চিকিৎসক হত্যা: করোনার মধ্যেই অনির্দিষ্টকালের কর্মবিরতির ডাক খুলনার চিকিৎসকদের

0
199

খুলনা: খুলনা মহানগরীর গল্লামারী এলাকার রাইসা ক্লিনিকের মালিক ডা. আবদুর রকিব খানকে হত্যার ঘটনায় মামলা হয়েছে। এই মামলার এজাহারভুক্ত এক আসামিকে গ্রেফতার করেছে পুলিশ। সব হত্যাকারীকে গ্রেফতারের দাবিতে বিক্ষোভ সমাবেশ করেছে বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশন (বিএমএ) খুলনা শাখা। এছাড়া সভা করে সিদ্ধান্ত নিয়ে বুধবার দুপুরের পর থেকে অনির্দিষ্টকালের কর্মবিরতি শুরু করেছে চিকিৎসকরা।

খুলনা থানার ওসি আসলাম বাহার বুলবুল জানান, ডা. রকিবকে হত্যার ঘটনায় তার ছোট ভাই সাইফুল ইসলাম বাদি হয়ে বুধবার দুপুরে মামলা দায়ের করেছেন। মামলায় ৪ জনের নাম উল্লেখ ও অজ্ঞাত পরিচয় আরও ৮/১০ জনকে আসামি করা হয়েছে। পুলিশ অভিযান চালিয়ে আবদুর রহিম নামে এজাহারভুক্ত এক আসামিকে গ্রেফতার করেছে। অন্য আসামিদের গ্রেফতারের জন্য অভিযান চালানো হচ্ছে।

এদিকে দুপুর আড়াইটায় জরুরি সভা করে বিএমএ এর খুলনা শাখা। সভায় সব আসামিকে গ্রেফতার এবং খুলনা থানার ওসিকে প্রত্যাহার না করা পর্যন্ত চিকিৎসকদের অনির্দিষ্টকালের কর্মবিরতির আহবান করা হয়।

বিএমএ এর সভাপতি ডা. শেখ বাহারুল আলম জানান, চিকিৎসকরা কর্মবিরতি পালন করলেও শুধুমাত্র জরুরি চিকিৎসা সেবা দেওয়া হবে। খুলনা মেডিকেল কলেজ হাসপাতালের জরুরি বিভাগ ও খুলনা করোনা হাসপাতালে যথারীতি চিকিৎসা দেওয়া হবে। এছাড়া দাবি পূরণ না হওয়া পর্যন্ত চিকিৎসা প্রতিষ্ঠানগুলোতে কালো পতাকা উত্তোলন ও কালো ব্যাজ ধারণ করা হবে। বৃহস্পতিবার দুপুর দেড়টায় খুলনা প্রেস ক্লাবে এ বিষয়ে সংবাদ সম্মেলন করা হবে।

ডা. বাহারুল বলেন, রাইসা ক্লিনিকে সিজার হওয়া শিউলি বেগমের মৃত্যুর জন্য চিকিৎসক দায়ী নন। কোনো চিকিৎসকই চান না রোগীর মৃত্যু হোক। কিন্তু তারপরও রোগীর স্বজনরা চিকিৎসককে পিটিয়ে হত্যা করেছে।

এদিকে এর আগে হত্যার প্রতিবাদে বুধবার দুপুর দেড়টায় নগরীর সাত রাস্তা মোড়ে বিক্ষোভ সমাবেশ করে বিএমএ এর খুলনা শাখা। সমাবেশে খুলনা বিভাগীয় স্বাস্থ্য পরিচালক, খুলনা মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক, খুলনা মেডিকেল কলেজের অধ্যক্ষ ও উপাধ্যক্ষ, খুলনার সিভিল সার্জনসহ শতাধিক চিকিৎসক অংশ নেন।

প্রসঙ্গত, নগরীর রাইসা ক্লিনিকে শিউলি বেগম নামে এক নারী সিজারের মাধ্যমে সন্তান প্রসব করেন। ১৫ জুন রাতে তার মৃত্যু হয়। ভুল চিকিৎসায় রোগীর মৃত্যুর অভিযোগ তুলে তার স্বজনরা ডা. রকিবকে মারধর করেন। খুলনার শেখ আবু নাসের বিশেষায়িত হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ডা. রকিব ১৬ জুন বিকেলে মারা যান।