করোনার প্রভাবে টাঙ্গাইলের বিউটিশিয়ানরা এখন দিন মজুর

0
109

আশিকুর রহমান, টাঙ্গাইল প্রতিনিধি : করোনার প্রভাবে কর্মহীন হয়ে চরম মানবেতর জীবন-যাপন করছেন টাঙ্গাইলের মধুপুরের আদিবাসী সম্প্রদায়ের বিউটি পার্লারের কর্মরত নারীরা। দীর্ঘ তিনমাসের অধিক সময় ধরে কর্মহীন হলেও নূন্যতম সাহায্য-সহযোগিতা না পাওয়ার অভিযোগ তাদের। সরকারি-বেসরকারি কোন সহায়তা না পাওয়ায় জীবিকার তাগিদে বেছে নিতে বাধ্য হয়েছেন দিন মজুরের কাজ। যার নেতিবাচক প্রভাব পড়েছে গ্রামীণ অর্থনীতে দাবি জনপ্রতিনিধিদের।

ছবির মত সুন্দর মধুপুর গড়ের চুনিয়া গ্রাম। এই গ্রামের অন্যের জমিতে শ্রম বিক্রি করা দিতি, রিয়া,সুস্মিতাসহ অন্যরা কেউই পেশাদার শ্রমিক নয়। তারা সবাই ঢাকা, রাজশাহী, বগুড়াসহ দেশের বিভিন্ন প্রান্তের মানুষের সৌন্দর্য বৃদ্ধির পেশা-বিউনিশিয়ান কাজে নিয়োজিত। তারা সমাজের মূলস্রোত থেকে পিছিয়ে থাকা পশ্চাৎপদ পাহাড়ী এই জনপদের মাতৃতান্ত্রিক আদিবাসী। মাতৃতান্ত্রিক নিয়মে পরিপাটি করে বাড়িটি সাজিয়ে রাখার দায়িত্ব তার। তবে তার থেকেও গুরুদায়িত্ব বাড়ির সকলের মুখে খাবার তুলে দেয়া। অতীতে যাদের অধিকাংশের আয়ের উৎস ছিলো দিন মুজুরী, বর্তমানে তাদের পরিবারের একাধিক সদস্য বেছে নিয়েছেন বিউটিশিয়ান পেশা।

বিউিটিশিয়ান জানান, এই পেশা তাদের অন্ধকার থেকে অর্থনৈতিক মুক্তি ও স্বাচ্ছন্দ্যময় জীবনের স্বপ্ন যেমন দেখাতো তেমনি এর প্রভাবে চাঙ্গা থাকতো গ্রামীন পিছিয়ে পড়া অর্থনীতিও। তবে করোনাকাল তাদের সেই স্বাচ্ছন্দ্যময় জীবনের স্বপ্নে ছেদ ঘটিয়ে ঠেলে দিয়েছে অনিশ্চত আগামীতে। পেশা বন্ধ থাকায় জীবন বাঁচিয়ে রাখা রীতিমত যুদ্ধ হলেও মানবিক সহায়তার হাত বাড়ায়নি কেউ।

শোলাকুড়ি ইউনিয়নের চেয়ারম্যান আক্তার হোসেন জানান, তারা কর্মহীন হয়ে পড়ায় এর নেতী বাচক প্রভাব পড়েছ স্থানীয় অর্থনীতিতে। সেই সাথে সহযোগীতা না পাওয়ার বিষয়টি স্বীকার করে তাদের জন্য সরকারের সুদৃষ্টি কামনা করেছেন তিনি।

মধুপুর উপজেলা নির্বাহী অফিসার আরিফা জহুরা তাদের সহযোগীর আশ্বাস দিয়ে তিনি জানান, নৃ-তাত্বিক জনগোষ্ঠির বিউটিশিয়ানে কাজ করা নৃ-তাত্বিক জনগোষ্ঠির কর্মহীনদের তালিকা প্রনয়নের কাজ চলছে।

বেসরকারী উন্নয়ন সোসাইটি ফর এনভায়রনমেন্ট এন্ড হিউমেন ডেভেলপমেন্ট (সেড) এর ২০১৮ সালের ৪৪ টি গ্রামের জরিপে দেখা গেছে মধুপুর এলাকায় ১৭হাজার ৩শ ২৭ জন গারো সম্প্রদায়ের লোকের মধ্যে ১১শ ৩১ জন নারী দেশের বিভিন্ন জেলায় বিউটিশিয়ান হিসেবে কাজ করছে। যা তাদের মোট জনসংখ্যার ৬.৮% ।