মহামারী করোনার তাণ্ডব ও অনিয়ন্ত্রিত জীবন যাপন

0
104

২০২০ সালের ১১ই মার্চ, বিশ্ব স্বাস্থ্য সংস্থা কোভিড-১৯ এর বিস্তারকে মহামারী হিসাবে চিহ্নিত করেছে। টিকা, আইসোলেশন, মাস্ক, ঘন ঘন সাবান পানি দিয়ে হাত ধোয়া সহ নানান ধরনের স্বাস্থবিধি মানার পরামর্শ দেয়া হচ্ছে। তারপরও বিশ্বব্যাপী মানুষের মৃত্যুর সংখ্যা বেড়েই চলেছে। ছোঁয়াচে রোগ। কোভিড-১৯।

এ রোগ থেকে মানুষ নিশ্চয়ই পরিত্রাণ পাবে। চিকিৎসা বিজ্ঞানের ইতিহাস তাই বলে। আগে সংক্রামক ব্যাধি ছিল মানুষের মৃত্যুর অন্যতম কারণ। চিকিৎসা বিজ্ঞানের অগ্রগতির ফলে সেসব সংক্রামক ব্যাধি অনেকটাই নিয়ন্ত্রণে এসেছে। কিন্তু যেসব রোগ ছোঁয়াচে নয়, যেমন- ব্লাড প্রেসার, ডায়বেটিস, ক্যান্সার, স্ট্রোক মারাত্মক আকার ধারণ করেছে। মানুষের অনিয়ন্ত্রিত জীবন যাপনই এর একমাত্র কারণ বলেই বিশেষজ্ঞ মত দিয়েছেন।

আবার যারা এই রোগে পূর্বেই আক্রান্ত হয়েছেন, কোভিড-১৯ দ্বারা আক্রান্ত হলে তাদের জীবন সংশয় বেশী দেখা যাচ্ছে। তারপরও ধূমপান, সাদা, গুল, জর্দা, মদ পান থেকে বিরত হচ্ছে না মানুষ। কমে যাচ্ছে আমাদের ধৈর্যশীলতা বা পারস্পরিক শ্রদ্ধাবোধ। সামান্য কারনে আমরা উত্তেজিত হয়ে যাচ্ছি। বেড়ে যাচ্ছে উচ্চ রক্তচাপ। সে থেকে স্ট্রোক।

পরিবেশের দিকে নেই আমাদের নজর। কোভিডে আক্রান্ত রোগীর সবচেয়ে বেশী প্রয়োজন হয় অক্সিজেন। এই অক্সিজেন প্রাকৃতিকভাবে আসে গাছ থেকে। একটি পরিপক্ক বৃক্ষ বছরে প্রায় ১৪ কিলোগ্রাম অক্সিজেন ছাড়ে এবং প্রায় ২০ কিলোগ্রাম কার্বনডাই অক্সাইড শোষণ করে সালোক সংশ্লেষণ প্রক্রিয়ায়।

শব্দ দুষণের বিষয়টি তো আমাদের ধর্তব্যের মধ্যেই নেই। খাদ্যে ভেজাল তো এখন আর কোন অপরাধের মধ্যেই পড়ে না।

অনিয়ন্ত্রিত জীবন, পরিবেশের বিপর্যয়, শব্দ দূষণ, ভেজাল খাদ্য গ্রহণ, আর তেজস্ক্রিয়তায় আক্রান্ত দুর্বল মানুষের মৃগয়ায় কোভিড-১৯ তার তান্ডব চালিয়ে যেতে পারছে।