জাতীয়

প্রবীণ সাংবাদিক কামাল লোহানীর মৃত্যুতে বিএফইউজে ও ডিইউজের শোক

  • 21
    Shares

রনজিত কুমার পাল (বাবু), ঢাকা জেলা প্রতিনিধি: প্রবীণ সাংবাদিক, স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের অন্যতম সংগঠক ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব কামাল লোহানী আজ ২০ জুন সকালে রাজধানীর শেখ রাসেল গ্যাস্ট্রোলিভার ইনস্টিটিউটে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন। ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাহি রাজিউন। তাঁর মুত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন বিএফইউজে-বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের সভাপতি মোল্লা জালাল ও মহাসচিব শাবান মাহমুদ এবং ঢাকা সাংবাদিক ইউনিয়ন-ডিইউজের সভাপতি কুদ্দুস আফ্রাদ ও সাধারণ সম্পাদক সাজ্জাদ আলম খান তপু।

শোক বিবৃতিতে সাংবাদিক নেতারা বলেন, কামাল লোহানী আমাদের মুক্তিযুদ্ধ, সাংবাদিকতা ও সাংস্কৃতিক আন্দোলনে অসামান্য অবদান রেখেছেন। সত্তরের দশকে সাংবাদিকদের অধিকার প্রতিষ্ঠার আন্দোলনে নেতৃত্ব দিয়েছেন কামাল লোহানী। দায়িত্ব পালন করেছেন ডিইউজের সভাপতি ও সাধারণ সম্পাদক পদে। ২০১৫ সালে ১ মে তাঁকে সংবর্ধনা প্রদান করে ডিইউজে।

বিবৃতিতে সাংবাদিক নেতারা বলেন, তাঁর অবদান জাতি চিরদিন শ্রদ্ধার সঙ্গে স্মরণ করবে। বিবৃতিতে তারা মরহুমের শোক সন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জানান।

১৯৩৪ সালের ২৬ জুন সিরাজগঞ্জের উল্লাপাড়ায় জন্মগ্রহণ করেন কামাল লোহানী। তিনি আজাদ, সংবাদ, পূর্বদেশ, দৈনিক বার্তায় গুরুত্বপূর্ণ পদে কাজ করেছেন। বাংলাদেশ শিল্পকলা একাডেমিতে মহাপরিচালকের দায়িত্ব পালন করেছেন তিনি।

এছাড়া তিনি উদীচী শিল্পীগোষ্ঠীর সভাপতি হিসেবে এবং ছায়ানটের সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করেন। ১৯৭২ সালে তিনি ডিইউজের সাধারণ সম্পাদক এবং ১৯৭৩ ও ১৯৭৪ সালে ডিইউজের সভাপতি পদে দায়িত্ব পালন করেন। এছাড়াও তিনি পূর্ব পাকিস্তান সাংবাদিক ইউনিয়নের সাধারণ সম্পাদক হিসেবেও এক মেয়াদে দায়িত্ব পালন করেন।


  • 21
    Shares

এই বিভাগের আরও খবর পড়ুন

Back to top button