৩৮৬ জন যাত্রী নিয়ে সৌদি আরব থেকে উড়াল দিল বাংলাদেশ বিমান

0
121

গাজী আল মামুন, সৌদি আরবঃ সম্প্রতি করোনাভাইরাস মোকাবেলায় সৌদি আরবে আন্তর্জাতিক ফ্লাইট বন্ধ রাখা হয়েছিল প্রায় তিন মাস।ফলে বাংলাদেশ থেকে সৌদি তে আসা ওমরা অথবা ভিজিটে থাকা অনেক যাত্রী আটকা পড়েছিলেন সৌদি আরবে। অন্যদিকে সৌদি আরবে করোনাভাইরাস মোকাবিলায় কারফিউ এবং লকডাউনের কারণে অনেক প্রবাসী অসুস্থ হয়ে পড়ায় দেশে যাওয়া জরুরি হয়ে পড়েছিল। কিন্তু এই অবস্থায় কিছুতেই প্রবাসীরা দেশে ফেরত যেতে পারছিলেন না।

অসুস্থ এবং কাজ না থাকায় অনেক প্রবাসী মানবেতর জীবনযাপন করছিলেন। এ সকল প্রবাসীদের কে দেশে ফিরিয়ে নেওয়ার জন্য সৌদি আরব মাই টিভির প্রতিনিধি সাংবাদিক আব্দুল আলিম নিহন লিখিত এবং অনলাইন লাইভ এর মাধ্যমে অনুরোধ জানিয়েছেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ এর কাছে।

সাংবাদিক নিহনের অনুরোধের কয়েকদিন পরে বিশেষ ফ্লাইট এর ঘোষণা দেয় রিয়াদ বাংলাদেশ দূতাবাস। ঘোষণা আসার পরে সৌদি আরবে আটকাপড়া প্রবাসী এবং অসুস্থ প্রবাসীদের জন্য আবেদন গ্রহণ করা শুরু করেন দূতাবাস।

অন্যদিকে রিয়াদ দূতাবাসের রাষ্ট্রদূত গোলাম মসীহর নির্দেশনায় ,রিয়াদ দূতাবাসের পলিটিক্যাল কাউন্সিলর হুমায়ুন কবিরের পর্যবেক্ষণে , দূতাবাসের পাসপোর্ট ও ভিসা উইং এর প্রথম সচিব মোহাম্মদ বেলাল ও পাসপোর্ট ও ভিসা উইং কর্মরত অফিসারদের দক্ষতায় , আবেদন কৃতদের মধ্য থেকে ধারাবাহিক ভাবে ৩ টি লিস্টের মাধ্যমে ৫৩৫ জনের নামের তালিকা রিয়াদ দূতাবাসের ওয়েবসাইটে প্রকাশ করা হয়।

তালিকা প্রকাশের পর যাদের নাম তালিকাতে আসছে তারা টিকেট সংগ্রহ করেছেন বাংলাদেশ বিমান থেকে। সব কিছু মিলে ৩ মাস পর রিয়াদ থেকে দূতাবাসের পরিচালনায় সুন্দর একটি বিশেষ ফ্লাইট পেলেন প্রবাসীরা।

তাঁরা বলছেন এই বিশেষ ফ্লাইট যদি দূতাবাস থেকে পরিচালনা করা না হতো তাহলে অসুস্থ এবং অসহায় প্রবাসী যারা আছেন তারা হয়তো দেশে যাওয়ার সে সুযোগ পেতেন না । যার ফলে দূতাবাসকে ধন্যবাদ জানাতে দেখা গেছে রিয়াদ আন্তর্জাতিক বিমানবন্দরে প্রবাসীদের ।

অন্যদিকে অসুস্থ প্রবাসীদের বিমান থেকেও অনেক সহযোগিতা করা হয়েছে বলে মন্তব্য করেছেন প্রবাসীরাই ।

তবে সমস্যা কেবল বর্তমান টিকেটের দাম নিয়ে । এই সকল বিশেষ ফ্লাইটে যেহেতু ৮০% প্রবাসী অসহায় এবং অসুস্থ তাদের জন্য ২৮০০ সৌদি রিয়াল দিয়ে টিকেট সংগ্রহ করাটা দুষ্কর ।

সেকারণেই প্রবাসীরা বাংলাদেশ সরকার এবং বিমান মন্ত্রণালয়য়ের কাছে অনুরোধ রেখে গেছেন পরবর্তী ফ্লাইটে যেন টিকেটে বিষয়টি আমলে নিয়ে কমিয়ে আনা হয় টিকেটের দাম ।

বিমানে বিশেষ ফ্লাইট গুলো যেন বরাবরের মতন দূতাবাসের মাধ্যমে পরিচালিত হয়। সে অনুরোধ জানিয়েছেন রিয়াদ দূতাবাসের রাষ্ট্রদূত গোলাম মসীহর কাছে সৌদি আরবের খেটে খাওয়া প্রবাসীরা ।