আজও চালু থাকবে বেনাপোল বন্দরের আমদানি-রপ্তানি

0
101

করোনাভাইরাসের ক্ষতি কাটিয়ে উঠতে সাপ্তাহিক ছুটির দিন আজ শুক্রবারও বেনাপোল বন্দর দিয়ে চালু থাকছে বাংলাদেশ ও ভারতের আমদানি-রপ্তানি বাণিজ্য।বৃহস্পতিবার (১৮ জুন) দুদেশের ব্যবসায়ী সংগঠন, কাস্টমস ও বন্দর কর্তৃপক্ষের যৌথ আলোচনায় শুক্রবারও আমদানি-রপ্তানি চালু রাখার সিদ্ধান্ত হয়।

বেনাপোল বন্দরের পরিচালক মামুন তরফদার বলেন, চলতি অর্থবছরে বেনাপোল কাস্টমস হাউসে রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা ৫ হাজার কোটি টাকা নির্ধারণ করা হয়। রাজস্ব আদায়ের লক্ষ্য পূরণে শুক্রবার ছুটির দিনেও আমদানি-রপ্তানি সচল রাখার সিদ্ধান্ত হয়। বন্দর কর্তৃপক্ষ আমদানি-রপ্তানি সচল রাখার জন্য শুক্রবার সরকারি ছুটির দিনেও লোকবল বৃদ্ধি করে বিশেষ ব্যবস্থা গ্রহণ করেছে।

করোনাভাইরাসের প্রভাবে গত আড়াই মাস ধরে বেনাপোল বন্দর দিয়ে দুদেশের মধ্যে আমদানি-রপ্তানি বাণিজ্য বন্ধ ছিল। ফলে, বেনাপোলের ওপারে ভারতের পেট্রাপোল বন্দরে প্রায় ৫ হাজার পণ্য বোঝাই ট্রাক আটকে পড়ে। চলতি মাসের প্রথম দিকে স্বাস্থ্যবিধি মেনে বেনাপোল বন্দর দিয়ে পুনরায় আমদানি-রপ্তানি বাণিজ্য শুরু হয়। তবে, ট্রাক ড্যামারেজ বাবদ প্রত্যেক ট্রাককে ২০ হাজার রূপী করে ক্ষতিপূরণ দিতে হচ্ছে আমদানিকারকদের।সরকারের মোটা অঙ্কের রাজস্ব ক্ষতির কথা বিবেচনা করে সপ্তাহে ২৪ ঘণ্টা কাস্টমস ও বন্দর খোলা রেখে আমদানি-রপ্তানি সচল রাখার সিদ্ধান্ত হয়।