করোনায় মারা গেলেন আমাজনের আদিবাসী নেতা

0
11

করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেলেন বিশ্বের সবচেয়ে বড় রেইন ফরেস্ট আমাজনের প্রভাবশালী এক আদিবাসী নেতা। ব্রাজিলের পারা প্রদেশের উত্তরাঞ্চলের একটি হাসপাতালে মারা যান তিনি। ওই অঞ্চলে বড় ধরনের আঘাত হেনেছে করোনা মহামারী, এতে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে আদিবাসী গোষ্ঠীগুলো।

আন্তর্জাতিক গণমাধ্যম জানায়, পাউলিনহো পাইয়াকান নামে ওই নেতা আমাজনে আদিবাসীদের রক্ষায় সুনাম কুড়িয়েছিলেন। তিনি কায়াপো জনগোষ্ঠীর লোক ছিলেন।

৬৫ বছর বয়সী এই ব্যক্তি ৮০-দশকে সর্বপ্রথম আন্তর্জাতিক নজরে আসেন। সেসময় আমাজনে ব্রাজিলের সবচেয়ে বড় হাইড্রোলেক্ট্রিক প্রজেক্টের বিরুদ্ধে লড়েছিলেন তিনি। বিশ্বের তৃতীয় বৃহত্তম ড্যাম এই প্রজেক্ট।

যদিও ১৯৯৮ সালে পাইয়াকানের বিরুদ্ধে ১৮ বছর বয়সী এক তরুণীকে ধর্ষণের অভিযোগ আনা হয়। এই ঘটনায় তার স্ত্রীকেও দোষী সাব্যস্ত করা হয়।

তবে এই আদিবাসী নেতার সহযোগীদের অভিযোগ, পাইয়াকানের সুনাম নষ্ট করতে এবং আমাজনকে রক্ষায় তার তৎপরতাকে থামিয়ে দিতে তাকে ধর্ষণের মামলায় জড়ানো হয়েছিল।

পরিবেশবাদী সংগঠন প্লানেট আমাজনের প্রতিষ্ঠাতা গের্ট-পিটার ব্রুখ বলেন, আমাজনকে রক্ষার আন্দোলনকে কেন্দ্র করে তিনি পুরো পৃথিবীর আদিবাসী গোষ্ঠীগুলোর মধ্যে ঐক্য গড়ে তুলতে পুরোটা জীবন ব্যয় করেছেন।

এই পরিবেশবাদী নেতা আরও বলেন, পাইয়াকান তার সময় থেকেও এগিয়ে ছিলেন। আমরা প্রকৃত অর্থেই তার মতো পথপ্রদর্শক হারালাম।
সূত্র : বিবিসি