রোহিঙ্গা ক্যাম্পে মিয়ানমার থেকে অস্ত্র আসছে: স্বরাষ্ট্রমন্ত্রী

0
91

‘কক্সবাজারের রোহিঙ্গা ক্যাম্পগুলোতে পরিস্থিতি অস্থির করতে মিয়ানমার থেকে অস্ত্র আসছে। এর আগেও এসেছে। তবে রোহিঙ্গা ক্যাম্পে আইন-শৃঙ্খলা পরিস্থিতি ভালো আছে।’ রোববার (৩ অক্টোবর) সচিবালয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সভাকক্ষে শারদীয় দুর্গোৎসবের আইন-শৃঙ্খলা সংক্রান্ত সভা শেষে ব্রিফিংয়ে এক প্রশ্নের জবাবে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান এসব কথা বলেন।

সম্প্রতি রোহিঙ্গা ক্যাম্পে এক নেতাকে হত্যা করা হলো হঠাৎ রোহিঙ্গা ক্যাম্পগুলোর পরিস্থিতি খারাপ হলো কেন এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, কক্সবাজারের রোহিঙ্গা ক্যাম্পগুলোতে আইন-শৃঙ্খলা বাহিনী যথেষ্ট পরিমাণেই আছে। পরিস্থিতিও যথেষ্ট ভালো। এ ধরনের মারামারি আপনারা আগেও দেখেছেন। মিয়ানমার থেকে বিভিন্নভাবে রোহিঙ্গা ক্যাম্পের পরিবেশ অস্থির করার জন্য সেখানে অস্ত্র আসছে। অস্ত্র নিয়ে তাদের আধিপত্য বিস্তার করার জন্য বিভিন্ন গ্রুপে মারামারি দেখেছেন। যে নেতার কথা বলছেন, তিনি রোহিঙ্গাদের ফিরিয়ে নেওয়ার জন্য সবসময় সোচ্ছার ছিলেন। এ ঘটনার তদন্ত করে এর মূল কারণটা বের করতে হবে। সেই অনুযায়ী আমরা কাজ করছি।

আসাদুজ্জামান খান বলেন, যারা তাকে হত্যা করেছে বলে আমরা মনে করছি। খুব শিগগিরই তাদের আইনের আওতায় নিয়ে আসতে পারবো। তদন্ত চলছে, আমরা খুব শিগগিরই এর ব্যবস্থা করতে পারবো বলে আমরা বিশ্বাস করি। কারা অস্থিরতা সৃষ্টির প্রয়াস চালাচ্ছে, কোনো বিদেশি সংস্থা এর সঙ্গে জড়িত আছে কিনা- সবকিছু আমরা তদন্ত করে দেখছি। তদন্ত করে সবকিছু আপনাদের জানাবো।

এটা পরিকল্পিত কিনা এমন প্রশ্নের জবাবে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, আমরা কিছুই বলতে পারছি না। আমরা অনেক কিছুই সন্দেহ করছি। আমরা তদন্তের পর আপনাদের জানাবো।

রোহিঙ্গা ক্যাম্পের আইন-শৃঙ্খলা এখন শিথিল হয়ে গেলো কীভাবে এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, রোহিঙ্গা ক্যাম্পের আইন-শৃঙ্খলা শিথিল হয়নি। আমরা রোহিঙ্গা ক্যাম্পের চতু্র্দিকে কাঁটাতারের বেড়া দিচ্ছি, সেটা কিছুদিনের মধ্যেই শেষ হবে। রোহিঙ্গা ক্যাম্পের চতুর্দিকে ওয়াচ টাওয়ার করছি সেটাও কিছুদিনের মধ্যে শেষ হবে। রাস্তাঘাট তৈরি করছি। মনে রাখাতে হবে ১১ লাখ লোক সেখানে বাস করে। ১১ লাখ লোক দুটি থানার কিছু অংশে বাস করে। এত বিশাল জনগোষ্ঠীর সবকিছু মেইনটেইন করা খুব সহজ কাজ নয়।

তিনি বলেন, আমাদের আইন-শৃঙ্খলা বাহিনী সেনাবাহিনী সমন্বিতভাবে ভালো কাজ করছে বলেই আইন-শৃঙ্খলা এখনো সঠিক রয়েছে। কক্সবাজার একটা পর্যটন এলাকা, সেখানে লাখ লাখ পর্যটন যাচ্ছেন। সবকিছু মিলিয়ে আমাদের নিরাপত্তা বাহিনী কাজ কছে বলেই সব কিছু ভালো অবস্থানে আছে।