রাজনীতি

পাবনার সাবেক বিএনপির এমপি সাইফুল আজম সুজা আর নেই


মামুনুর রহমান,পাবনা: পাবনা-৩ ( চাটমোহর, ভাঙ্গুড়া, ফরিদপুর) বিএনপি দলীয় সাবেক সংসদ সদস্য, বৈমানিক গ্রুপ ক্যাপ্টেন (অবঃ) সাইফুল আজম সুজা (৭৯) আর নেই। অসুস্থ্য হয়ে ঢাকার এ্যাপোলো হাসপাতালের ইনসেনটিভ কেয়ার ইউনিটে (আইসিইউ) বেশ কিছুদিন থাকার পর আজ রবিবার (১৪ জুন) দুপুরে নিজ বাসায় তিনি মৃত্যুবরণ করেন। বার্ধক্যজনিত সহ বিভিন্ন রোগে ভুগছিলেন তিনি। ঈশ্বরদীর সাবেক এমপি সিরাজুল ইসলাম সরদার তার মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেন।

জানা যায়, ১৯৪১ সালে পাবনা জেলার ফরিদপুর উপজেলার খাগড়বাড়িয়া গ্রামের এক সম্ব্রান্ত মুসলিম পরিবারে তিনি জন্ম গ্রহণ করেন। ১৯৭১ সালের পূর্বে তিনি পাকিস্থান বিমান বাহিনীতে কর্মরত ছিলেন। স্বাধীনতার পর তিনি বাংলাদেশ বিমান বাহিনীতে ডিরেক্টর অব ফাইট সেফটি ও ডিরেক্টর অব অপারেশন্স হিসেবে যোগ দেন। এরপর তিনি ঢাকা বিমান ঘাঁটির কমান্ড লাভ করেন এবং ১৯৭৭ সালে গ্রপ ক্যাপ্টেন হিসেবে পদোন্নতি পান। ১৯৭৯ সালে তিনি বাংলাদেশ বিমান বাহিনী থেকে অবসর নেন।

এ ছাড়া তিনি দুইবার সিভিল এভিয়েশন অথরিটি (সিএএ) এর চেয়ারম্যান, ফিল্ম ডেভেলপমেন্ট কর্পোরেশন এর ম্যানেজিং ডিরেক্টর হিসেবে দায়িত্ব পালন করেন। তিনি নাতাশা ট্রেডিং এজেন্সির ম্যানেজিং ডিরেক্টর হিসেবে ও নিজ স্ত্রীর সাথে একটি ট্রাভেল এজেন্সিতে ব্যবসা পরিচালনা করে আসছেন।

তিনিই একমাত্র সামরিক পাইলট যিনি যুদ্ধে চারটি বিমান বাহিনীর (বাংলাদেশ, জর্ডান, ইরাক ও পাকিস্থান) জন্য কাজ করেছেন। যে কোনো পাইলটের চেয়ে বেশি ইসরায়েলি বিমান ভূপাতিত করার রেকর্ড তাঁর রয়েছে।

অসাধারণ কৃতিত্বের জন্য যুক্তরাষ্ট্রের বিমান বাহিনী ২০০০ সালে তাঁকে সম্মাননা প্রদান করেন। তিনি পঞ্চম জাতীয় সংসদ ১৯৯১-৯৬ সালে পাবনা-৩ আসনের সংসদ সদস্য নির্বাচিত হন। বার্ধক্যের ভরে নুয়ে পড়া সাবেক এমপি সাইফুল আজম সুজার মৃত্যুতে এলাকায় শোকের ছায়া নেমে আসে।


এই বিভাগের আরও খবর পড়ুন

Back to top button