কৃষি তথ্য

শ্রীনগরে আখের পরিচর্যা

  • 54
    Shares

আরিফুল ইসলাম শ্যামল: শ্রীনগর উপজেলার পূর্ব এলাকার বীরতালা, সিংপাড়া, ছয়গাঁও, সাতগাঁও, আটপাড়া, কল্লিগাঁওসহ বিভিন্ন স্থানে আলুর জমিতে প্রচুর আখের চাষ করা হয়। আলু বপনের পাশাপাশি জমিগুলো আখের চারা রোপন করা হয়ে থাকে। আলু উঠানোর পরেই আখের চারা বড় হতে থাকে। জমিগুলোতে এরই মধ্যে পরিপূর্ণভাবে আখে আখে ভরে যাচ্ছে। এখন আখের পরিচর্যায় ব্যস্ত সময় কাটাচ্ছেন এখানকার কৃষক।

সরেজমিনে দেখা গেছে, আখের জমিতে কৃষকরা কাজ করছেন। প্রায় জমিতেই আখ উচ্চতা প্রায় ৭/৮ ফুট করে হয়েছে। সারিবদ্ধ আখের ছোপের নিচের অংশে মাটি দিয়ে ঢেকে দেওয়া হচ্ছে। এতে করে পানির মধ্যেও আখের দাড়িয়ে থাকবে। এছাড়াও প্রতি সপ্তাহেই আখ থেকে মরা ও ঝড়া পাতা পরিস্কার করছে স্থানীয় আখ চাষীরা। কিছু কিছু আখের জমিতে বৃষ্টির পানি জমলেও প্রায় জমি এখনও শুকনো। তাই আখ পরিচর্যায় চাষীরা কাজ করছেন। জানা যায়, এই অঞ্চলের চাষীরা জমি থেকে আখ বিক্রি করার পাশাপাশি ঢাকা-মাওয়া এক্সপ্রেসওয়ের শ্রীনগর ছনবাড়ি চৌরাস্তায় আখের পাইকারী বাজারে (আড়ৎ) তাদের আখ বিক্রি করে থাকেন। এখান থেকে মুন্সীগঞ্জসহ ঢাকা, দোহার, নবাবগঞ্জ, ফরিদপুরের পাইকাররা তাদের চাহিদা অনুযায়ী আখ কিনেন। আশা করা হচ্ছে আড়ৎতে আগাম আখ কিছুদিনের মধ্যে আসা শুরু করবে।

এ সময় আখ চাষী আলী শেখ বলেন, তার জমিতে ২৭ জাতের আখ রয়েছে। এই সময়ে আখের পরিচর্যা করা খুবই গুরুত্বপূর্ণ। ঠিকমত পরিচর্যা করা না হলে আখের ফলন ভাল হবেনা। তিনি বলেন, আখের ছোপ দিনদিন বৃদ্ধি পাচ্ছে। আখের গোড়ায় মাটি দিয়ে ভরাট করতে হয়। তা নাহলে জমিতে পানি আসলে আখ হেলে পরার সম্ভাবনা বেশী থাকে। তাই আখের পরিচর্যা করাটা অতিজরুরী। মো. রাজ্জাক, আজিজুল ইসলাম জানান, এখানকার আখের অনেক জমিতে এখনও পানি আসেনি। পানি আসার আগ মুহুর্ত জমির পরিচর্যা করবো। আখের ফলনও এবছর ভালই মনে হচ্ছে। তারা আলুর পাশাপাশি একই জমিতে আখের চারা রোপন করে থাকেন। এতে করে আখ বিক্রি করেও ভাল আয় করতে পারেন তারা। আখ চাষে সরকারের পক্ষ থেকে যদি কৃষকদের সাহায্য সহযোগিতা করা হত তাহলে স্থানীয় কৃষকদের এচাষে আগ্রহ অনেক বাড়ত।

এব্যাপারে শ্রীনগর উপজেলা কৃষি অফিসার (অতিরিক্ত) মো. জাহাঙ্গীর আলম জানান, উপজেলায় এ বছর বিভিন্ন জাতের আখের চাষ করা হয়েছে ১৫০০ হেক্টর জমিতে। সরকারিভাবে আখ চাষে এখানে কোনও সুবিধা আসেনা। তবে আখের রোগ বালাই সংক্রান্ত বিষয়ে কেউ আসলে তাদেরকে এ বিষয়ে পরামর্শ দেওয়া হয়।


  • 54
    Shares

এই বিভাগের আরও খবর পড়ুন

Back to top button