দেশজুড়ে

ঝিনাইদহ সদর উপজেলায় তিন দিন ব্যাপি কৃষক প্রশিক্ষণ শুরু


ঝিনাইদহ প্রতিনিধি: যথাযথ স্বাস্থ্য বিধি ও সামাজিক দূরত্ব অনুসরণ করে ঝিনাইদহ সদর উপজেলা কৃষি অফিসের আয়োজনে তিন দিনব্যাপি কৃষক প্রশিক্ষণ শুরু হয়েছে। উপ-পরিচালকের কার্যালয়ে প্রশিক্ষন হলরুমে বৃহত্তর কুষ্টিয়া ও যশোর অঞ্চল কৃষি উন্নয়ন প্রকল্পের অর্থায়নে বাস্তবায়িত প্রশিক্ষণের উদ্বোধন করেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, ঝিনাইদহ জেলার উপ-পরিচালক কৃষিবিদ কৃপাংশু শেখর বিশ্বাস।

এ সময় আরো উপস্থিত ছিলেন অতিরিক্ত উপ-পরিচালক কৃষিবিদ বিজয় কৃষ্ণ হাওলাদার, সদর উপজেলা কৃষি অফিসার মুহঃ মোফাকখারুল ইসলাম, কৃষি সম্প্রসারণ অফিসার মোঃ রোকনুজ্জামান ও মুহাম্মদ জুনাইদ হাবীব প্রমুখ।

উদ্বোধনী বক্তব্যে প্রধান অতিথি উপপরিচালক কৃষিবিদ কৃপাংশু শেখর বিশ্বাস জানান, দেশের খাদ্য নিরাপত্তা নিশ্চিত করতে কৃষির আধুনিক প্রযুক্তি জানা ও চর্চা করার কোন বিকল্প নেই। সুতরাং মনোযোগ সহকারে প্রশিক্ষণ গ্রহণ করার জন্য তিনি উপস্থিত কৃষক কৃষাণীদের আহবান জানান।

উপজেলা কৃষি অফিসার মুহ: মোফাকখারুল ইসলাম জানান, করোনা পরবর্তী সময়ে খাদ্য নিরাপত্তা নিশ্চিত করার লক্ষ্যে কৃষিবান্ধব সরকার কৃষকদের জন্য বিভিন্ন রকম কৃষক প্রশিক্ষণ, প্রনোদনা ও বিনামূল্যে সার ও বীজ সরবরাহের উদ্যোগ নিয়েছেন। প্রাপ্ত উপকরনাদীর সঠিক ব্যবহার করে কৃষকরা যেন সর্বোচ্চ উৎপাদন করতে পারে সে লক্ষ্যে কৃষকদের আনুষ্ঠানিক প্রশিক্ষনের পাশাপাশি মাঠ পর্যায়ে উপসহকারী কৃষি অফিসাররা প্রযুক্তিগত সহযোগিতা দিয়ে যাচ্ছে।

প্রশিক্ষনে অংশগ্রহনকারী কালা-লক্ষীপুর গ্রামের কৃষানী সাগরিকা খাতুন এবং গান্না গ্রামের কৃষক আনিসুর রহমান প্রতিবেদককে জানান কৃষি বিভাগের এরকম প্রশিক্ষন তাদের জন্য খুবই কার্যকরী, প্রশিক্ষন থেকে লব্ধজ্ঞান তারা নিজেরা তাদের ক্ষেত খামারে কাজে লগিয়ে লাভবান হবে এবং প্রতিবেশী অন্য কৃষকদেরকে অবহিত করবে যেন দেশের সার্বিক উন্নয়নে ভূমিকা রাখা যায়।

উপস্থিত কৃষক কৃষানীরা কৃষি বিভাগের কাজের ভূয়শী প্রশংশা করে আরো বেশি বেশি এধরনের প্রশিক্ষন আয়োজনের দাবি জানান। তিন দিনব্যাপি শুরু হওয়া প্রশিক্ষনে ভিন্ন ভিন্ন দুটি ব্যাচে উপজেলার বিভিন্ন গ্রাম থেকে আগত মোট ৬০ জন কৃষক কৃষানী অংশগ্রহন করেন। আগামী বৃহস্পতিবার সার্টিফিকেট বিতরনের মাধ্যমে প্রশিক্ষণ সমাপ্ত হবে।


এই বিভাগের আরও খবর পড়ুন

Back to top button