ব্রাজিলে প্রাণহানি ৪৪ হাজার, আক্রান্ত ৯ লাখ ছুঁই ছুঁই

0
17

কখনো কম কখনা বেশি, এই অনুপাতে আক্রান্ত ও প্রাণহানির তালিকা দীর্ঘ হচ্ছে লাতিন আমেরিকার দেশ ব্রাজিলে। যেখানে করোনার শিকার প্রায় ৯ লাখ মানুষ। আর ভাইরাসটির কবলে পড়ে না ফেরার দেশে ৪৪ হাজারের বেশি ব্রাজেলিয়ান।

সংক্রমণ শুরুর তিনমাসে করোনা সর্বোচ্চ দাপট দেখিয়েছে বিশ্বের পঞ্চম বৃহত্তম এই দেশটিতে। তবে শুরু থেকেই সরকারের অব্যবস্থাপনা পরিস্থিতিকে আরও জটিল করে তোলে। বর্তমানে সেখানে চিকিৎসা দিতে হিমশিম খেতে হচ্ছে হাসপাতালগুলোকে। তারপরও সেখানে বেঁচে ফিরেছেন আক্রান্তদের প্রায় অর্ধেক মানুষ।

বাংলাদেশ সময় আজ মঙ্গলবার সকাল পর্যন্ত দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়ের বরাত দিয়ে বিশ্বখ্যাত জরিপ সংস্থা ওয়ার্ল্ডোমিটারের তথ্যমতে, গত ২৪ ঘণ্টায় ২৩ হাজার ৬৭৪ জনের শরীরে করোনার সংক্রমণ পাওয়া গেছে। এতে করে আক্রান্তের সংখ্যা বেড়ে ৮ লাখ ৯১ হাজার ৫৫৬ জনে দাঁড়িয়েছে। নতুন করে প্রাণ গেছে ৭২৯ জনের। এ নিয়ে দেশটিতে মৃতের সংখ্যা ৪৪ হাজার ১১৮ জনে ঠেকেছে।

আক্রান্ত ও প্রাণহানির তালিকায় অনেক চিকিৎসক ও স্বাস্থ্যকর্মী রয়েছেন।

যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও ইউরোপে ধ্বংসযজ্ঞ চালানোর পর ভাইরাসটির এখন প্রধানকেন্দ্র ব্রাজিল। যা লাতিন আমেরিকার অন্যান্য দেশগুলোতেও ব্যাপক প্রভাব ফেলেছে। যার ভয়াবহতার শিকার পেরু, চিলি ও মেক্সিকোর মতো দেশগুলো। যার প্রত্যেকটিতে আক্রান্ত লাখ ছাড়িয়েছে।