যোগ্য সেনা কর্মকর্তাদের পদোন্নতিতে গুরুত্ব আরোপ প্রধানমন্ত্রীর

0
81

সেনাবাহিনীকে এগিয়ে নিতে যোগ্য কর্মকর্তাদের পদোন্নতি দেওয়ার ওপর গুরুত্ব আরোপ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেন, যোগ্য কর্মকর্তাদের দায়িত্ব দিতে হবে। বৃহস্পতিবার (১৫ জুলাই) সকালে সেনাবাহিনী নির্বাচনী পর্ষদের সভায় ভার্চুয়াল মাধ্যমে যোগ দিয়ে এ কথা বলেন তিনি।

বাংলাদেশ সেনাবাহিনীর উচ্চতর পদে নির্বাচনী পর্ষদের মাধ্যমেই পদায়ন করার বিধান রয়েছে। আজ এ সভার প্রথমপর্ব অনুষ্ঠিত হয়।

বাংলাদেশ সেনাবাহিনীতে উচ্চতর পদে কর্মকর্তাদের দায়িত্ব অর্পণ করার ক্ষেত্রে মূল দায়িত্ব পালন করে থাকে সেনাবাহিনী নির্বাচনী পর্ষদ। সেনাপ্রধানের নেতৃত্বে নীতিনির্ধারণী এ বোর্ড চূড়ান্ত করে কারা কারা আসবেন সম্মুখসারির গুরুত্বপূর্ণ নেতৃত্বে।

বরাবরের মতো এ বছরও সেনাবাহিনীর এই গুরুত্বপূর্ণ সভাটি অনুষ্ঠিত হয়েছে। সকালে সেনাসদরে আয়োজিত এ সভায় গণভবন থেকে যোগ দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এ সময় সেনাবাহিনীর উন্নয়নে কর্মকর্তাদের দেশপ্রেম ও শৃঙ্খলা বজায় রেখে দায়িত্ব পালনের আহ্বান জানান তিনি।

অনুষ্ঠানে সেনাপ্রধান বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে ফোর্সেস গোল-২০৩০ বাস্তবায়নের মাধ্যমে যুগপোযোগী সামরিক সক্ষমতা অর্জন করছে বাংলাদেশ।

সেনাপ্রধান জানান, বিগত ২০০৯ সাল থেকে বিভিন্ন ফর্মেশনের অধীনে তিনটি ডিভিশন সদর দপ্তর, ১৪টি ব্রিগেড সদর দপ্তর এবং ছোট-বড় ১৫৪ ইউনিট প্রতিষ্ঠা পেয়েছে। এছাড়াও ৫৬টি ছোট-বড় ইউনিট অ্যাডহক হিসেবে গঠন করা হয়েছে। এতে করে আমাদের সামরিক শক্তি ও দক্ষতা বহুলাংশে বৃদ্ধি পেয়েছে।

তিনি জানান, কর্তব্যবোধ ও নিষ্ঠার সঙ্গে পদস্থ কর্মকর্তাদের পদায়ন নিশ্চিত করবে নির্বাচনী পর্ষদ।
বর্তমান সরকার ক্ষমতায় আসার পর প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনায় সেনাবাহিনীর ব্যাপক উন্নয়ন হয়েছে উল্লেখ করে সেনাপ্রধান বলেন, সেনাবাহিনীর প্রশিক্ষণ অঙ্গনে বিপুলভাবে নানাবিধ উন্নয়ন সাধিত হয়েছে, যা আমাদের সামগ্রিক সক্ষমতাকে বহুলাংশে বৃদ্ধি করেছে।

সেনাবাহিনীকে আরও কার্যকর ও যুগোপযোগী করার লক্ষ্যে আপনার মেয়াদকালে প্রচুর অত্যাধুনিক যুদ্ধ সরঞ্জাম সংযোজিত হয়েছে। এ অত্যাধুনিক সরঞ্জামাদি সংযোজনের ফলে সেনাবাহিনীর কার্যক্ষমতা ও যুদ্ধোপযুক্ততা এবং সেনা সদস্যদের মনোবলও বৃদ্ধি পেয়েছে।

করোনা মহামারির মধ্যেও নীতিনির্ধারণ সংক্রান্ত এ বৈঠক আয়োজনের অনুমতি দেওয়ায় প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানান সেনাপ্রধান।