার করেছে। পরবর্তীতে দেশের বিভিন্ন স্থানে দুষ্কিৃতিকারীরা এটাকে উপজীব্য করে একর পর এক ঘটনা ঘটিয়েই চলছে। দেশের বিভিন্ন স্থানে হামলার ঘটনায় হিন্দু মহাজোটের পরিদর্শক দল নি¤েœাক্ত ক্ষয় ক্ষতি লক্ষ্য করেছেন। ঘটনা সমূহে মোট নিহত হয়েছেন ৫ জন হিন্দু। ধর্ষনের শিকার ৫ জন, ৫ জনকে ধর্ষনের চেষ্টা করা হয়েছে। ৪০০ জনেরও অধিক মহিলাকে লাঞ্চিত করা হয়েছে। সারাদেশে আহত হয়েছেন ৬১১ জন। ৩১টি মন্দির আগুনে পুড়ে ভষ্মীভূত হয়েছে। পুজা মন্ডপ ভাংচুর করা হয়েছে ২২৭ টি। অগ্নি সংযোগ করে ভষ্মীভূত করা হয়েছে ২৪১ বাড়ী। হিন্দু বাড়ীঘরে হামলা হয়েছে ৭৪৭টি । প্রতিমা ভাংচুর ও আগুনে ভষ্মিভূত করা হয়েছে ৯৯৪ টি। দোকান ভাংচুর লুঠপাট ৩১টি। এই ঘটনার প্রতিবাদ করতে গিয়ে ১৭ জন হিন্দুকে ডিজিটাল নিরাপত্তা আইনে মিথ্যা মামলায় গ্রেফতার করা হয়েছে। ১১,৫০৭ টি পরিবার নিসরাপত্তাহীনতায় আছে। মোট ক্ষতি প্রায় ৩৮ কোটি টাকা।

বক্তাগণ আরো বলেন এই ন্যাক্কারজনক ঘটনার জের হিসেবে ভারতের ত্রিপুরা রাজ্যে বেশকিছু মসজিদ ভাংচুর করা হয়েছে, তিনটি মসজিদে আগুন দিয়ে পুড়িয়ে দেওয়া হয়েছে। মুসলিমদের ঘরবাড়ী দোকানপাটে হামলা, ভাংচুর ও লুঠপাটের ঘটনা ঘটেছে। বাংলাদেশের হিন্দু সম্প্রদায় এ ন্যাক্কারজনক ঘটনায় ব্যথিত এবং নিন্দা জানায়। হিন্দু মহাজোট বিশ্বাস করে ভারতে মুসলিমদের উপর হামলা হলে তার তীব্র প্রতিক্রিয়া বাংলাদেশের হিন্দুদের উপর পড়তে বাধ্য। এতে করে বাংলাদেশের হিন্দুরা যেমন ক্ষতিগ্রস্থ হবে; উভয় দেশের শান্তি বিনষ্ট হবে। সেকারনে বাংলাদেশের হিন্দু সম্প্রদায় ভারতে মুসলমান ও তাদের ধর্মীয় প্রতিষ্ঠানের উপর হামলা কামনা করে না।

বক্তাগণ আরো বলেন ১৯৯১ সালে নির্বাচন পরবর্তী দেশের দক্ষিনাঞ্চল সহ বর্তমান সরকারের সময় চট্টগ্রামের রাউজান ফটিকছড়ি, ব্রাহ্মণবাড়ীয়ার নাসির নগর, যশোরের অভয়নগর, কুমিল্লা, সুনামগঞ্জের শাল্লা, সাতক্ষীরা, কক্সবাজারের রামু, দিনাজপুর সহ সারাদেশে কিছু সময়ের ব্যবধানে পরিকল্পিত হামলা, খুন, হত্যা প্রচেষ্টা, অগ্নিসংযোগ, ভাংচুর চালিয়ে হিন্দুদের মাঝে আতঙ্ক ছড়িয়ে দেশ ত্যাগে বাধ্য করা হয়েছে। অতীতের সকল ঘটনাতেই সরকার অপরাধীদের গ্রেফতার ও বিচার করতে ব্যর্থ হয়েছে। ফলে অপরাধীরা অপরাধ করতে আরও উৎসাহিত হচ্ছে। হিন্দুদের জনজীবন দিন দিন অসহনীয় ও দুর্বিসহ হয়ে উঠেছে।

