সাগরে ফের লঘুচাপ, বাড়তে পারে বৃষ্টি

0
81

ভারতের অন্ধ্র প্রদেশ উপকূলে ঘূর্ণিঝড় গুলাব আঘাত হানার দুই দিনের মাথায় বঙ্গোপসাগরে আরেকটি লঘুচাপ সৃষ্টি হয়েছে। এর প্রভাবে আগামী দুয়েক দিন বৃষ্টির প্রবণতা থাকবে বলে আভাস দিয়েছে আবহাওয়া অধিদফতর। উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন বাংলাদেশ-পশ্চিমবঙ্গ এলাকায় লঘুচাপটি সৃষ্টি হয়েছে বলে জানা গেছে। এটি পশ্চিম-উত্তরপশ্চিম দিকে অগ্রসর হতে পারে।

অন্যদিকে বাংলাদেশের উপর মৌসুমি বায়ু সক্রিয় রয়েছে। এর প্রভাবে সারাদেশেই বৃষ্টি হচ্ছে। আগামী দুদিন বৃষ্টির এই প্রবণতা অব্যাহত থাকতে পারে। এ সময়ে তাপমাত্রাও কমতে পারে বলে আবহাওয়া অধিদফতর থেকে জানা গেছে।

মঙ্গলবার (২৮ সেপ্টেম্বর) সকালে ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, খুলনা ও বরিশাল বিভাগের অধিকাংশ জায়গায় এবং ঢাকা ও চট্টগ্রাম বিভাগের অনেক জায়গায়; রংপুর, রাজশাহী, ময়মনসিংহ ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি হতে পারে। দক্ষিণাঞ্চলের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারি বর্ষণ হতে পারে।

গত ২৪ ঘণ্টায় ফেনীতে দেশের সর্বোচ্চ ৮১ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। এ সময় সিরাজগঞ্জের তাড়াশে দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৬.৫ ডিগ্রি সেলসিয়াস। গত ২৪ সেপ্টেম্বর বঙ্গোপসাগরে একটি লঘুচাপের সৃষ্টি হয়। এরপর এটি দ্রুত সুস্পষ্ট লঘুচাপ, নিম্নচাপ, গভীর নিম্নচাপ ও শেষে ঘূর্ণিঝড় ‘গুলাব’-এ পরিণত হয়।

ঘূর্ণিঝড় ‘গুলাব’ রোববার মধ্যরাতে ভারতের উত্তর অন্ধ্র প্রদেশ-দক্ষিণ উড়িষ্যা উপকূল অতিক্রম করে গভীর নিম্নচাপে পরিণত হয়। বাংলাদেশে এ ঝড়ের বড় কোনো প্রভাব পড়েনি। তবে ঢাকাসহ দেশের বিভিন্ন এলাকায় হালকা থেকে মাঝারী মাত্রার বৃষ্টি হয়েছে।