ঢাকায় মানুষের চলাচল বাড়ছে

0
80

করোনাভাইরাস সংক্রমণ কমিয়ে আনতে সারাদেশে কঠোর লকডাউন চলমান রয়েছে। চলমান লকডাউনের মেয়াদ বাড়লেও সড়কে মানুষের চাপ বেড়েছে। গত কয়েকদিনের তুলনায় শনিবার রাজধানীতে মানুষের চলাচল বেশি। লকডাউনের দশম দিনে ঢিলেঢালা ভাব দেখা গেছে। জরুরি প্রয়োজনে কিংবা বিভিন্ন অজুহাতে সড়কে বের হচ্ছে মানুষ।

শনিবার (১০ জুলাই) রাজধানীর বিভিন্ন সড়কে ব্যক্তিগত গাড়ির পাশাপাশি ভ্যান-রিকশা ও পিকআপসহ পণ্যবাহী গাড়ির বাড়তি উপস্থিতি রয়েছে। অনেকে আবার হেঁটে গন্তব্যস্থলে যাচ্ছেন। ফার্মগেট, শাহবাগ, গুলিস্তান ও পল্টন মোড়সহ প্রায় প্রতিটি ট্রাফিক সিগনালে যানবাহনের জটলা দেখা গেছে। একইসঙ্গে রয়েছে পাড়া-মহল্লার অলি-গলিতে জনসাধারণের প্রায় স্বাভাবিক চলাফেরা।

জরুরি প্রয়োজন ছাড়া সড়কে বের হলে জেল-জরিমানা গুনতে হচ্ছে। পুলিশের পাশপাশি চেকপোস্ট ও টহল অব্যাহত রেখেছে সেনাবাহিনী, র্যা পিড অ্যাকশন ব্যাটালিয়ন (র্যা ব) ও বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) সদস্যরা।

মুগদা ও যাত্রাবাড়ীসহ রাজধানীর বিভিন্ন স্থানে সড়কে চেকপোস্ট বসিয়ে চলাচলরত যানবাহন থামিয়ে তল্লাশি চালাচ্ছে ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) ট্রাফিক বিভাগ। যান চলাচলের বাড়তি চাপ থাকায় হিমশিম খেতে হচ্ছে দায়িত্বরত পুলিশ সদস্যদের। বাড়তি চাপের কারণে চলাচলরত সব গাড়িকে থামিয়ে জিজ্ঞাসাবাদ করা সম্ভব হচ্ছিলো না ট্রাফিক বিভাগের সদস্যদের।

চেকপোস্টে দায়িত্বরত এক ট্রাফিক পুলিশের সদস্য বলেন, দিনে দিনে সড়কে যানবাহন ও মানুষের চাপ বাড়ছে। জিজ্ঞাসাবাদে দেখা গেছে, অধিকাংশ মানুষ জরুরি প্রয়োজনে সড়কে বের হচ্ছেন। অনেকে চিকিৎসা, ব্যাংক কিংবা ওষুধের দোকানে যাচ্ছেন। বিভিন্ন অজুহাত দেখেই ছাড় পেয়ে যাচ্ছেন। তবে সুস্পষ্ট কারণ যারা দেখাতে পারছেন না তাদেরকে গুণতে হচ্ছে জরিমানা।