শীর্ষ নিউজ

ঢাকা-খুলনাসহ ৬ বিভাগে মৃত্যু বেড়েছে


দেশে করোনাভাইরাসে গত ২৪ ঘণ্টায় রেকর্ডসংখ্যক ২০১ জন মারা গেছেন। এদের মধ্যে পুরুষ ১১৯ ও নারী ৮২ জন। এ নিয়ে মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ১৫ হাজার ৫৯৩ জনে। গত কয়েক দিনের মতো বুধবারও খুলনা বিভাগে সবচেয়ে বেশি মৃত্যু হয়েছে, ৬৬ জন। এর দ্বিতীয় সর্বাধিক মৃত্যু হয়েছে ঢাকা বিভাগে ৫৮ জন। এদিকে বুধবার নতুন করে আক্রান্ত হয়েছেন ১১ হাজার ১৬২ জন।

করোনা শনাক্তের বিবেচনায় বুধবার মৃত্যুর হার ১ দশমিক ৬০ ভাগ। গত ২৮ জুন থেকে মঙ্গলবার পর্যন্ত এই হার ছিল ১ দশমিক ৫৯ ভাগ।

মৃতদের মধ্যে খুলনা বিভাগে সর্বোচ্চ ৬৬ জন, ঢাকা বিভাগে দ্বিতীয় সর্বোচ্চ ৫৮ জন। এছাড়া চট্টগ্রাম বিভাগে ২১ জন, রাজশাহী বিভাগে ১৮ জন, বরিশাল বিভাগে ৭ জন, সিলেট বিভাগে ৯ জন, রংপুর বিভাগে ১৪ জন ও ময়মনসিংহ বিভাগে ৮ জন রয়েছেন।

আগের দিন মঙ্গলবার খুলনা বিভাগে সর্বোচ্চ ৪৬ জনের মৃত্যু হয়। ঢাকা বিভাগে দ্বিতীয় সর্বোচ্চ ৪৫ জন মারা গেছে। এছাড়া চট্টগ্রাম ও রাজশাহী বিভাগে ২৪ জন করে, রংপুর বিভাগে ১১ জন, বরিশাল বিভাগে ছয়জন, ময়মনসিংহ বিভাগে পাঁচজন, সিলেট বিভাগে দু’জনের মৃত্যু হয়েছে।

মঙ্গলবারের চেয়ে বুধবার খুলনা, ঢাকা, রংপুর, ময়মনসিংহ, সিলেট ও বরিশাল বিভাগে মৃত্যু বেড়েছে। তবে রাজশাহী ও চট্টগ্রামে এই সংখ্যা কমেছে।

গত ২৪ ঘণ্টায় মৃতদের বয়স বিশ্লেষণে দেখা যায়, ১১ থেকে ২০ বছর বয়সী একজন, ২১ থেকে ৩০ বছর বয়সী চারজন, ৩১ থেকে ৪০ বছর বয়সী নয়জন, ৪১ থেকে ৫০ বছর বয়সী ২৫ জন, ৫১ থেকে ৬০ বছর বয়সী ৪৭ জন ও ষাটোর্ধ ১১৫ জন রয়েছেন।

স্বাস্থ্য অধিদফতরের বুধবারের সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়। এতে আরো বলা হয়, গত ২৪ ঘণ্টায় ৩৫ হাজার ৬৩৯ জনের নমুনা পরীক্ষায় ১১ হাজার ১৬২ জনের দেহে করোনা শনাক্ত হয়েছে। আগের দিন ৩৬ হাজার ৬৩১ জনের নমুনা পরীক্ষায় এ পর্যন্ত সর্বাধিক ১১ হাজার ৫২৫ জনের করোনাভাইরাস শনাক্ত হয়েছিল।

দেশে গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষার বিবেচনায় শনাক্তের হার ৩১ দশমিক ৩২ ভাগ। আগের দিন এই হার ছিল ৩১ দশমিক ৪৬ ভাগ।

এদিকে ঢাকা জেলায় (মহানগরসহ) গত ২৪ ঘণ্টায় ১১ হাজার ৪১১ জনের নমুনা পরীক্ষায় শনাক্ত হয়েছেন ৩ হাজার ২৮৫ জন। ঢাকায় শনাক্তের হার ২৮ দশমিক ৭৮ ভাগ। আগের দিন শনাক্তের হার ছিল ২৮ দশমিক ২৩ ভাগ। রাজধানীসহ ঢাকা জেলায় গত ২৪ ঘণ্টায় মারা গেছেন ২৯ জন। আগের দিন এই সংখ্যা ছিল ১৬ জন।

স্বাস্থ্য অধিদফতর জানায়, দেশে এ পর্যন্ত মোট ৬৮ লাখ ২৯ হাজার ৮৩২ জনের নমুনা পরীক্ষায় ৯ লাখ ৭৭ হাজার ৫৬৮ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। এ পর্যন্ত মোট পরীক্ষার বিবেচনায় শনাক্তের হার ১৪ দশমিক ৩১ ভাগ।

অপর দিকে গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন পাঁচ হাজার ৯৮৭ জন। দেশে এ পর্যন্ত মোট সুস্থ হয়েছেন আট লাখ ৫০ হাজার ৫০২ জন। বুধবার শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৮৭ ভাগ। গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষা হয়েছে ৩৫ হাজার ৬৩৯ জনের। আগের দিন নমুনা পরীক্ষা হয়েছিল ৩৬ হাজার ৬৩১ জনের।

সূত্র : বাসস


এই বিভাগের আরও খবর পড়ুন