আন্তর্জাতিক

আমেরিকা ও সৌদি আরব আন্তর্জাতিক রীতিনীতিকে উপহাস করছে: ইরান


সৌদি আরব অর্থ দিয়ে এবং আমেরিকা গায়ের জোরে আন্তর্জাতিক আইন ও রীতিনীতি লঙ্ঘন করছে বলে অভিযোগ করেছে ইরান। তেহরান জাতিসংঘের সমালোচনা করে আরো বলেছে, এ ধরনের বলদর্পিতার কাছে আত্মসমর্পন করেছে এই বিশ্ব সংস্থাটি।

ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সাইয়্যেদ আব্বাস মুসাভি আজ (বুধবার) তার অফিসিয়াল টুইটার পেজে দেয়া এক পোস্টে এ মন্তব্য করেন। তিনি বলেন, জাতিসংঘ সচিবালয় ইরানের বিরুদ্ধে ভিত্তিহীন অভিযোগ উত্থাপনের মাত্র কয়েকদিনের মধ্যে ইয়েমেনে সৌদি আরবের ভয়াবহ আগ্রাসনের বিষয়টি উপেক্ষা করেছে।
ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সাইয়্যেদ আব্বাস মুসাভি

সৌদি আরবের নেতৃত্বাধীন জোটের আগ্রাসনে শত শত ইয়েমেনি শিশু নিহত হয়েছে বলে জাতিসংঘ স্বীকার করেছে। কিন্তু তা সত্ত্বেও সেই শিশু হত্যাকারী সৌদি আরবকে হত্যার অভিযোগ থেকে মুক্তি দিয়েছে জাতিসংঘ সচিবালয়।

জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস সোমবার এক প্রতিবেদনে শিশু হত্যা ও শিশুদের মানবাধিকার লঙ্ঘনের কালো তালিকা থেকে সৌদি আরবের নেতৃত্বাধীন জোটের নাম বাদ দেন। এর আগে ২০১৭ সালে এই জাতিসংঘই ইয়েমেনি শিশুদের হত্যা করার অপরাধে সৌদি আরবের নাম ওই তালিকভুক্ত করেছিল। ইয়েমেনের স্বাস্থ্য মন্ত্রণালয়ের হিসাব মতে, ২০১৫ সালের মার্চ মাস থেকে ইয়েমেনে সৌদি নেতৃত্বাধীন জোটের হামলায় সাত হাজার ৭৩২টি শিশু হতাহত হয়েছে। এ ছাড়া, অপুষ্টির শিকার হয়েছে ২৫ লাখ ইয়েমেনি শিশু। পার্সটুডে


এই বিভাগের আরও খবর পড়ুন

Back to top button