বক্তাগণ আরো বলেন বাংলাদেশ একটি সাম্প্রদায়িক সম্প্রীতির দেশ। হিন্দু সমুসলিমের মধ্যে প্রীতির বন্ধন বিরাজমান। গুটি কয়েক স্বার্থান্বেসী রাজনৈতিক ব্যক্তি ছাড়া দেশের বেশীরভাগ মানুষ অসাম্প্রদায়িক। কিন্তু এই গুটিকয়েক দুষ্ট মানষিকতার রাজনীতিকরাই বিভিন্ন সময়ে ধর্মকে ঢাল হিসেবে ব্যবহার করে বার বার সংখ্যালঘু সম্প্রদায়ের উপর হামলা চালাচ্ছে। এতে করে হিন্দু সম্প্রদায়ই শুধু বার বার নির্যাতিত হচ্ছে না; বিশ্বে দেশের ভাবমুর্তিও ভূলুন্ঠিত হচ্ছে; বিদেশেও বাংলাদেশের অসাম্প্রদায়িক ভাবমুর্তি নষ্ট হচ্ছে। সেকারনে দেশের ভাবমুর্তি উজ্জ্বল করতে এবং দুষ্ট রাজনীতিকদের হাত থেকে হিন্দু সম্প্রদায়কে রক্ষা করতে এবং সংখ্যালঘু সম্প্রদায়ের প্রতিনিধিত্ব সুনিশ্চিত করতে জাতীয় সংসদে সংরক্ষিত আসন ও পৃথক নির্বাচন ব্যবস্থা পূর্ণবহাল এবং একটি সংখ্যালঘু মন্ত্রনালয় প্রতিষ্ঠার দাবী জানান এবং ক্ষতিগ্রস্ত সকল মন্দির বাড়ী ঘর পূনঃ নির্মান ও ক্ষতিগ্রস্থদের পর্যাপ্ত ক্ষতিপুরন করার দাবী জানান।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন হিন্দু মহাজোটের মহাসচিব অ্যাডঃ গোবিন্দ চন্দ্র প্রামাণিক, উপস্থিত ছিলেন নির্বাহী সভাপতি অ্যাডঃ দীনবন্ধু রায়, সিনিয়র সহ সভাপতি অ্যাডঃ প্রদীপ কুমার পাল, প্রধান সমন্বয়কারী বিজয় কৃষ্ণ ভট্টাচার্য, আর্ন্তজাতিক সম্পাদক নরেশ হালদার, মহিলা বিষয়ক সম্পাদক অ্যাড প্রতীভা বাকচী, যুব বিষয়ক সম্পাদক কিশোর বর্মন, যুগ্ম মহাসচিব দ;ুলার কর্মকার, মুন্সীগঞ্জ জেলা সভাপতি সুশান্ত চক্রবর্তী, হিন্দু স্বেচ্ছাসেবক মহাজোটের সভাপতি অ্যাডঃ গৌরাঙ্গ মন্ডল, নির্বাহী সভাপতি পরেশ চৌধুরী, সাধারণ সম্পাদক তোলন চন্দ্র পাল, সাংগঠণিক সম্পাদক চয়ন বাড়ৈ, হিন্দু যুব মহাজোটের সভাপতি প্রদীপ শঙ্কর, নির্বাহী সভাপতি গৌতম সরকার অপু, সাধারণ সম্পাদক ইঞ্জিনিয়ার মৃণাল মধু, হিন্দু ছাত্র মহাজোটের সভাপতি সাজেন কৃষ্ণ।