ঈশ্বরগঞ্জে ৫৮টি মন্ডপে চলছে প্রতিমা তৈরির কাজ

0
77

মোঃ ইসহাক, ঈশ্বরগঞ্জ(ময়মনসিংহ)প্রতিনিধিঃ শারদীয় দুর্গা পূজাকে সামনে রেখে প্রতিমা তৈরিতে ব্যস্ত সময় পার করছেন ময়মনসিংহের ঈশ্বরগঞ্জ উপজেলার প্রতিমা শিল্পীরা। কয়েকদিন বাদেই শুরু হবে সনাতন ধর্মাবলম্বীদের মহা উৎসব শারদীয় দুর্গা পূজা। গতবার করোনার কারণে ঠিকঠাক মতো পূজোর আয়োজন না হলেও এবার চলছে ব্যাপক প্রস্তুতি।

উপজেলার প্রতিটি মন্ডপে পুরোদমে চলছে প্রতিমা তৈরি ও মন্দির সাজানোর কাজ। এবার ঈশ্বরগঞ্জ উপজেলায় ৫৮ টি মন্ডপে দুর্গা পূজা অনুষ্ঠিত হবে। ইতোমধ্যে অধিকাংশ মন্ডপে দেবীর মূর্তির কাজ শেষ পর্যায়ে। এখন শুধু রঙ তুলির আঁচড়ে ফুটিয়ে তোলার অপেক্ষা মাত্র। সবমিলিয়ে প্রতিমা শিল্পীদের এখন দম ফেলার ফুসরত নেই।

প্রতিমা শিল্পী তপন বলেন, এ পেশায় এই একটি মৌসুম ছাড়া সারা বছর কোনো কাজ থাকে না। তখন কি করে দিন চলবে? সেই অনিশ্চয়তার কারণেই লোক কমে যাচ্ছে এ পেশায়। শ্রী শ্রী করুণাময়ী কালীবাড়ী সার্বজনীন পূজামণ্ডপে প্রতিমা তৈরির কাজ করছেন তপন (৩০)।

ঈশ্বরগঞ্জ উপজেলা পূজা উদযাপন পরিষদের সভাপতি শ্রী প্রবোধ রন্ধন সরকার বলেন, করোণা ভাইরাসের কারণে এবারো স্বাস্থ্যবিধি মেনে পূজা করতে হবে। এ সর্ম্পকিত ২৬টি নির্দেশনা রয়েছে। আমাদের প্রত্যেকেই এ নিদের্শনা মেনে পূজা করতে হবে।

তিনি আরো বলেন, পূজার সার্বিক নিরাপত্তা নিশ্চিত করার জন্য পুলিশ প্রশাসনের পাশাপাশি পরিষদের পক্ষ থেকে প্রতিটি মণ্ডপে স্বেচ্ছাসেবক থাকছে।

ঈশ্বরগঞ্জ থানার অফিসার ইনচার্জ আব্দুল কাদের মিয়া জানান, মণ্ডপগুলোতে নিরাপত্তা নিশ্চিত ছাড়াও পেট্রোল পার্টি এবং বিশেষ কিছু মণ্ডপে স্থায়ী ভাবে পুলিশ এবং আনসার মোতায়েন করা হবে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা হাফিজা জেসমিন জানান, আসন্ন শারদীয় দুর্গাপূজা নির্বিঘ্নে অনুষ্ঠিত করার লক্ষ্যে ইতিমধ্যে একটি প্রস্তুতিমূলক সভা অনুষ্ঠিত হয়েছে। সরকারের পক্ষ থেকে প্রতিটি মণ্ডপে ৫০০ কেজি করে ২৯ টন চাল বরাদ্ধ দেয়া হয়েছে।