ভোলায় মাছ শিকারে ভেঙ্গে যাচ্ছে বেড়ীবাঁধ, হুমকির মুখে দারোগাখাল বাজার

0
8

ইয়ামিন হোসেন, ভোলাঃ ভোলা সদর উপজেলার রাজাপুরের দারোগার খাল বাজারের পিছনের সরকারি ডোবাতে মাছ শিকার করেন প্রভাব শালী একটি মহল। মাছ শিকারের জন্য তারা ঐ ডোবাটি সেচ করলে ডোবার চতুর্দিক ভেঙ্গে পরে তবে সরেজমিনে গিয়ে দেখা যায়, পানিউন্নয়ন বোর্ডের বেড়ীবাঁধ রয়েছে ডোবার দক্ষিন পাড়। বেড়িটি উচু বলে ও ডোবার পানি সম্পুর্ন সেচ করার কারনে, এরই মধ্যে অতিরিক্ত বৃষ্টি বর্ষনের ফলে ভেঙ্গে পরতে শুরু করেছে বেড়িবাঁধ। এখানে সরকারি বেড়িবাঁধের উপরেই রয়েছে দারোগার খাল নামক গ্রাম্য বাজারটি। বেড়ি বাঁধটি ভেঙ্গে পরার কারনে হুমকির মুখে রয়েছে বাজারের উত্তর সাড়ির দোকানগুলো।

দোকান মালিক জামাল,আলমও নাসির বলেন এই ডোবাটি সরকার বেড়ি তৈরি হরার সময় করেন দীর্ঘ দিন যাবৎ সরকারের কোন প্রকার নির্দেশনা বিহীন ডোবাটি ভোগকরেন স্থানীয় কাশেম বয়াতি বলে নিশ্চিত করেন জামালও আলম হাওলাদার। সম্পৃতি কাশেম বয়াতি ডোবার মাছ ৬৫ হাজার টাকায় বিক্রি করেছেন বলে জানান স্থানীয়রা। মাছ ক্রেতারা সমগ্র মাছ ধরতে ডোবাটি সেচ করলেই ধসে পরতে শুরু করেন ভেড়িবাঁধ।

এবিষয়ে কাশেম বয়াতির সাথে মুঠো ফোনে যোগাযোগ করলে তিনি বলেন আমি মাছ বিক্রি করছি তাদের অর্ধেক পানি সেচকরে মাছ ধরে ফেলতে বলছি তবে অতি বৃষ্টির কারনে তারা মাছ ধরতে গিয়ে বিঘ্ন ঘটে এবং পাড় ভেঙ্গে পরে যায়, জোয়ারের পানি ঢুকলে আর ভাঙ্গার সম্ভাবনা থাকবেনা।

এবিষয়ে রাজাপুরের চেয়ারম্যান মিজানুর রহমান খাঁন বলেন বর্ষার মৌসুমে বেড়িবাঁধের ডোবাটি সেচকরে মাছধরা মোটেওঠিক হয়নি, তবে আমি সংশ্লিস্ট কর্তৃপক্ষকে অনুরোধ করবো বেড়িবাঁধটি রক্ষাকরে বাজারও জনসাধারনকে এই বর্ষায় মেঘনার অতিপানি যেন প্রবেশ করতে না পারে সে দিকে সদয় দৃষ্টি রাখার জন্য।