করোনায় অস্ট্রেলিয়ায় আটকে থাকা বাংলাদেশিরা দেশে ফিরেছেন

0
138

করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারণে আন্তর্জাতিক বিমান চলাচলে নিষেধাজ্ঞা থাকায় অস্ট্রেলিয়ায় আটকেপড়া মোট ১৫৭ বাংলাদেশি মেলবোর্ন থেকে দেশে ফিরেছেন।কলম্বোয় একটি বিরতি শেষে গতকাল শুক্রবার দিবাগত রাত ১টার দিকে শ্রীলঙ্কান এয়ারলাইনসের বিশেষ বিমানটি হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে। বার্তা সংস্থা ইউএনবি এ খবর জানিয়েছে।

পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, ক্যানবেরায় বাংলাদেশের হাইকমিশন ও অস্ট্রেলিয়া কর্তৃপক্ষের সহায়তায় এবং ভিক্টোরিয়ান বাংলাদেশি কমিউনিটি ফাউন্ডেশন (ভিবিসিএফ) এবং মেল্টন ট্রাভেল সেন্টারের (যে প্রতিষ্ঠানকে যাত্রীদের মধ্যে সমন্বয়, তহবিল সংগ্রহ ও টিকেটের কাজ পরিচালনার জন্য নিযুক্ত করা হয়েছিল) সক্রিয় সহযোগিতায় ওই বাংলাদেশিদের ফিরিয়ে আনা সহজ হয়েছে।

প্রাথমিকভাবে নিজেদের ওয়েবসাইটের ‘প্রয়োজনীয় মূল্যায়ন’ টেমপ্লেটে হাইকমিশন অস্ট্রেলিয়ায় ৩৪০ বাংলাদেশি বংশোদ্ভূত ব্যক্তির অনুরোধ পেয়েছে, যাঁরা বাংলাদেশে ফিরে আসতে ইচ্ছুক।দেশে ফিরতে ইচ্ছুক আটকেপড়া এসব বাংলাদেশিকে ফেরত পাঠাতে সিডনি থেকে ঢাকার উদ্দেশে একটি ফ্লাইট পরিচালনার জন্য বাংলাদেশ কর্তৃপক্ষের নীতিগত অনুমোদনের মাধ্যমে অস্ট্রেলিয়া থেকে এ অনির্ধারিত বিশেষ বিমানের ব্যবস্থা করে হাইকমিশন।

পরে আটকেপড়া বাংলাদেশিদের কাছ থেকে চাহিদা কমে আসার ফলে শ্রীলঙ্কান এয়ারলাইনসের মাধ্যমে মেলবোর্ন থেকে এ ফ্লাইট পরিচালনা করতে বাধ্য হয় হাইকমিশন।সব যাত্রীকে বিমানে ওঠার আগে করোনাভাইরাসের ছাড়পত্র সঙ্গে রাখতে বলা হয়, যা বিমান ছাড়ার আগে তিন দিনের মধ্যে জারি করা।