পশুর হাট তদারকিতে ৯ মনিটরিং টিম

0
201

ঢাকা উত্তর সিটি করপোরেশন ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের আওতাধীন কোরবানির পশুর হাটে ভেটেরিনারি মেডিকেল টিমের কার্যক্রমসহ অন্যান্য কার্যক্রম তদারকি করবে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়।
এজন্য ৯টি মনিটরিং টিম গঠন করে ৯ জন উপসচিব পর্যায়ের কর্মকর্তাকে নির্ধারিত কোরবানির পশুর হাটে দায়িত্ব দিয়েছে মন্ত্রণালয়।

বৃহস্পতিবার (১৫ জুলাই) এ সংক্রান্ত অফিস আদেশ জারি করেছে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়।
অপরদিকে রাজধানীর পশুর হাটগুলোতে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের আওতাধীন প্রাণিসম্পদ অধিদপ্তরের ৪টি মনিটরিং টিম, ২০টি ভেটেরিনারি মেডিকেল টিম ও ০১ টি বিশেষজ্ঞ মেডিকেল টিম কাজ করবে।

করোনা সংক্রমণের ঊর্ধ্বগতিন মধ্যেও রাজধানীর ২১টি স্থানে বসবে কোরবানির পশুর হাট। স্বাস্থ্যবিধি মেনে আগামী ১৭ জুলাই থেকে ২১ জুলাই পর্যন্ত এসব হাটে কোরবানির পশু ক্রয়-বিক্রয় হবে।

সোমবার (১২ জুলাই) দুপুরে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি) ও ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি) এলাকায় কোরবানির হাট বসানোর বিষয়ে নির্দেশনা দেয় দুই নগর কর্তৃপক্ষ।

দুই সিটি করপোরেশন জানিয়েছে, ঢাকা উত্তর সিটি করপোরেশন এলাকায় ১০টি এবং দক্ষিণ সিটি করপোরেশন এলাকায় ১১টি পশুর হাট বসবে।

উত্তর সিটি কর্পোরেশনে ৯টি অস্থায়ী হাট আর গাবতলীর একটি স্থায়ী হাট নিয়ে হবে ১০ টি পশুর হাট। অন্যদিকে দক্ষিণ সিটিতে ১০টি অস্থায়ী হাট ও একটি স্থায়ী হাট নিয়ে বসছে ১১টি হাট।

সংশ্লিষ্ট কর্মকর্তা জানান, ১৭ জুলাই থেকে এসব হাটে ২১ জুলাই পর্যন্ত কোরবানির পশু কিনতে পারবেন সাধারণ মানুষ। একটি পশু থেকে আরেকটি পশুর দূরত্ব ৬ ফিট রাখতে হবে। এবং পর্যাপ্ত স্বাস্থ্য সুরক্ষা সামগ্রী সেখানে রাখতে হবে।

করোনা পরিস্থিতি মাথায় রেখে পশু পরিবহন, কোরবানি এবং বাজার ব্যবস্থাপনায় কী কী পদক্ষেপ নেওয়া হবে। সেসব নিয়ে শিগগিরই বিস্তারিত তথ্য জানাবে সরকার।