ধামরাইয়ে স্বল্প পরিসরে দেব বিগ্রহ স্থানান্তরের মাধ্যমে রথোৎসব উদযাপন

0
98

রনজিত কুমার পাল (বাবু)ঢাকা জেলা প্রতিনিধি: বৈশ্বিক মহামারী করোনা ভাইরাস কোভিড-১৯ প্রাদুর্ভাব এর কারণে সংক্রমণ এড়াতে গতবারের ন্যায় এবারও পৃথিবীর দ্বিতীয় সর্ববৃহৎ ঐতিহাসিক শ্রীশ্রী যশোমাধব দেবের রথোৎসব এর রথটান ও রথমেলা বন্ধ রেখে সরকারের স্বাস্থ্য বিধি মেনে সবাইকে মাস্ক ব্যবহার করে ধর্মীয় রীতি নীতি আচার আনুষ্ঠানিকা মেনে স্বল্প পরিসরে ধামরাইয়ের ঐতিহ্যবাহী চারশত বছরের সুপ্রাচীন কায়েতপাড়াস্হ শ্রীশ্রী যশোমাধব মন্দির থেকে কথিত মাসির বাড়ি যাত্রাবাড়ী শ্রীশ্রী যশোমাধব মন্দিরে ভ্যান যোগে সীমিত ভক্তবৃন্দের উপস্থিতিতে রথোৎসব উদযাপিত হয়েছে।

 

রথোৎসব উপলক্ষে ধামরাই কায়েতপাড়াস্হ শ্রীশ্রী যশোমাধব মন্দিরে সোমবার বিকেলে মন্দির পরিদর্শন করেন ধামরাই পৌরসভার মেয়র ও পৌর আওয়ামী লীগের সভাপতি জননেতা আলহাজ্ব গোলাম কবির মোল্লা ও পৌরসভার প্যানেল মেয়র দ্বয় ও কাউন্সিলর মোঃ মুকছেদ আলী ও কাউন্সিলর মোঃ আরিফুর রহমান আরিফ।

এ’সময় উপস্থিত ছিলেন শ্রীশ্রী যশোমাধব মন্দির পরিচালনা কমিটির সহ-সভাপতিদ্বয় ডাঃ অজিত কুমার বসাক, শ্রী জগদীশ চন্দ্র সরকার, যুগ্ন সাধারণ সম্পাদক দ্বয় শ্রী নন্দ গোপাল সেন, অ্যাডভোকেট বিমল চন্দ্র ঘোষ, দপ্তর সম্পাদক ও ধামরাই উপজেলা প্রেসক্লাবের সহ-সভাপতি সাংবাদিক রনজিত কুমার পাল( বাবু), স্বেচ্ছাসেবক লীগের কেন্দ্রীয় কমিটির নেতা, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সিনেট সদস্য, মন্দির কমিটির কর্মকর্তা শ্রী আশীষ কুমার মজুমদার, প্রচার সম্পাদক সাংবাদিক শ্রী দীপক চন্দ্র পাল সহ অন্যান্য নেতৃবৃন্দ।
এ’সময় মেয়র আলহাজ্ব গোলাম কবির মহোদয় সবাইকে সরকারের স্বাস্থ্য বিধি মেনে চলার উপর গুরুত্বারোপ করে বলেন সৃষ্টি কর্তা সহায় হলে আগামীতে অনেক বড় করে রথোৎসব করা যাবে আগে জীবন বাঁচাতে হবে। আপনারা কেউ বিগ্রহ নেওয়ার সময় যাবেন না। যারা যারা দেব বিগ্রহ দর্শন করতে আগ্রহী তারা খুব দ্রুত সময়ের মধ্যে দেব বিগ্রহ দর্শন করুন। শুধুমাত্র যাদের নিতান্তই প্রয়োজন তারা দেব বিগ্রহের ভ্যানের সাথে যাবেন। মনে রাখবেন করোনার ভয়াবহতা খুবই মারাত্মক।

এ’সময় ভার্চুয়ালে যোগদান করেন বাংলাদেশ আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক সাবেক মন্ত্রী মির্জা আজম এমপি ও স্হানীয় ঢাকা-২০ ধামরাই আসনের সাংসদ ও ঢাকা জেলা আওয়ামী লীগের সভাপতি আলহাজ্ব বেনজীর আহমদ। উভয় নেতা ভার্চুয়ালে সকল ভক্তবৃন্দের উদ্দেশ্যে রথোৎসবের শুভেচ্ছা জানান সেই সাথে সকলকে করোনার বিস্তার রোধে সকলকে সরকারের স্বাস্থ্য বিধি মেনে চলার জন্য অনুরুধ করেন সকলের সুস্বাস্থ্য ও মঙ্গল কামনা করেন।

এরপর বিকাল ছয়টার দিকে ভ্যানে করে বিগ্রহ গুলো নিয়ে সীমিত ভক্তবৃন্দের উপস্থিতিতে স্বাস্থ্য বিধি মেনে সবাই মাস্ক পড়ে কায়েতপাড়া মন্দির থেকে যাত্রাবাড়ী মন্দিরে বিগ্রহ গুলো নেওয়া হয়েছে। এ’সময় ধামরাই থানা পুলিশ সার্বিক সহযোগিতায় সুন্দর ভাবে বিগ্রহ গুলো স্থানান্তর সম্পন্ন হয়েছে।

আগামী ২০ শে জুলাই উল্টো রথটান এর দিন অনুরুপ ভাবে বিগ্রহ গুলো সরকারের স্বাস্থ্য বিধি মেনে কায়েতপাড়াস্হ ঐতিহাসিক শ্রীশ্রী যশোমাধব দেবের মন্দিরে বিগ্রহ গুলো নেওয়া হবে জানান মন্দির পরিচালনা কমিটির সহ-সভাপতি ডাঃ অজিত কুমার বসাক।

উল্লেখ্য – মহান স্বাধীনতা যুদ্ধে সময় ১৯৭১ সালে ও বৈশ্বিক মহামারী করোনা ভাইরাস কোভিড-১৯ সংক্রমণ এড়াতে গত বছর ও এবার নিয়ে চারশত বছরের রথোৎসবের মধ্যে মোট তিনবার রথোৎসব ও রথমেলা বন্ধ রাখা হয়েছে।

এবার দেববিগ্রহ স্থানান্তর করার কমিটির সদস্যবৃন্দ পরমেশ্বর ভগবান শ্রীশ্রী যশোমাধব দেবের নিকট প্রার্থনা করেন বিশ্ববাসী যেন করোনা ভাইরাস কোভিড-১৯ সংক্রমণ থেকে মুক্ত হয়ে স্বাভাবিক জীবন ফিরে পায় এর জন্য বিশেষ প্রার্থনা সভা অনুষ্ঠিত হয়েছে সকালে কায়েতপাড়াস্হ শ্রীশ্রী যশোমাধব মন্দিরে ও বিকেলে যাত্রাবাড়ী মন্দিরে সীমিত লোকের উপস্থিতিতে স্বাস্থ্য বিধি মেনে।