যশোরকে তিনটি জোনে ভাগ, রেড জোন আজ থেকে লকডাউন

0
76

যশোর প্রতিনিধিঃ যশোর জেলার ছয় পৌরসভার ১১টি ওয়ার্ড ও তিন উপজেলার ৬ ইউনিয়নকে রেড জোন ঘোষণা করা হয়েছে। এছাড়া দু’টি পৌরসভার চারটি ওয়ার্ড এবং সাত উপজেলার ১৩ ইউনিয়নকে ইয়েলো জোন ঘোষণা করেছে জেলা স্বাস্থ্য বিভাগ। আজ সকাল ৬টা থেকে রেড জোনে লকডাউন শুরু হয়েছে।

গতকাল সোমবার (১৫ জুন) দুপুরে যশোর জেলা প্রশাসকের সভাকক্ষে করোনাভাইরাস নিয়ন্ত্রণ ও প্রতিরোধ সংক্রান্ত জেলা কমিটির সভায় এই সিদ্ধান্ত গৃহীত হয়েছিলো।

যশোরের সিভিল সার্জন ডা. শেখ আবু শাহীন জানান, রেড জোন ঘোষিত এলাকার মধ্যে রয়েছেঃ যশোর পৌরসভার ৩ নম্বর ওয়ার্ড, আরবপুর ও উপশহর ইউনিয়ন, অভয়নগর পৌরসভার ২, ৪, ৫, ৬, ৯ নম্বর ওয়ার্ড এবং চলিশিয়া, পায়রা ও বাঘুটিয়া ইউনিয়ন। চৌগাছা পৌরসভার ৬ নম্বর ওয়ার্ড, শার্শার বেনাপোল পৌরসভার ২ নম্বর ওয়ার্ড এবং শার্শা সদর ইউনিয়ন, ঝিকরগাছা পৌরসভার ২ ও ৩ নম্বর ওয়ার্ড এবং কেশবপুর পৌরসভার ১ নম্বর ওয়ার্ড।

ইয়েলো জোনঃ ইয়েলো জোনের মধ্যে রয়েছে যশোর পৌরসভার ৬,৭ ও ৮ নম্বর ওয়ার্ড, কাশিমপুর ও ফতেপুর ইউনিয়ন, মণিরামপুর উপজেলার খেদাপাড়া, ঝাঁপা ও কাশিমনগর ইউনিয়ন, অভয়নগর উপজেলার প্রেমবাগ, শ্রীধরপুর ও শুভরাঢ়া এবং পৌরসভার ১ নম্বর ওয়ার্ড, ঝিকরগাছা উপজেলার গদখালী ও বাঁকড়া ইউনিয়ন, চৌগাছার স্বরূপদহ ইউনিয়ন, বাঘারপাড়ার বাসুয়াড়ী ইউনিয়ন এবং কেশবপুর উপজেলার কেশবপুর সদর ইউনিয়ন।

গ্রীন জোনঃ গ্রীন জোনভুক্ত এলাকাগুলো হচ্ছে: যশোর পৌরসভার ১,২,৪,৫ ও ৯ নম্বর ওয়ার্ড এবং সদরের হৈবতপুর, লেবুতলা, ইছালি, নওয়াপাড়া, চুড়ামনকাটি, দেয়াড়া, চাঁচড়া, রামনগর, কচুয়া, নরেন্দ্রপুর ও বসুন্দিয়া ইউনিয়ন, মণিরামপুর পৌরসভার ১ থেকে ৯ নম্বর ওয়ার্ড এবং রোহিতা, ভোজগাতি, হরিদাসকাটি, মশ্মিমনগর, চালুয়াহাটি, শ্যামকুড়, খানপুর, দুর্বাডাঙ্গা, কুলটিয়া, নেহালপুর, মনোহরপুর, ঢাকুরিয়া, মণিরামপুর ও হরিহরনগর, বাঘারপাড়া পৌরসভার ১ থেকে ৯ নম্বর এবং ইউনিয়নগুলো হচ্ছে জহুরপুর, বন্দবিলা, রায়পুর, নারিকেলবাড়িয়া, ধলগ্রাম, দোহাকুলা, দরাজহাট ও জামদিয়া, ঝিকরগাছা পৌরসভার ১, ৪, ৫ থেকে ৯ নম্বর ওয়ার্ড এবং গঙ্গানন্দপুর, মাগুরা, শিমুলিয়া, পানিসারা, ঝিকরগাছা, নাভারণ, নির্বাসখোলা, হাজিরবাগ ও শংকরপুর ইউনিয়ন, কেশবপুর পৌরসভার ২ থেকে ৯ নম্বর ওয়ার্ড এবং ত্রিমোহিনী, সাগরদাঁড়ি, মজিদপুর, বিদ্যানন্দকাটি, মঙ্গলকোট, পাঁজিয়া, সুফলাকাটি ও গৌরিঘোনা ইউনিয়ন, চৌগাছা পৌরসভার ১ থেকে ৯ নম্বর ওয়ার্ড এবং ফুলসারা, পাশাপোল, সিংহঝুলি, ধুলিয়ানী, চৌগাছা, জগদীশপুর, পাতিবিলা, হাকিমপুর, নারায়ণপুর ও সুখপুকুরিয়া ইউনিয়ন, অভয়নগর পৌরসভার ৩,৭ ও ৮ নম্বর ওয়ার্ড এবং সুন্দলী ও সিদ্দিপাশা ইউনিয়ন, শার্শা উপজেলার ডিহি, লক্ষ্মণপুর, বাহাদুরপুর, বেনাপোল, পুটখালী, গোগা, কায়বা, বাগআঁচড়া, উলাসী ও নিজামপুর ইউনিয়ন।

সিভিল সার্জন বলেন, রেড জোন হিসেবে চিহ্নিত এলাকা লকডাউন করা হবে। ১৬ জুন সকাল ৬টা থেকে এ ব্যবস্থা কার্যকর করা হবে। সেক্ষেত্রে ওই এলাকার মানুষের চলাচল ও বাজার সীমাবদ্ধ এবং চাকরিজীবীরা বাড়িতে বসে কাজ করবে এবং জনপ্রশাসনের নির্দেশনা অনুযায়ী সরকারি চাকরিজীবীরা সাধারণ ছুটিতে থাকবেন।