জাতীয়

বিদেশি রাষ্ট্রদূতরা কি এদেশে নির্বাচন করবেন: পররাষ্ট্রমন্ত্রী


সংবাদপত্র ও গণমাধ্যমের স্বাধীনতার নিয়ে ঢাকাস্থ ৭ দেশের রাষ্ট্রদূতের বিবৃতি নিয়ে পররাষ্ট্রমন্ত্রী একে আব্দুল মোমেন বলেছেন, এটি খুবই দুঃখজনক। তারা (রাষ্ট্রদূতরা) কি এদেশে রাজনীতি করবেন, না নির্বাচন করবেন?

তিনি বলেন, কোনদিন কোন দেশের রাষ্ট্রদূতদের জটলা করে বিবৃতিতে দিতে দেখিনি। অন্যান্য দেশও এমন করে জটলা করে বিবৃতি দেওয়া রীতি নাই।

সংবাদপত্র ও গণমাধ্যমের স্বাধীনতার নিয়ে ঢাকাস্থ ৭ দেশের রাষ্ট্রদূতের বিবৃতির প্রতিক্রিয়ায় আজ শনিবার (০৯ মে) এ মন্তব্য করেন পররাষ্ট্রমন্ত্রী।

এর আগে বৃহস্পতিবার (০৭ মে) ঢাকায় অবস্থানরত পশ্চিমা দেশের সাত রাষ্ট্রদূত কোভিড-১৯ এর বর্তমান সংকটে নির্ভরযোগ্য ও প্রকৃত ঘটনা-ভিত্তিক তথ্যের প্রবেশাধিকার নিশ্চিত করতে সংবাদপত্র ও গণমাধ্যমের স্বাধীনতার গুরুত্ব নিয়ে তাদের মতামত দেন।

এ বিষয়ে পররাষ্ট্রমন্ত্রী বলেন, আমি খুবই খুশি হতাম এ রাষ্ট্রদূতরা যদি রোহিঙ্গা ইস্যুতে বলতেন, রাখাইনে যে যুদ্ধ হচ্ছে তা বন্ধ করা উচিৎ- তা নিয়ে বলতেন। এটা কোনো কূটনীতিক শিষ্টাচারের মধ্যে পড়ে না।

‘তাদের যদি কোন অভিযোগ থাকে তাহলে তারা তা আমাদের জানাতে পারতেন প্রটোকল মেনে। পররাষ্ট্র মন্ত্রণালয়ে জানাতে পারতেন। কিন্তু তা না করে তারা রাজনীতির মহড়ায় চলে গেছেন। তারা পাবলিক স্টেটমেন্ট দিচ্ছেন। তারা (রাষ্ট্রদূতরা) কি এদেশে রাজনীতি করবেন, না নির্বাচন করবেন?’

একে আব্দুল মোমেন বলেন, আমি আশা করব তারা তাদের প্রটোকল মানবেন এবং সেইভাবেই কাজ করবেন। তারা জ্ঞানী গুনীজন, তারা জানেন, বুঝেন, তাদের এ ধরনের ব্যবহার গ্রহণযোগ্য নয়।


এই বিভাগের আরও খবর পড়ুন

Back to top button