কমলগঞ্জে অবহেলায় বিনষ্ট হচ্ছে ভানুগাছ রেল স্টেশনের গোদাম ঘর

0
6

কে এস এম আরিফুল ইসলাম, মৌলভীবাজার জেলা প্রতিনিধি: মৌলভীবাজার জেলার কমলগঞ্জ উপজেলার ভানুগাছ রেলস্টেশনে সেই বিট্রিশ শাসনামলে নির্মিত গোদাম ঘরটি কর্তৃপক্ষের অবহেলায় লক্ষ লক্ষ টাকার রাষ্ট্রিয় সম্পদ বিনষ্ট হচ্ছে।

সরজমিনে অনুসন্ধানে জানা যায়, ভানুগাছ রেলস্টেশনের ২শ গজ উত্তরে আউটার সিগন্যালের পার্শ্বে বিট্রিশ শাসনামলে রেলওয়ে পরিবহনে বহনকৃত মালামাল সংরক্ষনের জন্য টিন দিয়ে তৈরী করা হয়। তৎকালীন সময়ে ঘরটিতে মালামাল সংরক্ষন করা হলে ও স্বাধীনতার পর তা অব্যবহৃত অবস্থায় থাকলে রাজস্ব আয়ের স্বার্থে বিভিন্ন জনের কাছে ভাড়া দেয়া হতো।

ভানুগাছ রেলওয়ে স্টেশনের সহকারী স্টেশন মাস্টার উত্তম কুমার জনি আমাদের জানান, প্রায় ১৫ বছর পূর্বে স্থানীয় হীরা মিয়া ঘরটি ভাড়া নেয়ার পর ঘরটি ব্যবহার করতে না পারার কারণে তা প্রত্যাহার করে নেন। এমতাবস্থায় পরিত্যক্ত অবস্থায় পড়ে থাকার কারণে ঘরটির বিভিন্ন মূল্যবান সামগ্রী চুরি করে নিয়ে যায়। এরই মধ্যে ১৯৯৭ সালের ঝড়ে ঘরটি বিধ্বস্ত হয়ে ভুলুন্ঠিত হয়ে পড়ে। এই সুযোগে কতিপয় সংঘবদ্ধ চোর চক্র ঘরটির মূল্যবান সামগ্রী চুরি করে নিয়ে যায়। ফলে রেলওয়ে কর্তৃপক্ষের অবহেলার কারণে সরকারের লাখ লাখ টাকার সম্পদ বিনষ্ট হচ্ছে।

আর এ বিষয়ে শ্রীমঙ্গল রেলওয়ে গণপূর্ত বিভাগের উপ-সহকারী প্রকৌশলী মনিরুল ইসলামের সাথে যোগাযোগ করলে তিনি জানান, এটা দেখাশুনার মূল দায়িত্বে রেলওয়ে আই ডব্লিউ বিভাগের। তবে স্থানীয়ভাবে সংশ্লিষ্ট স্টেশন মাস্টাররাই তদারকি করে থাকেন। আই ডব্লিউ বিভাগের কুলাউড়ার জুয়েল আহমেদ এর সাথে আলাপ করলে তিনি বলেন, ভানুগাছ রেলওয়ে স্টেশনের গোদম ঘরটি ভেঙ্গে পড়ে আছে আমি তা জানিনা। এখন জানতে পারলাম তদন্তক্রমে প্রয়োজনীয় পদক্ষেপ নেয়া হবে।