ডেঙ্গু থেকে দ্রুত মুক্তি পেতে যা খাবেন!

0
83

কোভিড-১৯ ও ডেঙ্গু উভয় ক্ষেত্রেই অনেক লক্ষণ এক দেখা যায়। আর তাই ডেঙ্গু থেকে তাড়াতাড়ি মুক্তি পেতে কি খাওয়া উচিত জেনে রাখুন।

কফি
অতিরিক্ত চা এবং কফি শরীরকে ডিহাইড্রেট করতে পারে। পরিবর্তে হাইড্রেটিং এবং প্রশান্তিদায়ক পানীয় দিয়ে তাদের প্রতিস্থাপন করুন।

মসলাযুক্ত খাবার না খাওয়া
মসলাযুক্ত খাবার না খাওয়া ভালো বলে মত বিশেষজ্ঞদের। মসলা পেটে অ্যাসিড সংগ্রহ করতে পারে এবং আলসার হতে পারে। এটি পুনরুদ্ধারের সময়কে দীর্ঘায়িত করতে পারে।

ভারী খাবার রক্তচাপ বাড়াতে পারে
ডেঙ্গুর এ সময়ে হালকা খাবার খাওয়া সবচেয়ে ভালো বলে মত বিশেষজ্ঞদের। ভারী খাবার রক্তচাপ বাড়াতে পারে এবং রোগপ্রতিরোধ ক্ষমতা দুর্বল করতে পারে।

ভিটামিন কে
ভিটামিন কে পাওয়ার একটি চমৎকার উৎস হলো ব্রকলি, যা রক্তের প্লাটিলেট পুনরুজ্জীবিত করতে সাহায্য করে। এটি অন্যান্য অনেক গুরুত্বপূর্ণ পুষ্টিতে সমৃদ্ধ।

ডিহাইড্রেশন
ডিহাইড্রেশন অসুস্থতার একটি পার্শ্বপ্রতিক্রিয়া হতে পারে। এই প্রশান্তিদায়ক শক্তি নারিকেলের পানি একটি ভালো সাহায্য করতে পারে। এটি পুনরুদ্ধারের জন্য প্রয়োজনীয় ইলেক্ট্রোলাইট এবং পুষ্টি আছে।

টক্সিন অপসারণের গতি বাড়ানো
আপনার বাড়িতে তৈরি খাবারে দইয়ের মতো প্রোবায়োটিক কিছু যুক্ত করুন। এটি শরীরের রোগপ্রতিরোধ ক্ষমতার জন্য ভালো এবং টক্সিন অপসারণের গতি বাড়ায়।

সূত্র: জি নিউজ