দেশে ফিরলেন ভারতে আটকে থাকা ২৪ বাংলাদেশী

0
77

কাজী শফিকুল ইসলাম, ব্রাহ্মণবাড়িয়া প্রতিনিধি: ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া স্থলবন্দর দিয়ে আজ শনিবার(১৩-জুন) সকাল থেকে দুপুর পর্যন্ত আখাউড়া আন্তর্জাতিক ইমিগ্রেশন চেকপোষ্ট দিয়ে দেশে ফিরেছেন ২৪ জন বাংলাদেশী নাগরিক। দেশে ফেরার পর তাদের সবাইকে বিজয়নগর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিন সেন্টারে পাঠানো হয়েছে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

ভারতে আটক থাকা ২৪ বাংলাদেশী দেশে ফেরার তথ্য নিশ্চিত করে আখাউড়া আন্তর্জাতিক ইমিগ্রেশন চেকপোস্ট পুলিশের সহকারী উপ-পরিদর্শক (এএসআই) মোরশেদুল হক সময়ের আবর্তন কে জানান, করোনাভাইরাসের সংক্রমণ রোধে লকডাউন চলায় ভারতের বিভিন্ন স্থানে ঐ বাংলাদেশীরা আটকা পড়েছিলেন। পরবর্তীতে তারা আগরতলায় এসে আবারও আটকা পড়েন। তবে শেষ পর্যন্ত আজ শনিবার তাদের কে বাংলাদেশে পাঠানো হয়।

তিনি আরও বলেন, আগরতলা ইন্টিগ্রেটেড চেকপোস্টে কর্মরত কয়েকজন বিএসএফ সদস্য করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার কারণে ৭ জুন চেকপোস্টের কার্যক্রম বন্ধ রাখা হয়। পরবর্তীতে শনিবার সকালে আবারও আগরতলা ইন্টিগ্রেটেড চেকপোস্টের কার্যক্রম শুরু হওয়ায় ২৪ জন বাংলাদেশি দেশে ফেরেন।

এদিকে, কয়েকজন বিএসএফ সদস্য ও কাস্টমস এবং ইমিগ্রেশন কর্মকর্তা করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার ঘটনায় ৭ জুন থেকে আখাউড়া স্থলবন্দর দিয়ে পণ্য আমদানিও বন্ধ রেখেছেন ভারতীয় ব্যবসায়ীরা। শনিবার (১৩ জুন) থেকে পুনরায় পণ্য আমদানি করার কথা থাকলেও আগরতলা ইন্টিগ্রেটেড চেকপোস্ট ও আগরতলা স্থলবন্দরে কর্মরত বিএসএফ সদস্যসহ প্রায় ৩০০ জনের করোনাভাইরাস পরীক্ষার কারণে এখনও আমদানি শুরুর ব্যাপারে কোনো সিদ্ধান্ত জানাননি ভারতীয় ব্যবসায়ীরা।

আখাউড়া স্থলবন্দরের আমদানি-রফতানিকারক এসোসিয়েশনের সাধারণ সম্পাদক মো. শফিকুল ইসলাম বলেন, আগামী ১৬ জুন ৩০০ জনের করোনা পরীক্ষার রিপোর্ট আসার পর পণ্য আমদানি শুরু করার ব্যাপারে নিজেদের সিদ্ধান্ত জানাবেন ভারতীয় ব্যবসায়ীরা।