দেশজুড়ে

বাগমারায় সবজি বীজ ও কম্বাইন হারভেস্টার বিতরণের উদ্বোধন


বাগমারা প্রতিনিধি: রাজশাহীর বাগমারায় করোনা পরবর্তী খাদ্য নিরাপত্তা নিশ্চিত করতে পারিবারিক কৃষির বিস্তার ঘটাতে বাড়ির আঙিনায় সবজি ও পুষ্টি বাগান রোপন করতে ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের প্রদর্শনী আকারে কৃষি প্রণোদনা প্রদান করছে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর।

রবিবার উপজেলা পরিষদ চত্বরে এ কর্মসূচির আওতায় সবজি বীজ ও উপকরণ এবং ভুর্তুকী মূল্যে কৃষকদের মাঝে কম্বাইন হারভেস্টার বিতরণ করা হয়েছে।

উপজেলা নির্বাহী অফিসার শরিফ আহম্মেদের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে সবজি বীজ এবং ভুর্তুকী মূল্যে কৃষকদের মাঝে কম্বাইন হারভেস্টার বিতরণের উদ্বোধন করেন, বাগমারা আসনের সংসদ সদস্য ইঞ্জিনিয়ার এনামুল হক।

প্রধান অতিথি ইঞ্জিনিয়ার এনামুল হক এমপি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বর্তমান কৃষিবান্ধব সরকার কৃষির উপর অনেক গুরুত্ব দিয়েছে। কৃষকদের স্বার্থে সার, সেচ সহ কৃষিখাতে ভর্তুকিবাবদ হাজার হাজার কোটি টাকার বরাদ্দ প্রদান করেছে। সম্প্রতি করোনা মহামারীর সময়ে সংকটমুহূর্তে কৃষি এবং কৃষককে বাঁচাতে এ খাতে পাঁচ হাজার কোটি টাকার প্রণোদনা ঘোষণা করেছে সরকার। কৃষিবান্ধব সরকারের এটি একটি মহৎ উদ্যোগ।

ব্যক্তিগত, পারিবারিক ও সামাজিকভাবে কৃষকেরা করোনা পরবর্তী সময়ে দেশের খাদ্য নিরাপত্তা নিশ্চিতে সরকারের পাশে থাকবেন এমন আহ্বান জানিয়েছেন তিনি।

২০১৯-২০ অর্থবছরে খরিপ-১/২০২০-২১ মৌসুমে পারিবারিক কৃষির আওতায় সবজি-পুষ্টি বাগান তৈরীর লক্ষ্যে উপজেলার ১৬টি ইউনিয়ন থেকে ৩২ জন করে মোট ৫১২ জন কৃষকের মাধ্যমে প্রদর্শনী বাস্তবায়ন করে চলেছেন উপজেলা কৃষি অফিস।

কৃষি অফিস সূত্রে জানা যায়, এক শতাংশ জমিতে গবেষণা প্রতিষ্ঠান বিএআরআই উদ্ভাবিত ‘কালিকাপুর মডেল’ এ মোট ১০-১২ জাতের সবজির আবাদের জন্য বীজ দেওয়ার পাশাপাশি সার-বেড়া ও পরিচর্যার জন্য সরকারি সহায়তা দেওয়া হচ্ছে। সেই সাথে উপজেলার তিনজন কৃষকের মাঝে কম্বাইন হারভেস্টার বিতরণ করা হয়েছে।

এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, উপজেলা পরিষদের চেয়ারম্যান অনিল কুমার সরকার, ভবানীগঞ্জ পৌরসভার মেয়র আব্দুল মালেক মন্ডল, ভাইস চেয়ারম্যান আসাদুজ্জামান আসাদ, মহিলা ভাইস চেয়ারম্যান মমতাজ আক্তার বেবী, উপজেলা কৃষি অফিসার রাজিবুর রহমান, কৃষি সম্প্রসারণ অফিসার সাইফ আব্দুল্লাহ, উপজেলা প্রকৌশলী সানোয়ার হোসেন, প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মাসুদুর রহমান, উপজেলা আ’লীগের সহ-সভাপতি মতিউর রহমান টুক, আফতাব উদ্দীন আবুল, ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক অধ্যক্ষ গোলাম সারওয়ার আবুল, সহ-দপ্তর সম্পাদক নুরুল ইসলাম, সহ-প্রচার সম্পাদক ফরহাদ হোসেন মজনু, কাউন্সিলর হাচেন আলী সহ উপ-সহকারী কৃষি কর্মকর্তাগণ।

উপজেলা কৃষি অফিসার রাজিবুর রহমান জানান, করোনা পরবর্তী খাদ্য নিরাপত্তা নিশ্চিত করতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনা মোতাবেক আমরা কাজ করে যাচ্ছি। বাংলাদেশের অনাবাদী এক ইঞ্চি জমিও যেন খালি না থাকে, সে লক্ষ্যেই বসতবাড়িতে পারিবারিক কৃৃষির বিস্তার ঘটানোর কার্যক্রম চলছে। করোনা পরবর্তীতে দেশের খাদ্য-পুষ্টি নিরাপত্তা নিশ্চিত করতে কৃষি বিভাগ সব সময় প্রস্তুত আছে।


এই বিভাগের আরও খবর পড়ুন

Back to top button