ঢাকায় গত ২৪ ঘণ্টায় সর্বোচ্চ ৩০ জনের মৃত্যু

0
121

গেল ২৪ ঘণ্টায় রাজধানী ঢাকা বিভাগে সর্বোচ্চ ৩০ জনের মৃত্যু হয়েছে। এর পরের অবস্থানে রয়েছে চট্টগ্রাম বিভাগ। সেখানে ১৪ জন মৃত্যুবরণ করেছেন। এছাড়াও একই সময়ে রাজশাহীতে ৪ জন, খুলনায় ৩ জন, বরিশালে একজন ও ময়মনসিংহে একজনের মৃত্যু হয়েছে।

করোনাভাইরাসে মারা যাওয়া ব্যক্তিদের মধ্যে হাসপাতালে ৩৪ জন ও বাড়িতে ১৮ জন মারা গেছেন। আর হাসপাতালে মৃত অবস্থায় এসেছেন একজন। এর মধ্যে পুরুষ ৪৭ জন ও নারী ৬ জন। মঙ্গলবার (১৬ জুন) অনলাইন ব্রিফিংয়ে এসব তথ্য নিশ্চিত করেছে স্বাস্থ্য অধিদপ্তর।

অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক নাসিমা সুলতানা জানান, করোনাভাইরাসে গত ২৪ ঘণ্টায় দেশে ৩ হাজার ৮৬২ জন করোনা আক্রান্ত রোগী শনাক্ত হয়েছেন। এ নিয়ে দেশে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়াল ৯৪ হাজার ৪৮১ জনে। এছাড়া গত ২৪ ঘণ্টায় আরও ৫৩ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে দেশে করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা দাঁড়াল ১ হাজার ২৬২ জনে। এছাড়া গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ২ হাজার ২৩৭ জন করোনা রোগী। সব মিলিয়ে সুস্থ হয়েছেন ৩৪ হাজার ২৬৪ জন।

তিনি জানান, এদিন সর্বোচ্চ ১৭ হাজার ২১৪টি নমুনা পরীক্ষা করে ৩ হাজার ৮৬২ জন করোনা রোগী শনাক্ত হয়েছেন। মোট শনাক্তের সংখ্যা দাঁড়িয়েছে ৯৪ হাজার ৪৮১ জনে। গত ২৪ ঘণ্টায় মারা গেছেন ৫৩ জন এবং এ পর্যন্ত মোট মারা গেছেন ১ হাজার ২৬২ জন। নতুন করে সুস্থ হয়েছেন ২ হাজার ২৩৭ জন এবং এ পর্যন্ত মোট সুস্থ হয়েছেন ৩৬ হাজার ২৩৪ জন।

ডা. নাসিমা জানান, বয়স বিশ্লেষণে ১১-২০ বছরের মধ্যে একজন, ২১-৩০ বছরের মধ্যে ৩ জন, ৩১-৪০ বছরের মধ্যে ২ জন, ৪১-৫০ বছরের মধ্যে ৯ জন, ৫১-৬০ বছরের মধ্যে ১৯ জন, ৬১-৭০ বছরের মধ্যে ১০ জন, ৭১-৮০ বছরের মধ্যে ৮ জন এবং ৮১-৯০ বছরের মধ্যে একজন মারা গেছেন।

শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৩৮ দশমিক ৩৮ শতাংশ এবং মৃত্যুর হার ১ দশমিক ৩৪ শতাংশ।

গত বছরের ৩১ ডিসেম্বর চীনের হুবেই প্রদেশের উহান শহর থেকে প্রথম করোনাভাইরাস শনাক্ত হয়। বাংলাদেশে গত ৮ মার্চ প্রথম করোনা ভাইরাসের রোগী শনাক্ত হলেও প্রথম মৃত্যুর খবর আসে ১৮ মার্চ। দিন দিন করোনা রোগী শনাক্ত ও মৃতের সংখ্যা বাড়ায় নড়েচড়ে বসে সরকার। ভাইরাসটি যেন ছড়িয়ে পড়তে না পারে সেজন্য ২৬ মার্চ থেকে বন্ধ ঘোষণা করা হয় সব সরকারি-বেসরকারি অফিস। কয়েক দফা বাড়িয়ে এ ছুটি ৩০ মে পর্যন্ত করা হয়। ছুটি শেষে করোনার বর্তমান পরিস্থিতির মধ্যেই ৩১ মে থেকে দেশের সরকারি-বেসরকারি অফিস খুলে দেয়া হয়। তবে বন্ধ রাখা হয়েছে শিক্ষাপ্রতিষ্ঠান।