সকাল ১০:৫৯ বুধবার ১৮ই সেপ্টেম্বর, ২০১৯ ইং

“প্রধানমন্ত্রীর দিক-নির্দেশনা সঠিকভাবে পালন করলেই উন্নয়ন ত্বরান্বিত হবে”-ভূমিমন্ত্রী

নিউজ ডেস্ক | তরঙ্গ নিউজ .কম
আপডেট : জুলাই ২৭, ২০১৭ , ১০:৩৩ অপরাহ্ণ
ক্যাটাগরি : জাতীয়,নির্বাচিত
পোস্টটি শেয়ার করুন

মামুনুর রহমান, পাবনা প্রতিনিধিঃ  ভূমিমন্ত্রী শামসুর রহমান শরীফ বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা আপনাদের প্রতি যে দিকনির্দেশনা দিয়েছেন, তা সঠিকভাবে পালন করলেই সরকারের সকল উন্নয়ন কাজ সম্পন্ন হয়ে যাবে। আজ মন্ত্রিপরিষদ মন্ত্রণালয়ের সভাকক্ষে জেলা প্রশাসক সম্মেলন ২০১৭ উপলক্ষে ভূমি মন্ত্রণালয় সংক্রান্ত অধিবেশনে প্রধান অতিথির বক্তব্যে ভূমি মন্ত্রী জেলা প্রশাসকদের উদ্দেশ্যে একথা বলেন।

মন্ত্রীপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম এর সভাপতিত্বে সভায় অন্যান্যের মধ্যে বিশেষ অতিথি হিসেবে ভূমি প্রতিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী, ভূমিসচিব ড. মুজিবুর রহমান হাওলাদার, ভূমি সংস্কার বোর্ডের চেয়ারম্যান মাহফুজুর রহমান, ভূমি রেকর্ড ও জরিপ অধিদপ্তরের মহাপরিচালক শেখ আবদুল আহাদ উপস্থিত ছিলেন।

ভূমিমন্ত্রী শামসুর রহমান শরীফ বলেন, আইন ও ন্যায়সঙ্গত সিদ্ধান্ত নিতে হবে। সরকার চায় এদেশের মানুষ যেন অসহায় না হয়। এমন কিছু করার সুযোগ দেয়া যাবে না, যার সুযোগে অন্য কোন মহল অবৈধ কিছু করার সুযোগ পায়। জনভোগান্তি দুর করতে ইতিবাচক দৃষ্টিভঙ্গি নিয়ে কাজ করার জন্য সংশ্লিষ্টদের নির্দেশ দেন মন্ত্রী।

ভূমি মন্ত্রী বলেন, ভূমি ব্যবস্থাপনায় জটিলতা সৃষ্টি হয়েছে সেই ব্রিটিশ শাসনামল থেকেই। তারপরও জনস্বার্থে এ ধরনের জটিলতা নিরসনে আমরা যথাসাধ্য ব্যবস্থা নিচ্ছি। তিনি যেকোন সমস্যার বিষয়ে জেলা প্রশাসকদের সরাসরি তাকে অভিহিত করার জন্য বলেন।

তিনি বলেন, ভূমির জটিলতার দোহাই দিয়ে জনভোগান্তি বাড়িয়ে রাখা চলবে না।  যেভাবে আমরা রাজধানীর জোয়ার সাহারা, বাড্ডায় ১৩৮৫ একর জমির সমস্যার সমাধানে ভূমিকা রেখেছি, অনুরূপভাবে আমরা ঐক্যবদ্ধভাবে ভূমি ব্যবস্থাপনার অধিকাংশ সমস্যার সমাধান করবো। মন্ত্রী জেলা প্রশাসকদের উপস্থাপিত সকল সমস্যাগুলি পর্যায়ক্রমে পরীক্ষা নিরীক্ষা করে সমাধান করার প্রতিশ্রুতি দেন।

সভায় জেলা প্রশাসকগণ জলমহাল, ভূমি দস্যুদের কাছ থেকে খাস জমি রক্ষা করা, ভূমিহীনদের পুনর্বাসন, জমি অধিগ্রহণে ঘরবাড়ি ও গাছপালা ক্ষয়ক্ষতির সংশোধিত বাজার মূল্য নির্ধারণ, জমির রেকর্ড হালকরণ, নতুন সার্ভেয়ার, কানুনগো পদ সৃজন ও শূন্য পদ পূরণ, প্রশিক্ষণ প্রদান ইত্যাদি বিষয় আলোচনায় উঠে আসে। এসিল্যান্ডদের জন্য নতুন পিকআপ ভ্যান গাড়ির ব্যবস্থা করে দেয়ার জন্য জেলা প্রশাসকগণ ভূমিমন্ত্রী ও প্রতিমন্ত্রীকে ধন্যবাদ জানান।

Comments

comments