বিভিন্ন অপরাধের বিরুদ্ধে পদক্ষেপ নেয়ার জন্য যুবসমাজের প্রতি রাষ্ট্রপতির আহ্বান

0
82
ফাইল ছবি।

কিশোর গ্যাংসহ বিভিন্ন অপরাধের বিরুদ্ধে দৃঢ় পদক্ষেপ নিতে দেশের যুবসমাজের প্রতি আহ্বান জানিয়েছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। সোমবার (১ নভেম্বর) রাজধানীর ওসমানী অডিটোরিয়ামে ‘জাতীয় যুব দিবস-২০২১’ এর উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ আহ্বান জানান। বঙ্গভবন থেকে ভার্চুয়ালি যুক্ত হন রাষ্ট্রপতি।

তিনি বলেন, আজকাল প্রায় গণমাধ্যমে কিশোর গ্যাংসহ বিভিন্ন অপরাধের খবর প্রচার হয়। এতে অনেক যুবকের ভবিষ্যৎ নষ্ট হওয়ার পাশাপাশি সমাজে এর বিরূপ প্রভাব পড়ছে। এ ব্যাপারে দৃঢ় পদক্ষেপ নিতে হবে যুবসমাজকে।

এসময় যুবকদের উদ্দেশে রাষ্ট্রপতি বলেন, শুধু নিজে ভালো থাকলে চলবে না, অন্যরাও যাতে ভালো থাকে সে চেষ্টাও করতে হবে। দেশের যুবসমাজকে অমিত সম্ভাবনাময় উল্লেখ করে রাষ্ট্রপ্রধান বলেন, ২০৪১ সালে দেশকে সুখী-সমৃদ্ধ দেশে উন্নীত করতে যুবসমাজকে অগ্রসৈনিক হিসেবে ভূমিকা পালন করতে হবে।

রাষ্ট্রপতি যুবসমাজকে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অসমাপ্ত কাজ সমাপ্ত করার কাজে আত্মনিয়োগের আহ্বান জানান। তিনি বলেন, সব কার্যক্রমে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিতকরণ, কর্মসম্পাদনে তথ্যপ্রযুক্তির ব্যবহার এবং সরকারি-বেসরকারি সুযোগকে সঠিকভাবে কাজে লাগিয়ে যুব উন্নয়ন কার্যক্রমকে এগিয়ে নিয়ে যেতে হবে।

দেশের স্বাধীনতার সংগ্রাম থেকে শুরু করে বিভিন্ন ক্রান্তিলগ্নে, এমনকি করোনায় যুবসমাজের কার্যক্রমের প্রশংসা করেন রাষ্ট্রপতি। তিনি বলেন, জাতির প্রতিটি ক্রান্তিলগ্নে যুবসমাজ গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছে।

আবদুল হামিদ আরও বলেন, যুবকদের উৎসাহ-উদ্দীপনা ও সাহসিকতা আমাদের ভবিষ্যতের স্বপ্ন দেখায়। আমার বিশ্বাস সমাজে ইতিবাচক পরিবর্তন আনার ক্ষেত্রে তাদের ধ্যান-ধারণা ও আগ্রহ অন্যদেরকেও শক্তি যোগাবে।

ছেলেমেয়েরা লেখাপড়ার পাশাপাশি যাতে কোনো অপরাধমূলক কর্মকাণ্ডে জড়াতে না পারে সেদিকে অভিভাবকদের খেয়াল রাখার উপদেশ দেন রাষ্ট্রপতি। জাতীয় যুব দিবসের উদ্বোধনী অনুষ্ঠানে বিভিন্ন খাতে অবদানের জন্য ২৭ জনকে জাতীয় যুব পুরস্কার দেওয়া হয়।

সুত্রঃ বাসস