পঞ্চগড় ও ঠাকুরগাঁও দুই জেলা সমন্বয় করে পিসিআর ল্যাব স্থাপন করার দাবি

0
71

মীর আমির হোসেন আমু বলেন করোনাভাইরাসে সংক্রমিত রোগী শনাক্তে পঞ্চগড় এবং ঠাকুরগাঁও এই দুই জেলা সমন্বয় করে পিসিআর (পলিমেরাস চেইন রিঅ্যাকশন) ল্যাব স্থাপনের ব্যাবস্থা করা দাবি জানান। তিনি বলেন যেহেতু প্রতি জেলায় পিসিআর ল্যাব স্থাপন করা এই সময়ে সম্ভব না।

করোনাভাইরাসের সংক্রমণ প্রতিরোধে আক্রান্ত ব্যক্তি চিহ্নিত করা ও তাঁদের আইসোলেশনে রাখা জরুরি।
যেহেতু এই দুই জেলা শহরে পিসিআর ল্যাব না থাকায় সেখান থেকে নমুনা সংগ্রহ করে অন্য জায়গায় পাঠানো হচ্ছে, যে কারণে রিপোর্ট আসতে অনেক ক্ষেত্রে ৭ থেকে ১০ দিন লেগে যাচ্ছে।

অনেকের করোনার রিপোর্ট পজিটিভ এসেছে। অনেকের করোনার টেস্ট এর জন্য (স্যাম্পল) জমা দিয়েছিল আজ থেকে ১০ দিন আগে। যদি করোনা টেস্ট এর ল্যাব থাকত, তাহলে ১ অথবা ২ দিনের ভিতর রেজাল্ট পাওয়া যেত। আমার কথা হচ্ছে, রেজাল্ট না পাওয়ার কারনে যারা আক্রান্ত হয়েছেন, তারা এই ৭ থেকে ১০ দিনে তাদের পরিবারসহ যার যার সাথে দেখা করেছে, কিংবা মিশেছেন তারা সবাই তাদের মাধ্যমে করোনায় আক্রান্ত হয়েছেন।

এইভাবে যদি রেজাল্ট আসতে দেরি হয়। তাহলে এই দুই জেলায় মহামারি আকারে রুপ নেবে। যদি কেউ সংক্রমিত হয়ে থাকেন, তবে তাঁর ক্ষেত্রে আইসোলেশন বা চিকিৎসার সুযোগও তৈরি হচ্ছে না। সে কারনে করোনাভাইরাসে সংক্রমিত হওয়ার শঙ্কা বাড়ছে। তাই সরকারের কাছে দাবী পঞ্চগড় ও ঠাকুরগাঁও দুই জেলা সমন্বয় করে পিসিআর ল্যাব স্থাপন করার ব্যাবস্থা করুন।