রাজনীতি

বাজেটে স্বাস্থ্য ব্যবস্থা সংস্কারের কোন পদক্ষেপ দৃশ্যমান নাই: জাসদ


বাংলাদেশ জাতীয় সমাজতান্ত্রিক দল – বাংলাদেশ জাসদ কেন্দ্রীয় কার্যকরী কমিটির সভাপতি জনাব শরীফ নুরুল আম্বিয়া ও সাধারণ সম্পাদক জনাব নাজমুল হক প্রধান আজ এক যুক্ত বিবৃতিতে গতকাল জাতীয় সংসদে পেশকৃত বাজেট সম্পর্কে বলেন, “কোভিড-১৯ এর মত বিশ্বমহামারী মোকাবেলায় যে ধরণের গুরুত্ব দেয়া প্রয়োজন ছিল তার কোন লক্ষণ এতে দেখা যায়নি।

কোভিড-১৯ মোকাবেলায় এ যাবত জরুরী ভিত্তিতে যা খরচ হয়েছে তা সম্পূরক বাজেটে দেখানো হয়েছে, এবং আগামী অর্থবছরে এ ধরণের খরচ যা হতে পারে তার একটা আনুমানিক বরাদ্দ রাখা হয়েছে মাত্র। জরুরীভাবে যা খরচ করা হয়েছে তা প্রয়োজনের তুলনায় কতটুকু পর্যাপ্ত ছিল, সেটা নিয়েও নানা প্রশ্ন আছে। কিন্তু বাজেটতো শুধু জরুরী খরচের হিসাব-নিকাশ নয়। আগামী বছরে এ ধরণের মহামারী মোকাবেলায় কতটুকু সক্ষমতা অর্জন করা দরকার এবং দীর্ঘমেয়াদী সক্ষমতা অর্জন করতে যা করা হবে তার একটা সূচনা কার্যকলাপের বরাদ্দ থাকার কথা ছিল এ বাজেটে। বিশেষ করে এ বাজেটে কিছু কেনাকাটার বরাদ্দ ও কর ছাড়ের বিষয় ছাড়া স্বাস্থ্যখাতের সক্ষমতা অর্জনের কোন পরিকল্পনাই চোখে পড়েনি।

সর্বজনীন স্বাস্থ্য সুরক্ষার জন্য এ বছর এর আওতা সারাদেশে কয়েকগুণ বৃদ্ধি করার কথা ছিল, তিনটি থেকে তা মাত্র আটটি উপজেলায় বিস্তৃত হয়েছে। জনস্বাস্থ্যকে কেন্দ্র রেখে গোটা স্বাস্থ্য ও চিকিৎসা ব্যবস্থার ব্যাপক সংস্কারের প্রাথমিক পদক্ষেপ দৃশ্যমান হওয়া উচিত ছিল এ বাজেটে, তা দৃশ্যমান না হওয়াতে আমরা হতাশ। সমাজের প্রান্তিক মানুষের সামাজিক সুরক্ষা নিশ্চিত করার জন্য নতুন কোন ক্ষেত্র চিহ্নিত করা হয়নি। অথচ কোভিড-১৯ এর মত মহামারী মোকাবেলার জন্য প্রান্তিক মানুষের স্বাস্থ্য ও সামাজিক সুরক্ষা নিশ্চিত করা ছিল সর্বোচ্চ গুরুত্বপূর্ণ।”

“কৃষিখাতে গুরুত্ব বৃদ্ধি করলেও তা করোনার ফলে বর্ধিত দারিদ্র ও বেকারত্ব মোকাবেলা করার জন্য যথেষ্ঠ নয়। দেশের দক্ষিণাঞ্চলের মানুষের জীবন ও জীবিকার নিরাপত্তা বিধানে পরিকল্পনা গ্রহনের কোন কথাও এ বাজেটে নাই। বাজেট বাস্তবায়নে প্রয়োজনীয় সম্পদের সমাবেশ করা যেমন চ্যালেঞ্জিং, দূর্নীতিমুক্ত ও অপচয় বর্জিত বাজেট বাস্তবায়নের সক্ষমতা বৃদ্ধিও অনেক গুরুত্বপূর্ণ। দেশের বিদ্বমান পরিস্থিতিতে ৮ এর উপরে যে প্রবৃদ্ধি ধরা হয়েছে তা কাল্পনিক।”

নেতৃবৃন্দ উপসংহারে বলেন, “আমরা আশা করবো জাতীয় সংসদে আমাদের উত্থাপিত বিষয়গুলো নিয়ে অর্থবহ আলোচনা হবে এবং মহামারী মোকাবেলা সহ বাজেট বাস্তবায়নের সক্ষমতা বাড়ানোর জন্য প্রয়োজনীয় সংশোধন করা হবে।”


এই বিভাগের আরও খবর পড়ুন

Back to top button