রাত ২:৪৫ বুধবার ২০শে নভেম্বর, ২০১৯ ইং

ব্রেকিং নিউজ:

কালো তালিকাভুক্ত হচ্ছে অর্ধশতাধিক ঠিকাদারি প্রতিষ্ঠান | ‘আমার বিরুদ্ধে অনুসন্ধান চালালে অনেক এমপি-মন্ত্রীর যাবজ্জীবন দণ্ড হবে’ | লবণ নিয়ে গুজব ছড়ালে কঠোর ব্যবস্থা: প্রেস নোট | দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী | শার্শায় গুজব রটিয়ে বেশী দামে লবন বিক্রি করায় ৩ অসাধু লবণ ব্যবসায়ী আটক | এক কেজির বেশি লবণ কিনলেই আটক করছে পুলিশ | সিরাজদিখানে অতিরিক্ত দামে লবন কেনা-বেচার দায়ে ৬ ক্রেতা বিক্রেতা আটক | চাটমোহরে বিডি ক্লিন’ সংগঠনটির স্বেচ্ছায় আবর্জনা পরিষ্কার | ইলিশায় প্রতিবন্ধীদের সিআরএ রিপোর্ট বৈধকরণ সভা অনুষ্ঠিত | তালতলীতে বেশী দামে লবণ বিক্রি করায় ৩ ব্যবসায়ীকে জরিমানা, একটি সিলগালা |

মোহনপুরে প্রান্তিক কৃষকদের মাঝে বিনামূল্যে সার বীজ বিতরণ

নিউজ ডেস্ক | তরঙ্গ নিউজ .কম
আপডেট : এপ্রিল ১৭, ২০১৮ , ১০:৩১ অপরাহ্ণ
ক্যাটাগরি : কৃষি
পোস্টটি শেয়ার করুন

রিপন আলী, রাজশাহী জেলা প্রতিনিধিঃ রাজশাহী মোহনপুর খরিপ আউশ উপশী উৎপাদন বৃদ্ধির লক্ষে প্রণোদনা কর্মসূচির আওতায় ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের মাঝে বীজ ও সার বিতরণের উদ্বোধন করা হয়।

মঙ্গলবার দুপুর ১ টায় উপজেলা চত্তরে সার বীজ বিতরণ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সহকারী কমিশনার (ভূমি) মিজা ইমাম উদ্দিন। স্বাগত বক্তব্য প্রদান করেন উপজেলা কৃষি কর্মকর্তা রহিমা খাতুন।

প্রধান অতিথি ছিলেন রাজশাহী ৫৪, (মোহনপুর-পবা)-৩ আসনের এমপি, বিজ্ঞান ও প্রযুক্তি এবং প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটি সদস্য আয়েন উদ্দিন।

তিনি প্রধান অতিথির বক্তব্যে প্রদানে বলেন, বর্তমান সরকারে মাননীয় প্রধান মন্ত্রী দেশরত্ন ও জাতির জনক বঙ্গবন্ধু শেখ মজিবুর রহমানের সুযোগ্যকন্যা জননেত্রী শেখ হাসিনার কৃষকদের ভাগ্য উন্নয়নে জন্য কাজ করে যাচ্ছেন। কৃষি খাতে মান সম্মত বীজ উৎপাদন ও সরবরাহ বৃদ্ধিকরণ, জিডিটাল কৃষি প্রবর্তন এমনকি গ্রাম পর্যায়ে কৃষি তথ্য যোগাযোগ স্থাপনের জন্য কৃষি তথ্যের ভান্ডার খ্যাত মোবাইল আ্যাপস কৃষকের ডিজিটাল ঠিকানা, কৃষকের জানালা, বালাইনাশক নির্দেশিকা ব্যবস্থা করেছেন যাতে আ্যাপসগুলো ডাউনলোড করে কৃষক ঘরে বসেই ফসলের সকল সমস্যা নিজেরাই সমাধান করতে পারেন। মবস্বলে খুচরা সার বিক্রেতা নিয়োগ করে কৃষকদের সুবিধায় চার দফায় রাসায়নিক সারেব মূল্যে হ্রাস করে ক্রয় ক্ষমতার মধ্যে রেখে তাদের দৌঁড় গোড়ায় সার পৌঁছানোর ব্যবস্থা নিশ্চিত করেছেন এখন আর সার এর জন্য কোন কৃষকদের বুলেটের আঘাতে জীবন দিতে হয়না। খালেদা জিয়া দেশকে ধ্বংস করেছে। তাদের আমলে সার ও বীজের জন্য কৃষককে হত্যা করেছে।

