রাত ৪:১৮ বৃহস্পতিবার ১৪ই নভেম্বর, ২০১৯ ইং

বাজারে শাওমির তুন ফ্ল্যাগ-শিপ এমআই-৮

নিউজ ডেস্ক | তরঙ্গ নিউজ .কম
আপডেট : জুন ৯, ২০১৮ , ৯:২৬ অপরাহ্ণ
ক্যাটাগরি : বিজ্ঞান ও প্রযুক্তি
পোস্টটি শেয়ার করুন

চীনের মোবাইল কোম্পানি শাওমি অবশেষে লঞ্চ করেছে নতুন ফ্ল্যাগ-শিপ এমআই-৮ ।  ২০১৮ সালের বাকি ফোনগুলির মতোই এই ফোনের ডিসপ্লের উপরেও একটি কালো নচ দেখা গিয়েছে। চীনে এই ফোনের দাম ২৬৯৯ ইউয়ান যা বাংলাদেশি টাকায় প্রায় ৩৫৫৬০ টাকা)। ফোনটিতে রয়েছে একটি স্নাপড্রাগন ৮৪৫ চিপসেট।

এছাড়া এমআই ৮-এর কটি এক্সপ্লোরার এডিশান লঞ্চ করেছে শাওমি। এই এডিশানের ফোনটিতে ডিসপ্লের নীচে ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানারটি থাকবে। এছাড়াও এই ফোনে থাকবে ত্রি-ডি পেইস আইডি। এই ফিচারের জন্য অ্যানিমজি সাপোর্ট করবে এমআই ৮ এক্সপ্লোরার এডিশান। পাশাপাশি এই ফোনে থাকবে ৮ জিবি র‍্যাম।  আর ২৫৬ জিবি  স্টোরেজ।  ট্রান্সপারেন্ট ডিজাইনের জন্য এই ফোনের ভিতরের যন্ত্রাংশ দেখা যাবে। এই স্পেশাল এডিশান ফোনের দাম ৩৬৯৯ ইউয়ান বা প্রায় ৪৮৭৩৫ টাকা। যদিও এমআই ৮ এর স্ট্যান্ডার্ড ভার্সনের ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানারটি ফোনের পিছনেই থাকবে বলে জানানো হয়েছে এই লঞ্চ ইভেন্টে।

নতুন এমআই ৮-এ ব্যবহার করা হয়েছে অল গ্লাস ডিজাইন। এছাড়াও ফোনের পিছনে আছে ডুয়াল রিয়ার ক্যামেরা। এই দু’টি ক্যামেরা ভার্টিকালি অ্যালাইনড। এই প্রথম কোন অ্যানড্রয়েড ফোনে হার্ডওয়ার লেভেলে ফেস আনলক ফিচার দেখা গেল। ফেস আনলকের জন্য এমই ৮-এ একটি আলাদা সেন্সার রয়েছে।

এতে রয়েছে ৬.২১ ইঞ্চি ডিসপ্লে। এই ফোনের এলইডি ডিসপ্লেটি স্যামসাং এর বানানো। এমআই- ৮ এর ভিতরে রয়েছে অক্টাকোর কোয়ালকম স্নাপড্রাগন ৮৪৫ চিপসেট। এর সঙ্গে আছে ৪-৬ জিবি র‍্যাম।  ও ৬৪-১২৮ স্টোরেজ। যদিও কোন মাইক্রো এসডি কার্ড স্লট থাকবে না এমআই ৮-এ।

এছাড়াও এই ফোনে আছে ডুয়াল চ্যানেল জিপিএস। এর মাধ্যমে ঘরের ভিতরে বসেও দারুণ জিপিএস সিগনাল পাওয়া যাবে।
এমআই ৮ এ পিছনে রয়েছে ডুয়াল ক্যামেরা সেট আপ। প্রাইমারি সেন্সারটি ১২ এমপি আরজিবি আর একটি সেকেন্ডারি ১২ এম টেলিফটো লেন্স রয়েছে এমআই ৮-এ। এই ক্যামেরা ডোক্সমারক ১০৫ পয়েন্ট পেয়েছে। অন্যদিকে ভিডিওর জন্য এমআই ৮ পেয়েছে ৯৯ প্যেন্ট।

প্রসঙ্গত, ডোক্সমারক-এ এমআই-৮ এর এই স্কোর আইফোন-৮ এর থেকেও বেশি। এমআই ৮ এর সামনে রয়েছে একটি ২০ এমপি এফ-২ সেন্সার। এর সাথে কম আলোতে সেলফি তোলার জন্য থাকবে ফ্রন্ট ফেসিং ফ্ল্যশ। লেটেস্ট অ্যানড্রয়েড ওরিও অপারেটিং সিস্টেমে চলবে নতুন এমআই-৮।

Comments

comments