দেশের কারাগার থেকে তৃতীয় ধাপে মুক্তি পাচেছন ২৩২৯ কারাবন্দি

0
119

এস,এম,মনির হোসেন জীবন : করোনাভাইরাস (কোভিড-১৯) মহামারীর মধ্যে দেশের কারাগার গুলোতে ভিড় কমাতে তৃতীয় ধাপে ২ হাজার ৩২৯ জন কারাবন্দিকে মুক্তি দেওয়া হচ্ছে।

তিন মাস সাজা খাটা এসব কারাবন্দিদের মুক্তি দেওয়ার নির্দেশনা এরইমধ্যে দেশের কারাগার গুলোতে পাঠানো হয়েছে।শুক্রবার ও আজ শনিবার (গত দুই দিনের) মধ্যে তাদেরকে কারাগার থেকে ছেড়ে দিতে কারা অধিদফতর থেকে ইতোমধ্যে নির্দেশনা দেওয়া হয়েছে।

কারা অধিদফতরের অতিরিক্ত মহাপরিদর্শক কর্নেল আবরার হোসেন শুক্রবার রাতে গনমাধ্যমকে এসব তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, তৃতীয় ও শেষ ধাপে ২ হাজার ৩২৯ জন কারাবন্দিদের মুক্তি দেওয়া শুরু হয়েছে। শুক্রবার তার বাস্তবায়ন শুরু হয়েছে।শুক্রবার রাতে অনেকে ছাড়া পেয়েছেন। আজ শনিবার বাকীরা ছাড়া পাচেছন। আশা করি, যথাযথ সময়ের মধ্যেই এই প্রক্রিয়া সমাপ্ত হবে।

ফৌজদারি কার্যবিধির ৪০১ (১) ধারার প্রদত্ত ক্ষমতাবলে ২ হাজার ৮৮৪ জন বন্দির অবশিষ্ট কারাদণ্ড মওকুফ করা হয়েছে ।ছয় মাস থেকে এক বছর সাজা ভোগকারী, তিন মাস থেকে ছয় মাস সাজা ভোগকারী এবং তিন মাস পর্যন্ত সাজা ভোগকারী বন্দিরা মহামারীর কারণে এই মুক্তির সুযোগ পাচ্ছেন।

উল্লেখ্য, দেশে করোনা পরিস্থিতির কারণে মুক্তির তালিকায় থাকা ২ হাজার ৮৮৪ জন কারাবন্দির মধ্যে গত ২ মে প্রথম ১৭০ জন ও ৩ মে দ্বিতীয় ধাপে ৩৮৫ জন কারাগার থেকে মুক্তি লাভ করেন ।