বর্তমান প্রধানমন্ত্রীর নেতৃত্বে দেশের কৃষকদের বাড়ী বাড়ী বিনামূল্যে সার পৌঁছে দেয়া হচ্ছে। আউশ আবাদ বৃদ্ধিতে ক্ষুদ্র ও প্রান্তিক কৃষদের মাঝে বিনামূল্যে বীজ ও সার প্রণোদণাসহ সেচ সুবিধা বৃদ্বিকরণ জন্য বিদ্যুৎ ব্যবহারে ২০% এছাড়া ৩০% ভূর্তকীতে কৃষকদের মাঝে কৃষি যন্ত্রপাতি বিতরণ করছেন এটি শুধু দেশরত্ন জননেত্রী শেখ হাসিনার সরকারের সফলতা । সরকার নিজেদের দেশের খাদ্যে স্বয়ংসম্পূর্ণতা অর্জন করে বিদেশেও চাল রপ্তানি করছেন। কৃষকদের ভাগ্য উন্নয়নের জন্য জাতির জনক বঙ্গবন্ধু মজিবুর রহমান কৃষকদের ভাগ্য পরির্বতনের জন্য কাজ করেছেন।

তিনি আরও বলেন, আওয়ামীলীগ সরকার ক্ষমতায় আসলে কৃষকের উন্নয়ন হয় কৃষক উন্নয়ন মানে সরকারে সফলতা।

বিশেষ অতিথি ছিলেন উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান বানেছা বেগম, উপজেলা আওয়ামীলীগের সম্পাদক অধ্যক্ষ মফিজ উদ্দিন কবিরাজ, যুগ্ম সম্পাদক ও কেশরহাট পৌর মেয়র শহিদুজ্জামান শহিদ, সহ-সভাপতি রস্তুম আলী প্রাং, অফিসার ইনর্চাজ (ওসি) এস এম আবুল কাশেম আজাদ , ইউপি চেয়ারম্যান খলিলুর রহমান, উপজেলা কৃষক লীগের সভাপতি মহসিন আলী মোল্লা,সাধারণ সম্পাদক আলী হাসান মোল্লাসহ কৃষি দপ্তরের কর্মকর্তা কর্মচারী,কৃষক এলাকার সুধীজন উপস্থিত ছিলেন।

অনুষ্ঠান পরিচালনা করে কৃষি অতিরিক্ত কর্মকর্তা মরিয়ম খাতুন । উপজেলা ৬টি ইউনিয়ন , ১ টি পৌর সভায় ১ হাজার ৫শত ৮০ জন কৃষদের মাঝে ১ বিঘা জমি চাষের জন্য ৫ কেজি বীজ,২০ কেজি ইউরিয়া,১০কেজি ডিএপি ও ১০ কেজি এমওপি সার এবং সেচ সহায়তা বাবদ ৫শত টাকা দেয়া হয়। নেরিকা আউশে উপকরণ সহায়তা পাচ্ছেন ২ শত ৮০জন । সেচ ও আগাছা দমন সহায়তা ১ হাজার টাকা। উফশী আউশে ১ হাজার ৩ শত জন, সেচ সহায়তা ৫শত টাকা।

Comments

comments